বঙ্গবন্ধুর নির্দেশিত পথেই পুলিশকে পরিচালনা করছি: আইজিপি

বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেখানো পথেই পুলিশ বাহিনীকে পরিচালনা করছেন তিনি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 August 2019, 06:04 PM
Updated : 20 August 2019, 06:04 PM

মঙ্গলবার বিকালে রাজধানীর রাজারবাগ পুলিশ অডিটোরিয়ামে বঙ্গবন্ধুর ৪৪তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর জীবন ও কর্ম এবং তার রচিত গ্রন্থ ‘অসমাপ্ত আত্মজীবনী’ ভিত্তিক কুইজ প্রতিযোগিতা, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন তিনি।

বাংলাদেশ পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর আয়োজিত অনুষ্ঠানে মুখ্য আলোচক ছিলেন জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান। অতিরিক্ত আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন র‌্যাব মাহাপরিচালক বেনজীর আহমেদ ও ঢাকা মহানগর পুলিশ কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া।

পুলিশ প্রধান জাবেদ পাটোয়ারী বলেন, “বঙ্গবন্ধুই বাংলাদেশ, বাংলাদেশই বঙ্গবন্ধু। বাংলাদেশকে চিনতে হলে বঙ্গবন্ধুকে জানতে হবে। বঙ্গবন্ধুর চেতনা ও আদর্শ সম্পর্কে জানতে হবে।

“বঙ্গবন্ধু বলেছিলেন, আপনারা জনগণের পুলিশ। আমরা বঙ্গবন্ধুর নির্দেশিত পথ ধরেই জনগণের পাশে দাঁড়িয়ে জনগণকে সাথে নিয়ে দেশের বিরুদ্ধে সকল চক্রান্ত রুখে দিয়েছি। বঙ্গবন্ধুর নির্দেশিত পথেই বাংলাদেশ পুলিশকে পরিচালনা করছি।”

তিনি বলেন, “২০৪১ সালে বাংলাদেশ উন্নত দেশে পরিণত হবে। উন্নত দেশের নগারিকদের উপযোগী করে পুলিশকে উন্নত করার জন্য আমাদের প্রচেষ্টা অব্যাহত রয়েছে।”

জাতীয় অধ্যাপক আনিসুজ্জমান বলেন, “বঙ্গবন্ধু আজীবন অন্যায়ের প্রতিবাদ করেছেন। তিনি অসাম্প্রদায়িক চেতনার শক্তি অর্জন করেছিলেন। তিনি ৭ মার্চ স্বাধীনতার ডাক দিয়েছিলেন। একটি যুদ্ধবিধ্বস্ত দেশকে তিনি গড়ে দিয়েছেন। বিভিন্ন দেশের স্বীকৃতি আদায় করেছিলেন।

“মাত্র ৯ মাসে দেশকে একটি সংবিধান দিয়েছেন। জাতিসংঘে বাংলায় ভাষণ দিয়েছেন। বঙ্গবন্ধু চেয়েছিলেন একটি ‘সোনার বাংলা’ গড়ে তুলতে, যেখানে মানুষে মানুষে ভেদাভেদ থাকবে না, সম্পদের বণ্টন হবে সুষম।”

বঙ্গবন্ধুর ‘সোনার বাংলা’ গড়ে তুলতে পারলেই তার প্রতি প্রকৃত শ্রদ্ধা ও ভালোবাসা জানানো হবে বলে মন্তব্য করেন তিনি।

ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেন, “প্রায় ১৪ হাজার পুলিশ সদস্য বঙ্গবন্ধুর আহ্বানে সাড়া দিয়ে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েন। পুলিশ শুধু ১৯৭১ ও ১৯৭৫ সালেই নয়, এখনও জীবন বাজি রেখে দেশরক্ষায় কাজ করছে।”

র‌্যাবের মহাপরিচালক বলেন, “বাংলাদেশের জাতিসত্তা ও বঙ্গবন্ধুকে আলাদা করা যায় না। যতদিন এ দেশ থাকবে, এ জাতি থাকবে ততদিন বঙ্গবন্ধু থাকবে।”

অনুষ্ঠানের শুরুতে বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি সম্মান জানিয়ে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

বঙ্গবন্ধুর জীবন ও কর্ম এবং তার রচিত গ্রন্থ ‘অসমাপ্ত আত্মজীবনী’ ভিত্তিক কুইজ প্রতিযোগিতার বাছাই ৪০টি পুলিশ ইউনিটে অনুষ্ঠিত হয়। চূড়ান্ত পর্যায়ে ঢাকায় কনস্টেবল থেকে এএসআই পর্যন্ত ২৫০ জন পুলিশ সদস্য প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন।

এদের মধ্যে প্রথম হয়েছেন বাগেরহাট জেলার কনস্টেবল তৌফিকুল ইসলাম, দ্বিতীয় হয়েছেন এসবির নারী এএসআই মনজিলা পারভীন এবং তৃতীয় হয়েছেন যশোর জেলার কেশবপুর থানার এএসআই জাহিদুল ইসলাম।

প্রধান অতিথি প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন। পুরস্কার হিসেবে একটি ল্যাপটপ, একটি ক্রেস্ট ও সনদ দেওয়া হয়।