এইডিস নিধনে ঢাকা উত্তরে দিনে আড়াই ঘণ্টার অভিযান

সারা দেশে ডেঙ্গু জ্বরের প্রকোপের মধ্যে মশাবাহিত রোগের জীবানুবাহক এইডিস মশা নিধনে ২০ দিনের ‘চিরুনি অভিযানে’ নেমেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন-ডিএনসিসি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 August 2019, 08:10 AM
Updated : 21 August 2019, 11:55 AM

মঙ্গলবার সকালে রাজধানীর গুলশান-১ এর শহীদ ফজলে রাব্বী পার্কে অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ অভিযানের উদ্বোধন করেন। আগের অভিযানে মচকানো পা নিয়ে ক্রাচে ভর দিয়ে অনুষ্ঠানে আসেন ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম।

তিনি বলেন, ঢাকা উত্তরের পুরনো ৩৬টি ওয়ার্ডকে ১০টি সেক্টরে ভাগ করা হয়েছে, প্রতিটি সেক্টরে রয়েছে ১০টি সাব সেক্টর। আগামী ২০ দিন এইডিসের লার্ভা নিধনে প্রতিদিন আড়াই ঘণ্টা অভিযান পরিচালনা করা হবে। ২০০টি ফগার মেশিন ও একহাজার ৬০০ প্রশিক্ষিত কর্মী অভিযানে থাকবে।

গুলশান এক নম্বরের একটি বাড়িতে অভিযান চালিয়ে পাওয়া যায় এইডিস মশার লার্ভা।

গুলশান এক নম্বরের একটি বাড়িতে অভিযান চালিয়ে পাওয়া যায় এইডিস মশার লার্ভা।

“কোনো বাড়িতে লার্ভা পাওয়া গেলে আমরা সেখানে স্টিকার লাগিয়ে দিয়ে আসব। তারপর ৭ থেকে ১০ দিন পরে আবার যাব। তারপরও সেখানে লার্ভা পাওয়া গেলে জরিমানা করা হবে।”

তবে সরকারি, বেসরকারি প্রতিষ্ঠান ও বাণিজ্যিক ভবনগুলোতে লার্ভা পেলে তাৎক্ষণিক জরিমানা করা হবে বলে সতর্ক করে দেন আতিকুল।

গুলশান এক নম্বরের একটি বাড়িতে অভিযান চালিয়ে পাওয়া যায় এইডিস মশার লার্ভা।

জমে থাকা পানিতে এইডিস মশার লার্ভা ধ্বংসে ওষুধ ছিটাচ্ছেন পরিচ্ছন্নতাকর্মীরা। ছবি: মাহমুদ জামান অভি

ডিএনসিসি মেয়র বলেন, “সিটি করপোরেশনে যদি কোনো সমস্যা থাকে, তাহলে আপনারা আমাকে দোষারোপ করতে পারেন। ম্যাজিস্ট্রেটকে বলেছি, দরকার পড়লে মেয়রের নামেও কেস করবা... তাদেরকেও জরিমানা করবা। আইন সবার জন্য সমান। প্রতিষ্ঠানে লার্ভা পেলে ছাড়ব না কিন্তু।”

কাউন্সিলরদের উদ্দেশে তিনি বলেন, “কেউ ঘরে বসে থাকবেন না। মাঠে নেমে চিরুনি অভিযান সফল করুন। বাড়ি বাড়ি গিয়ে এইডিস মশা মারা একটা হিউজ টাস্ক, দুরুহ ব্যাপার।”

Cleaners spray insecticides on stagnant water to destroy Aedes larvae at a house in Dhaka's Gulshan on Tuesday. Photo: Mahmud Zaman Ovi

অভিযানে নগরবাসীর সহযোগিতা চেয়ে তিনি বলেন, “বাসার সামনে, বাড়ির পেছনে, অফিসের ছাদে বা দুই বাড়ির মাঝে যে নো ম্যানস ল্যান্ড আছে, সেটা কিন্তু সিটি করপোরেশনের মধ্যে পড়ে না। দেখা যাচ্ছে, বাড়ির সামনেরটা ছিমছাম। কিন্তু পেছনে অসুন্দর….গর্ত। এমনই এক গর্তে পড়ে আমার পা মচকে গিয়েছে।”

বসতবাড়ির আশপাশ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে নগরবাসীর প্রতি অনুরোধ জানান অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ।