‘আল্লাহর সরকার’ নামে তৎপরতা চালাচ্ছে ‘আল্লাহর দল’

‘আল্লাহর দল’র বর্তমান শীর্ষনেতাসহ চারজনকে গ্রেপ্তারের পর র‌্যাব জানিয়েছে, সন্দেহভাজন জঙ্গি সংগঠনটি নাম বদলে ‘আল্লাহর সরকার’ নামে তৎপরতা চালাচ্ছিল।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 August 2019, 11:11 AM
Updated : 19 August 2019, 11:24 AM

রোববার রাত থেকে সোমবার ভোর পর্যন্ত ঢাকার হাতিরঝিলের ঝিলপাড় এলাকায় অভিযান চালিয়ে ওই চারজনকে গ্রেপ্তার করা হয় বলে কারওয়ান বাজারে র‌্যাবের মিডিয়া দপ্তরে এক সংবাদ সম্মেলনে জানানো হয়।

গ্রেপ্তার ব্যক্তিরা হলেন, ইব্রাহিম আহমেদ হিরো (৪৬), আবদুল আজিজ (৫০), মো. শফিকুল ইসলাম সুরুজ (৩৮) ও মো. রশিদুল ইসলাম (২৮)।

দলটির আমির মতিন মেহেদী এক যুগ আগে গ্রেপ্তার হওয়ার পর হিরোই ভারপ্রাপ্ত আমির বা ‘তারকা’র দায়িত্ব পালন করে আসছিলেন বলে জানিয়েছেন র‌্যাব সদর দপ্তরের সহকারী পরিচালক মিজানুর রহমান ভূঁইয়া।

র‌্যাব কর্মকর্তারা জানান, ১৯৯৫ সালে মতিন মেহেদী ওরফে মুমিনুল ইসলাম আল্লাহর দল সংগঠনটি গড়ে তোলেন। ২০০৪ সালের শেষের দিকে সংগঠনটি জেএমবির সঙ্গে একীভূত হয়েছিল। কিন্তু পরে মতিন মেহেদী জেএমবি ছেড়ে আবার আল্লাহর দল নিয়ে সক্রিয় হন।

রাজধানীর হাতিরঝিলে রোববার রাতে অভিযান চালিয়ে সন্দেহভাজন চার জঙ্গিকে আটক করে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)।

র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক এমরানুল হাসান সংবাদ সম্মেলনে বলেন, সশস্ত্র সংঘাত ও  নাশকতার মাধ্যমে গণতান্ত্রিক কাঠামোকে উৎখাত করে উগ্রবাদী শাসন ব্যবস্থা প্রতিষ্ঠিত করাই ছিল এই সংগঠনটির লক্ষ্য।

২০০৭ সালে মতিন মেহেদী গ্রেপ্তার হলেও তাকেই আমির হিসেবে মেনে ভারপ্রাপ্ত আমির হিরোর নেতৃত্বে দলটি চলছিল বলে জানান র‌্যাব কর্মকর্তারা। এইচএসসি পাস হিরো গাড়ির যন্ত্রাংশের ব্যবসায়ী।

র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক এমরানুল হাসান বলেন, “কৌশলগত কারণ ২০১৪ সালে দলটির নাম পরিবর্তন করে আল্লাহর সরকার নামকরণ করা হয়।”

হিরো র‌্যাবকে জানিয়েছেন, জঙ্গি সংগঠনটির কার্যক্রম পাবনা জেলা হতে শুরু হয়েছিল এবং বর্তমানে উত্তর ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলসহ কয়েকটি জেলায় সদস্য সংগ্রহ অভিযানে নেমেছিলেন তারা।

র‌্যাব জানিয়েছে, সদস্য সংগ্রহের জন্য এই জ্ঙ্গিরা ইন্টারনেট বা সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারের পাশাপাশি প্রত্যন্ত অঞ্চলে কাজ করার মাধ্যমে সাংগঠনিক কাঠামো মজবুত করার পরিকল্পনা করেছিল।

কারাবন্দি আমির মতিন মেহদীকে প্রিজনভ্যানে হামলা চালিয়ে মুক্ত করার পরিকল্পনা তাদের ছিল বলে র‌্যাব জানিয়েছে।

রাজধানীর হাতিরঝিলে রোববার রাতে অভিযান চালিয়ে আটক সন্দেহভাজন চার জঙ্গির কাছ থেকে উগ্রবাদী বই, লিফলেট মোবাইল,পেনড্রাইভ এবং হার্ডড্রাইভ উদ্ধার করে র‌্যাব।

সংগঠনের আর্থিক বিষয়াদি সম্পর্কে নানা গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া গেছে বলে জানান র‌্যাবের মুখপাত্র এমরান।

তিনি বলেন, “তারা ব্যক্তি পর্যায়ে চাঁদা প্রদান করে এবং তাদের প্রদত্ত জাকাতের অর্থ জঙ্গিবাদে ব্যবহার করে। এছাড়া তাদের কয়েকটি নামে-বেনামে ব্যবসায়িক প্রতিষ্ঠান রয়েছে।”

গ্রেপ্তারকৃতদের কাছ থেকে বেশ কিছু উগ্রবাদী বই ও প্রচারপত্র পাওয়া গেছে বলে জানিয়েছে র‌্যাব।

এমরান বলেন, তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে।