এইডিস নিধনে ঢাকা উত্তরে ‘চিরুনি অভিযান’ শুরু মঙ্গলবার

প্রাণঘাতী জ্বর ডেঙ্গুর জীবানুবাহক এইডিস মশা নিধনে ‘চিরুনি অভিযান’ চালানোর ঘোষণা দিয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 August 2019, 06:20 AM
Updated : 19 August 2019, 06:59 AM

মঙ্গলবার ঢাকা উত্তরের ১৯ নম্বর ওয়ার্ড দিয়ে অভিযানটি শুরু হবে বলে ডিএনসিসির জনসংযোগ কর্মকর্তা এ এস এম মামুন জানিয়েছেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, প্রতিটি ওয়ার্ডকে ১০ ভাগে ভাগ করে একজন পরিচ্ছন্নতাকর্মীর নেতৃত্বে ১০ জনের একটি দল মশক নিধন অভিযান পরিচালনা করবেন। একদিনে একটা ওয়ার্ডে অভিযান হবে। একজন কর্মকর্তা কার্যক্রম তদারক করবেন।

“চিরুনি অভিযানের সময় প্রতিটি এলাকার প্রত্যেকটি বাড়িতে ডিএনসিসির কর্মীরা যাবেন। এসব বাড়ি বা প্রতিষ্ঠানে এইডিস মশার লার্ভা আছে কি না তা পরীক্ষা করবেন। অফিস-আদালত ও নির্মাণাধীন ভবনে এইডিসের লার্ভা থাকলে ব্যবস্থা নেওয়া হবে।”

তবে আবাসিক ভবনে এইডিসের লার্ভা পাওয়া গেলে প্রথমবার সতর্ক করে দেওয়া হবে বলে জানান মামুন।

“এই বাড়িতে এইডিস মশার লার্ভা পাওয়া গেছে- এমন একটি লাল রঙয়ের স্টিকার ওই বাড়িতে লাগিয়ে দেওয়া হবে। কিছুদিন পর সেই বাড়িতে গিয়ে যদি লার্ভা পাওয়া যায়, তাহলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।”

উদ্বোধনী দিনের পর থেকে প্রথমে ডিএনসিসির পুরনো ৩৬টি ওয়ার্ডে এই কার্যক্রম চলবে। পরে নতুন ১৮টি ওয়ার্ডে অভিযান চলবে বলে জনসংযোগ কর্মকর্তা।