রিমোট ডেস্কটপ অ্যাপে সাবধান!

রিমোট ডেস্কটপ অ্যাপগুলোতে কাউকে অ্যাকসেস দেওয়ার আগে নিশ্চিত হন ওই ব্যক্তিকে আপনি পুরোপুরি বিশ্বাস করেন কিনা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 August 2019, 10:10 AM
Updated : 15 August 2019, 10:57 AM

হ্যাকাররা প্রায়ই এসব অ্যাপ ব্যবহার করে গ্রাহকের ডিভাইসের অ্যাকসেস নিয়ে তাদের ব্যাংক অ্যাকাউন্ট থেকে অর্থ হাতিয়ে নেয় বলে উল্লেখ করা হয়েছে ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর প্রতিবেদনে।

চলতি বছরের শুরুতে এসব অ্যাপ ব্যবহারে ব্যাংক এবং লেনদেন ব্যবস্থা পরিচালনা প্রতিষ্ঠানগুলোকে সতর্কও করেছে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া।

প্রতিবেদনে আরও বলা হয়, রিমোট ডেস্কটপ অ্যাপগুলোর নিজের নিরাপত্তা ব্যবস্থা হয়তো অনেক উন্নত। কিন্তু গ্রাহককে ধোঁকা দিয়ে অনেক সময়ই হ্যাকাররা ডিভাইসের অ্যাকসেস নিয়ে থাকে।

এনিডেস্ক-এর মতো অ্যাপগুলো দিয়ে দূর থেকে অন্য কম্পিউটারের সঙ্গে যুক্ত হতে পারেন গ্রাহক।

সম্প্রতি এক গ্রাহক অভিযোগ করেন অ্যাপটি ইনস্টল করার পর তার ক্রেডিট কার্ড থেকে এক লাখ রুপি হাতিয়ে নেওয়া হয়েছে। অন্যদিকে এনিডেস্ক-এর দাবি এটি শুধু তখনই সম্ভব যখন গ্রাহক অন্য কাউকে অ্যাকসেস দেবেন। তাদের বক্তব্য “এনিডেস্ক অ্যাপের কোনো ত্রুটির কারণে এমনটা হয়নি।”

প্রতারকরা সাধারণত ব্যাংক কর্মকর্তা পরিচয়ে গ্রাহকদেরকে এনিডেস্ক-এর মতো অন্যান্য অ্যাপ ডাউনলোড করতে বলে। এরপর অ্যাপটি ডাউনলোড করার পর যে ৯ ডিজিটের কোড দেওয়া হয় তা জানতে চাওয়া হয়।

প্রতারকরা এই ডিজিটগুলো পেয়ে গ্রাহকের ডিভাইসে তা প্রবেশ করানোর মাধ্যমে তার অ্যাকসেস নিয়ে থাকে। পরে এর থেকে জালিয়াতি করে লেনদেন করা হয় বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।