ঈদের পরদিন নতুন ডেঙ্গু রোগী বেড়েছে

দেশের হাসপাতালগুলোতে ভর্তি হওয়া নতুন ডেঙ্গু রোগীর সংখ্যা ঈদের দিন কমলেও তার পরদিনই আবার বেড়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 August 2019, 10:20 AM
Updated : 15 August 2019, 08:58 AM

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমারজেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের দেওয়া তথ্য অনুযায়ী, মঙ্গলবার সকাল ৮টা থেকে বুধবার সকাল ৮টা পর্যন্ত দেশের হাসপাতালগুলোতে ১৮৮০ জন ডেঙ্গু নিয়ে ভর্তি হয়েছেন, যা আগের ২৪ ঘণ্টায় ছিল ১২০০।

এর ভিত্তিতে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছিলেন, সাধারণ মানুষ ডেঙ্গু নিয়ে ‘সচেতন হয়ে ওঠায়’ নতুন রোগীর সংখ্যা দ্রুত কমছে।

স্বাস্থ্য অধিদপ্তর বলছে, গত ২৪ ঘণ্টায় ঢাকার হাসপাতালগুলোতে ৭৫৫ জন এবং ঢাকার বাইরে বিভিন্ন জেলার হাসপাতালে ১১২৫ জন নতুন রোগী ডেঙ্গু নিয়ে ভর্তি হয়েছেন। আগের দিন এই সংখ্যা ছিল যথাক্রমে ৫৯৯ ও ৬০১ জন।

সব মিলিয়ে এ বছর ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৪৬ হাজার ৩৫১ জন; যাদের মধ্যে ৭ হাজার ৮৬৯ জন এখনও দেশের বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন।

সরকার চলতি বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ৪০ জনের মৃত্যুর তথ্য নিশ্চিত করা হলেও ঢাকার বিভিন্ন হাসপাতাল ও জেলার চিকিৎসকদের কাছ থেকে অন্তত ১২২ জনের তথ্য পেয়েছে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম।

স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক আয়শা আক্তার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ঈদের পরে ক্রিটিকাল ডেঙ্গু রোগীদের পাশাপাশি গায়ে অল্প জ্বর নিয়েও অনেকে হাসপাতালে ভর্তি হচ্ছেন।

“আমরা যতই বলছি, যত পরামর্শ দিচ্ছি, যে আপনারা বাসাতেই ডেঙ্গুর চিকিৎসা নেবেন, লক্ষণ দেখে তবেই হাসপাতালে আসবেন চিকিৎসা নিতে… লোকেরা শুনছে না। তারা আতঙ্কিত হয়ে… কখন কী হয়… এসব ভেবে হাসপাতালে ভর্তি হয়ে যাচ্ছেন।“

স্বাস্থ্য অধিদপ্তরের প্রতিবেদনে বলছে, গত ২৪ ঘণ্টায় ঢাকায় ৭৫৫ জন, ঢাকা বিভাগের অন্যান্য জেলায় ২৭৩ জন, চট্টগ্রাম বিভাগে ১৯৪ জন, খুলনা বিভাগে ১৬৫ জন, রংপুরে ১১৪ জন, রাজশাহীতে ১৩২ জন, বরিশাল বিভাগে ১৫৬ জন, সিলেট বিভাগে ২১, ময়মনসিংহ বিভাগে ৭০ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন হাসপাতালে।

এই সময়ে সারা দেশে ১ হাজার ৫৫৮ জন ডেঙ্গু রোগী সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন। আগের দিন এই সংখ্যা ছিল ১ হাজার ৬৫৯ জন।

আয়শা আক্তার বলেন, “সেপ্টেম্বর মাসও বৃষ্টির মৌসুম। আগামী সাত থেকে দশ দিন আমরা পরিস্থিতি পর্যবেক্ষণে রাখব। ঈদের ছুটিতে অনেকে হাসপাতালে ভর্তি না হলেও পরে আবার তা বাড়তে পারে। তবে আপাতত আমরা বলছি, ডেঙ্গু রোগীর সংখ্যা কমছে।”

তিনি জানান, স্বাস্থ্য বাতায়নের হটলাইন ১৬২৬৩ নম্বরে ফোন করে ডেঙ্গু নিয়ে চিকিৎসকদের পরামর্শ জানতে পারবেন রোগীরা।