ঈদের পরও প্রিয়জনের টানে ঢাকা ছাড়ছে মানুষ

প্রিয়জনের সঙ্গে আনন্দ ভাগাভাগি করতে ঈদের আগে যেতে না পারলেও পর দিন বাড়ির পথে ঢাকা ছাড়ছেন অনেকেই।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 August 2019, 02:00 PM
Updated : 13 August 2019, 02:17 PM

মঙ্গলবার রাজধানীর সড়কগুলোতে যান চলাচল কম থাকলেও দূর পাল্লার বাস কাউন্টারগুলোতে যাত্রীদের ভিড় দেখা গেছে। ঈদের দিনটি ঢাকায় কাটিয়ে সপরিবারসহ তারা এখন বাড়ির পথ ধরছেন।

সকালে ঢাকার গুলিস্তান বাস কাউন্টারে গিয়ে দেখা যায় সবাই দূরের যাত্রার টিকেট কিনতে এসেছেন। ঈদের আগে যানজট ও চাহিদামত টিকেট না পাওয়া ও পেশাগত কারণে ছুটি না পাওয়ায় তারা ঈদের পরদিন বাড়ির পথ ধরেছেন।

ঢাকার সিদ্দিকবাজার রোডে একটি ভাড়া বাসায় থাকেন কবি নজরুল কলেজের ছাত্রী তানিয়া হক। সকালে মাকে নিয়ে গ্রামের বাড়ি রংপুরে যেতে গাবতলীর উদ্দেশ্যে বের হয়েছেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, ‘‘মাকে ডাক্তার দেখানোর জন্য ঈদের কিছুদিন আগে ঢাকায় নিয়ে আসা হয়। ঈদের আগে ভিড় ঠেলে বাড়ি যাওয়া খুব কষ্টের হবে ঢাকায় ছিলাম। কিন্তু আজ ভিড় হবে না ভেবে বাড়ির উদ্দেশ্যে রওয়া দিয়েছি।’’

ঈদের আগে ও পরের দিনের ছুটি ছাড়াও ১৫ অগাস্টের রাষ্ট্রীয় ছুটি ও সাপ্তাহিক ছুটি রয়েছে সামনে।সব মিলিয়ে আগামী রোববারের আগে রাজধানীতে কর্মচাঞ্চল্য দেখা যাওয়ার সম্ভাবনা ক্ষীণ।

এই ছুটি কাটানোর উদ্দেশ্যে সপরিবারে গোপালগঞ্জের উদ্দেশ্যে বের হয়েছেন বেসরকারি প্রতিষ্ঠানের কর্মী ইকরামুল হাসান।

তিনি বলেন, ‘‘পরিবার নিয়ে ঢাকায় আছি বেশ কয়েক বছর হচ্ছে। সপরিবারে থাকি তাই ঈদের আগেই বাড়ি যেতে হবে এমন তাগাদা ছিল না। তাই ঢাকায় ঈদ কাটিয়ে আজ সুবিধামতো বাড়িতে যাচ্ছি।’’

ঈদের পরদিন লঞ্চ টার্মিনালগুলোতেও ছিল যাত্রীদের ভিড়। অনেকেই সদরঘাট হয়ে দক্ষিণের বিভিন্ন জেলায় যাওয়ার উদ্দেশ্যে বের হয়েছেন। আবার অনেকে মাওয়া ঘাট দিয়ে গোপালগঞ্জ, ফরিদপুর, মাগুরায় ঈদপরবর্তী ছুটি কাটাতে যাবেন।

ঢাকার একটি বেসরকারি কোম্পানির নিরাপত্তারক্ষী আনোয়ার হোসেন ঈদের দিন ছুটি মেলেনি বলে মঙ্গলবার সকালে সদরঘাটে উপস্থিত হয়েছেন বরিশালের মেহেন্দিগঞ্জ যাওয়ার উদ্দেশ্যে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, ‘‘গার্ডের চাকরি করি, কোম্পানি ঈদের দিন ছুটি দেয়নি তাই বাড়িতে যেতে পারিনি। আজকে সকাল থেকে ছুটি পেয়েছি, তাই এখন বাড়ি যাওয়ার জন্য আসছি।’’