দায় এড়াতে পারি না: কাদের

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ঈদে ঘরমুখী যাত্রীদের ভোগান্তিতে দুঃখ প্রকাশ করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 August 2019, 08:47 AM
Updated : 11 August 2019, 08:47 AM

তবে দেশের অন্য সড়কগুলোতে ঈদযাত্রা এবার স্বস্তিদায়ক হয়েছে বলে দাবি করেছেন তিনি।

ঈদযাত্রার শেষ দিন রোববার রাজধানীর সায়েদ‌াবাদের সড়ক ও জনপথ মোড়ে ভিজিলেন্স টিমের কার্যক্রম পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন কাদের।

তিনি বলেন, “সারা দেশের চিত্র কিন্তু এক রকম না ৷ ঢাকা-চট্রগ্রাম, ঢাকা-সিলেট, দেশের দক্ষিণ-পশ্চিম অঞ্চলের রুটে যানজট, দুর্ভোগ নেই ৷ শুধুমাত্র একটি রুট, ঢাকা-টাঙ্গাইল রুটে যানজট আছে ৷

“এজন্য আমি আন্তরিকভাবে দুঃখিত৷ মন্ত্রী হিসেবে এর দায় আমি এড়তে পারি না ৷ তবে এটা সারা দেশের চিত্র না৷ দুপুরের পর ধীরে ধীরে স্বাভাবিক হয়ে যাবে।”

টাঙ্গাইলের পুলিশ জানিয়েছে, ঢাকা-গাজীপুরসহ বিভিন্ন এলাকার গাড়ি এলেঙ্গা পর্যন্ত আসছে চার লেইন দিয়ে। কিন্তু এলেঙ্গা থেকে সড়ক দুই লেইনের। ফলে সেখানে গাড়ির জট তৈরি হচ্ছে।

এলেঙ্গা থেকে বঙ্গবন্ধু সেতু পর্যন্ত ১৪ কিলোমিটার সড়কে এই সমস্যা প্রকট। এর প্রভাবে বঙ্গবন্ধু সেতু থেকে টাঙ্গাইলের পাকুল্লা পর্যন্ত প্রায় ৩৫ কিলোমিটার সড়ক জুড়ে গাড়ি এগোতে পারছে না।

এই পরিস্থিতিতে শনিবার  উত্তরের পথের যাত্রীদের টাঙ্গাইল পার হতেই রাত কেটে গেছে। রোববারও পরিস্থিতির খুব বেশি উন্নতি হয়নি।

শনিবার মহাখালী আন্তঃজেলা বাস টার্মিনাল পরিদর্শনে গিয়ে ওবায়দুল কাদের বলেছিলেন, ঢাকা-টাঙ্গাইল সড়কে যানজটের কোনো তথ্য তার কাছে নেই। তবে সেখানে যানবাহন চলছে ধীর গতিতে।

তার পরদিনই যানজটের কথা স্বীকার করে সেজন্য দুঃখ প্রকাশ করলেন মন্ত্রী। ভিজিলেন্স টিমের কার্যক্রম পরিদর্শন শেষে তিনি জানান, অতিরিক্ত ভাড়া আদায় করায় ১২টি গাড়িকে সেখানে জরিমানা করা হয়েছে।

“কোনো যানবাহনের অনিয়মের খবর পেলেই ভিজিলেন্স টিম ব্যবস্থা নিচ্ছে৷ টাঙ্গাইল রুটে ফোর লেইনের সড়ক দিয়ে গাড়ি যখন টু লিইনে ঢুকছে তখন যানজট হচ্ছে ৷ তাছাড়া রং রুট দিয়ে গাড়ি ঢুকে পড়ায় যানজটে এই দুর্ভোগ হচ্ছে ৷

“এই একটি মাত্র পয়েন্ট ছাড়া সারাদেশে ঈদযাত্রার পরিস্থিতি ভালো৷ সারা দেশে যানজটের যে নিউজ আসছ সেটা ঠিক না৷"