ডেঙ্গু: এবার ঢাকা মেডিকেলে ‘ডেথ রিভিউ কমিটি’

ডেঙ্গুতে মৃত্যুর বিষয়টি নিশ্চিত হতে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান-আইইডিসিআরের ‘রিভিউ’ নিয়ে যখন প্রশ্ন উঠেছে, ঠিক তখন একই ধরনের একটি ‘রিভিউ কমিটি’ করেছে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 August 2019, 04:26 PM
Updated : 7 August 2019, 04:28 PM

হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল একেএম নাসির উদ্দিন বুধবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, সাত সদস্যের এই কমিটির নেতৃত্বে আছেন মেডিসিন বিভাগের প্রধান ডা. খান আবুল কালাম আজাদ।

“ডেঙ্গুতে মৃত্যুর ঘটনা নিয়ে সে আতঙ্ক সৃষ্টি হয়েছে সেজন্য এই ডেথ রিভিউ কমিটি করা হয়েছে।”

চলতি বছরের শুরু থেকে এ পর্যন্ত রেকর্ড ৩২ হাজার ৩৪০ মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হওয়ার তথ্য জানিয়েছে সরকার। স্বাস্থ্য অধিদপ্তর এ পর্যন্ত ২৩ জনের মৃত্যুর তথ্য নিশ্চিত করেছে।

কিন্তু বিভিন্ন হাসপাতাল থেকে পাওয়া তথ্যের বরাতে শতাধিক মানুষের মৃত্যুর খবর এসেছে কোনো কোনো সংবাদমাধ্যমে।

দেশে রাষ্ট্রপরিচালিত সর্ববৃহৎ চিকিৎসাকেন্দ্র ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল ডেঙ্গুতে ১৮ জনের মৃত্যুর খবর নিশ্চিত করলেও সেই তথ্য স্বাস্থ্য অধিদপ্তরের তালিকায় আসেনি।

স্বাস্থ্য অধিদপ্তর বলছে, তাদের হাতে ডেঙ্গুতে মৃত্যুর যেসব তথ্য প্রতিদিন আসছে, তা পর্যালোচনা করে দেখছে আইইডিসিআরের পরিচালক ডা. মীরজাদী সেবরিনা ফ্লোরার নেতৃত্বাধীন আট সদস্যের ‘ডেথ রিভিউ কমিটি’। তাতে এ পর্যন্ত যাদের ডেঙ্গুতে মৃত্যুর বিষয়টি নিশ্চিত হওয়া গেছে, কেবল তাদের তথ্যই হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুম প্রতিদিন প্রকাশ করছে।

কিন্তু মৃত্যুর সংখ্যা নিয়ে এই বিভ্রান্তি আতঙ্ক বাড়াচ্ছে বলে মনে করছেন স্বাস্থ্য খাতের বিশেষজ্ঞদের কেউ কেউ।  

আইইডিসিআরের সাবেক পরিচালক অধ্যাপক মাহমুদুর রহমান বলছেন, ক্ষতিপূরণ বা বীমার কোনো বিষয় যদি না থাকে, তাহলে ডেথ রিভিউ কমিটির কোনো দরকারই নেই।

কুমিল্লার লাকসাম থেকে আসা আছিয়া বেগম (৩৯) নামের এক নারী ডেঙ্গুর লক্ষণ নিয়ে তিনদিন আগে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল ভর্তি হয়েছিলেন। আইসিইউতে থাকা অবস্থায় বুধবার বিকালে তার মৃত্যু হয় বলে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের সহকারী পরিচালক মোহাম্মদ নাছির উদ্দিন জানান। 

আছিয়ার মৃত্যুর কারণ জানতে চাইলে হাসপাতালের পরিচালক একেএম নাসির উদ্দিন রিভিউ কমিটি গঠনের তথ্য দেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “আছিয়া প্রকৃত অর্থে ডেঙ্গুতে মারা গেছে কিনা তা রিভিউ কমিটির প্রতিবেদনের আগে বলা যাবে না। ”

হাসপাতালের পরিচালক বলেন, কমিটি প্রয়োজনীয় পরীক্ষা নিরীক্ষা করে প্রতিবেদন দিলে তাতে মৃত্যুর কারণ জানা যাবে। এরপর সংবাদ মাধ্যমকে রোগীর মৃত্যুর ‘প্রকৃত কারণ’ জানানো হবে।

“হাসপাতালে যারা জ্বর নিয়ে আসছেন, তাদের অধিকাংই ডেঙ্গুতে আক্রান্ত নন। মৌসুমী জ্বর নিয়েও অনেকে এসে ডেঙ্গুর চিকিৎসা চাইছেন। সবার মধ্যে একটা আতঙ্ক কাজ করছে। হাসপাতালে যাদের পরীক্ষা করা হচ্ছে, তাদের মধ্যে মাত্র ১৫ শতাংশের ডেঙ্গু সনাক্ত হয়েছে।”

এই আতঙ্ক দূর করতেই রিভিউ কমিটির প্রতিবেদনের অপেক্ষায় থাকতে হবে মন্তব্য করে তিনি বলেন, “প্রতিদিন সকালে এসব বিষয়ে সংবাদ মাধ্যমকে বিস্তারিত জানানো হবে।”