অক্টোবরে দিল্লি সফর করবেন প্রধানমন্ত্রী

আগামী অক্টোবরে নয়া দিল্লি সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 August 2019, 07:35 PM
Updated : 14 August 2019, 03:31 PM

গত ডিসেম্বরের নির্বাচনে জয়ী হয়ে টানা তৃতীয় দফায় ক্ষমতা গ্রহণের পর এই প্রথম তিনি ভারত যাবেন বলে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন জানিয়েছেন।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর আগামী ২০-২১ অগাস্ট ঢাকা আসছেন জানিয়ে তিনি বলেন, “প্রধানমন্ত্রীর দিল্লি সফরের কার্যসূচি সে সময়ই আলোচনা হবে।”

বাংলাদেশ-ভারত কূটনৈতিক সম্পর্ক ‘সেরা সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে’ বলে অনেকেই মনে করেন। গত ১০ বছরে দুই দেশের মধ্যে শখানেক চুক্তি হয়েছে, এর মধ্যে গত তিন বছরেই সই হয়েছে ৬৮টি চুক্তি।

ছিটমহল আর সমুদ্রসীমা নিয়েও দুই দেশ সমাধানে পৌঁছাতে পেরেছে। তবে তিস্তার পানির বণ্টন এখনও ঝুলে রয়েছে।

প্রধানমন্ত্রীর এবারের দিল্লি সফরে তিস্তা চুক্তি হওয়ার সম্ভাবনা নিয়ে কিছু জানাতে পারেননি পররাষ্ট্রমন্ত্রী। 

জয়শঙ্করের সঙ্গে সর্বশেষ সাক্ষাতের প্রসঙ্গ টেনে আব্দুল মোমেন বলেন, “তিনি আমাকে বলেছেন, এই বিষয়টি এখন কেন্দ্রীয় সরকারের হাতে নেই।”

২০১১ সালে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের ঢাকা সফরের সময় বহু প্রতীক্ষিত তিস্তার পানি বণ্টন চুক্তি হওয়ার কথা থাকলেও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আপত্তিতে তা এখনো আটকে রয়েছে।

তবে বিরাজমান ‘উষ্ণ সম্পর্কের’ কারণে দুই দেশই অমীমাংসিত ইস্যুগুলোর সমাধানে আগ্রহী বলে জানান আব্দুল মোমেন। 

তিনি বলেন, “দুই দেশের মধ্যে ৫৪টি অভিন্ন নদী নিয়েও আলোচনা হবে।”

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আগরতলা বিমানবন্দর সম্প্রসারণে বাংলাদেশের সীমানার ভেতরে ভারতের ‘জমি চাওয়া’ নিয়ে দেশের বিভিন্ন গণমাধ্যমে আসা খবর নিয়ে কিছু জানা নেই তার।  

কোনো ‘আনুষ্ঠানিক প্রস্তাবনা’ পাননি বলেও জানান তিনি।

এ ধরনের প্রস্তাবনা আনুষ্ঠানিকভাবে দেওয়া হলে বাংলাদেশের জমি ভারতকে ব্যবহার করতে দেওয়ার সুযোগ রয়েছে কি না তা নিয়ে আব্দুল মোমেন বলেন, “এ নিয়ে আমার কোনো ধারণা নেই। কেউ আমাকে প্রস্তাব করেনি।”

গণমাধ্যমের প্রকাশিত খবর অনুযায়ী, ভারতের ত্রিপুরা রাজ্যে ১৯৪২ সালে নির্মাণ করা আগরতলা বিমানবন্দর সম্প্রসারণ করতে বাংলাদেশের ব্রাহ্মণবাড়িয়া সীমানার ভেতরে জমি চায় তারা।