ডেঙ্গু সুরক্ষায় লম্বা জামা-কাপড় পরার পরামর্শ মেয়র খোকনের

ডেঙ্গুর জীবাণুবাহী এইডিস মশার কামড় থেকে রক্ষা পেতে লম্বা জামা-কাপড় পরতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 August 2019, 01:12 PM
Updated : 4 August 2019, 01:12 PM

কোরবানিরবর্জ্যের সুষ্ঠু ব্যবস্থাপনা ও ডেঙ্গু প্রতিরোধে রোববার মসজিদের খতিব ও ইমামদের সঙ্গেমতবিনিময় সভায় তিনি এই আহ্বান জানান।

ডেঙ্গুনিয়ে সচেতনতা তৈরিতে ইমাম ও খতিবদের ভূমিকা প্রত্যাশা করে মেয়র খোকন বলেন, “আমাদেরনাগরিকদের সবাই কম বেশি সচেতন। অনেক মুসল্লিরা যখন মসজিদে আসেন আমরা দেখি পায়জামারনিচে মোজা পরে আসেন। এটা হচ্ছে সচেতনতার লক্ষণ। আমরা যদি একটু লম্বা ফুল স্লিভ পাঞ্জাবিপরি, সঙ্গে মোজা পরি তাহলে কিন্তু নিরাপদে থাকতে পারব।

“এইসামান্য সচেতনতা আমাদের বিপদ থেকে রক্ষা করতে পারে। আমার বাসায় যে সন্তানেরা আছে তাদেরওবলব- একটু লম্বা জামা পরে থাকতে, হাত-পা একটু ঢেকে রাখতে। এভাবে ছোট ছোট সচেতনতা আমাদেরশহরের মানুষকে নিরাপদ করতে পারে।”

এবিষয়গুলো নাগরিকদের বলতে ইমাম ও খতিবদের প্রতি আহ্বান জানান সাঈদ খোকন।

নগরভবনের ব্যাংক ফ্লোরে আয়োজিত মতবিনিময় সভায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকার নয় শতাধিকমসজিদের ইমাম ও খতিব অংশ নেন।

মেয়রজানান, ডেঙ্গু পরিস্থিতি মোকাবিলায় এইডিস মশার লার্ভা ধ্বংসে প্রতিদিন ৬০টি বাড়িতেদল যাবে দক্ষিণ সিটি করপোরেশনের অভিযানিক দল।

“ডেঙ্গুমোকাবিলায় সিটি কর্পোরেশন নানা উদ্যোগ নিয়েছে। এইডিস মশার লার্ভা নষ্ট করতে আগে প্রতিদিনকমপক্ষে ৩০টি বাসায় আমাদের পরিদর্শক দল যেত। এখন থেকে প্রতিদিন কমপক্ষে ৬০টি বাসায়তারা যাবে। জনসচেতনতা ও আমাদের প্রচেষ্টা এই দুইয়ের সমন্বিত উদ্যোগে আমরা ডেঙ্গু মোকাবিলাকরব।”

আসছেকোরবানির ঈদে কোরবানির পশুর বর্জ্য দ্রুততম সময়ের মধ্যে অপসারণ করা হবে বলে জানান মেয়রখোকন। স্থানীয় ওয়ার্ড কাউন্সিলরদের কাছ থেকে ব্লিচিং পাউডার সংগ্রহ করতে নগরবাসীর প্রতিআহ্বান জানান তিনি।

“ব্লিচিংপাউডার কাউন্সিলরদের অফিসে পাঠানো হবে। আপনারা সেখান থেকে এগুলো সংগ্রহ করবেন। আমরাসবাই মিলে পরিস্থিতি মোকাবিলা করতে চাই।”

মতবিনিময়শেষে ডেঙ্গুর ভয়াবহতা থেকে রক্ষায় ইমামদের নিয়ে বিশেষ মোনাজাত করা হয়। ইমাম-খতিবদেরহাতে অ্যারোসল তুলে দেন মেয়র খোকন।

অনুষ্ঠানেঅন্যদের মধ্যে দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেলশরীফ আহমেদ, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমোডর জাহিদ হোসেন ও অন্যান্যঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক