এবার ডেঙ্গু মোকাবেলার লড়াইয়ে মাশরাফি

ক্রিকেট ক্যারিয়ারে চোটের সঙ্গে লড়াই করেছেন প্রতিনিয়ত, বিরূপ সময়েও হাল ছেড়ে দেননি; সেই পথ পেরিয়ে জনপ্রতিনিধি হওয়ার পর এবার ডেঙ্গু রোগ থেকে নিজের নির্বাচনী এলাকার মানুষকে রক্ষায় নামলেন মাশরাফি বিন মর্তুজা।

নিজস্ব প্রতিবেদকও ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 August 2019, 12:46 PM
Updated : 1 August 2019, 12:47 PM

নড়াইলের সদর ও লোহাগড়ায় ডেঙ্গু রোগ শনাক্তে উপকরণ পাঠিয়েছেন বাংলাদেশ ওয়ানডে ক্রিকেট দলের অধিনায়ক; চিকিৎসায় সরকারি খরচের বাইরে অন্য ব্যয় বহনের দায়িত্বও নিয়েছেন তিনি।  

মাশরাফি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেছেন, ডেঙ্গু রোগীদের যে কোনো প্রয়োজনে তাকে পাশে পাওয়া যাবে।

এবার বর্ষার শুরুতেই মশাবাহিত রোগ ডেঙ্গু ঢাকায় প্রকট আকার ধারণ করে, তা ইতোমধ্যে ছড়িয়ে পড়েছে দেশের প্রায় সব জেলায়।

এই পরিস্থিতিতে গত মঙ্গলবার সচিবালয়ে গিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব শেখ ইউসুফ হারুনের সঙ্গে দেখা করতে যান নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফি।

কোরবানির ঈদে ঢাকা থেকে অনেকে বাড়ি যাবেন, তখন ডেঙ্গু পরিস্থিতির অবনতি হতে পারে বলে শঙ্কা থেকে স্বাস্থ্য মন্ত্রণালয়ে গিয়েছিলেন এই বিষয়ে আগে থেকে ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানাতে।

সেখানে উপস্থিত একজন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সচিব তখন আশ্বাস দেওয়ার পাশাপাশি বলেন, প্রক্রিয়াগত কারণে একটু সময় লাগতে পারে। তখন মাশরাফি বলেন, ঠিক আছে, আমার নির্বাচনী এলাকার দায়িত্ব আমি নিলাম।”

বৃহস্পতিবার মাশরাফির সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, নড়াইল সদর হাসপাতাল ও লোহাগড়া স্বাস্থ্য কমপ্লেক্সে ডেঙ্গু পরীক্ষার প্রয়োজনীয় সরঞ্জাম ইতোমধ্যে কিনে পাঠিয়েছেন তিনি।

দুই হাসপাতালে ৩০০ করে মোট ৬০০ কিট পাঠানো হয়েছে। আরও পাঠাবেন বলে জানিয়েছেন তিনি।

সরকারি চিকিৎসার বাইরে রোগীদের আর যত চিকিৎসা ও ওষুধের খরচ, সেটাও দিতে প্রস্তুত মাশরাফি। সেটা ইতোমধ্যে নির্বাচনী এলাকার হাসপাতালে জানিয়ে দিয়েছেন তিনি।

ডেঙ্গুতে আক্রান্তদের হাসপাতালে আনতে একটি অ্যাম্বুলেন্সও সবসময়ের জন্য প্রস্তুত রাখা হয়েছে মাশরাফির উদ্যোগে।

আওয়ামী লীগের সংসদ সদস্য মাশরাফি জানিয়েছেন, তার দলের সব শাখা ও সহযাগী সংগঠনের যারা রক্ত দিতে ইচ্ছুক, তাদের একটি তালিকা রক্তের গ্রুপসহ দুই হাসপাতালে টানিয়ে দেওয়া হয়েছে।

দুই-একদিনের মধ্যে নড়াইলে গিয়ে দলীয় নেতাকর্মীদের নিয়ে মশা নিধন ও ডেঙ্গু সচেতনতায় পরিচ্ছন্নতা অভিযানে নামবেন বলেও জানিয়েছেন মাশরাফি।

জনপ্রতিনিধি হিসেবে মাশরাফির এই উদ্যোগের প্রশংসা করেছেন অনেকেই।

 

প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব ইমরুল কায়েস তার ফেইসবুক স্ট্যাটাসে লিখেছেন, “গোটা দেশ যখন ডেঙ্গুতে আক্রান্ত, আমরা আমাদের আত্মীয়-স্বজন, প্রিয়জন নিয়ে যখন ডেঙ্গু সম্পর্কিত বিষয়ে আতঙ্কগ্রস্ত; তখন একজন সংসদ সদস্য ঘোষণা দিচ্ছেন- 'আমি আমার নির্বাচনী এলাকা অর্থাৎ নড়াইল সদর ও লোহাগড়ার অন্তর্ভুক্ত সকল হাসপাতালে ডেঙ্গুর চিকিৎসা নিতে আসা সকল রোগীর চিকিৎসার দায়িত্ব আমার!

“এটি শুধু বিপদে পাশে দাঁড়ানো নয়, এ যে মানুষ হিসেবে মানুষের আত্মার আত্মীয় হয়ে ওঠা। সেই সংসদ সদস্য আর কেউ নন; সে যে আমাদের মানবিক মাশরাফি, বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।”

মাশরাফির মতো অন্য জনপ্রতিনিধিরাও জনহনের জন্য এভাবে এগিয়ে আসবেন বলে প্রত্যাশা প্রকাশ করেছেন ইমরুল।