হ্যালো শিশু, তুমি সাংবাদিক হতে চাও?

দেশের ৩৩ জেলার শিশুদের নিয়ে সাংবাদিকতার কর্মশালার আয়োজন করতে নিবন্ধন শুরু করেছে শিশুদের সংগ্রহ করা খবর নিয়ে শিশুদের জন্য চালু বিশেষায়িত ওয়েবসাইট 'হ্যালো'।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 July 2019, 09:41 AM
Updated : 31 July 2019, 04:30 PM

যার বয়স এখনও ১৮ বছর হয়নি, যে লিখতে পারে, শিশুদের কথা সবাইকে বলার আগ্রহ যার আছে, সেই যুক্ত হতে পারে হ্যালোর শিশু সাংবাদিকের দলে।  

হ্যালোর ওয়েবসাইটে (https://reg.hello.bdnews24.com ) একটি ফরম পূরণ করে নিবন্ধনের আবেদন করা যাবে সহজেই। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের ওয়েবসাইট (https://bangla.bdnews24.com/) থেকেও যাওয়া যাবে হ্যালোর ওয়েবসাইটে।

শিশুদের নিয়ে শিশুদের জন্য বিশেষায়িত ওয়েবসাইট হ্যালোর (https://hello.bdnews24.com/) যাত্রা শুরু হয় ২০১৩ সালের ৩১ মার্চ। হ্যালোর জন্য সংবাদ সংগ্রহ থেকে পরিবেশন পর্যন্ত সব কাজেই যুক্ত রয়েছে শিশু ও কিশোর সাংবাদিকরা।

সংবাদভিত্তিক এই ওয়েবসাইটটি পরিচালনা করছে দেশের প্রথম ইন্টারনেট সংবাদপত্র বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম। জাতিসংঘ শিশু তহবিল- ইউনিসেফ এবারও এ আয়োজনের অংশীদার।

বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে এবারের আয়োজনের বিস্তারিত তুলে ধরেন হ্যালোর নির্বাহী সম্পাদক মুজতবা হাকিম প্লেটো। ইউনিসেফের পক্ষে ছিলেন কমিউনিকেশন স্পেশালিস্ট ফারিয়া সেলিম।

লিখিত বক্তব্যে মুজতবা হাকিম প্লেটো বলেন, “দেশের জনসংখ্যার ৪০ শতাংশ শিশু হলেও মূলধারার গণমাধ্যমে শিশুদের বিভিন্ন বিষয় খুব কমই স্থান পায়। এক হিসেবে দেখা গেছে এই বিপুল জনসংখ্যার ক্ষুদে নাগরিকদের বিষয় গণমাধ্যমে মাত্র ৩ থেকে ৪ শতাংশ জায়গা পেয়ে থাকে।

“সেজন্য শিশুদের চোখ দিয়ে উঠে আসা সমাজের নানা বিষয় হ্যালোতে প্রতিনিয়ত প্রকাশ পাচ্ছে। শিশুরা শুধুই সংবাদ নয়, সংবাদের পাশাপাশি নিবন্ধ, মতামত লিখতে পারে। আবার শুধু লেখার পাশাপাশি ছবির মাধ্যমে অথবা ভিডিও করেও তাদের চিন্তা ফুটিয়ে তুলতে পারে।”

হ্যালোর লেখা ও ভিডিও কনটেন্ট সম্পাদনার পাশাপাশি শিশু সাংবাদিকদের নিয়মিত পরিচর্যা করেন একদল দক্ষ সম্পাদক। ফলে শিশুরা দিনে দিনে লেখালেখিতে আরও দক্ষ হয়ে ওঠে বলে জানানো হয় সংবাদ সম্মেলনে।

ইউনিসেফের কমিউনিকেশন স্পেশালিস্ট ফারিয়া বলেন, “শিশুদের কথা আমরা বড়রা বলে দেই। কিন্তু আমরা তাদের কাছ থেকেও শুনতে চাই, তাদের সমস্যার কথা শুনতে চাই। এ জায়গা থেকেই উদ্যোগটা নেওয়া। আমরা চাই শিশুদের কথা গণমাধম্যে তাদের ভাষায় উঠে আসুক।”

তিনি বলেন, “হ্যালোর সাইট ভিজিট করলে যে কেউ দেখতে পাবে শিশুরা কত সুন্দর করে দক্ষতার সঙ্গে তাদের কাজ করছে। এ জন্য আমি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে সাধুবাদ জানাই।”

সংবাদ সম্মেলনে জানানো হয়, এবারই প্রথম শিশু সাংবাদিকদের জাতীয় উৎসব করার পরিকল্পনা নিয়েছে হ্যালো। সেখানে নির্বাচিত শিশুদের জাতীয়ভাবে পুরস্কৃত করা হবে।

যে ৩৩ জেলা নিয়ে হ্যালোর বুনিয়াদি কর্মশালা

ঢাকা, ফরিদপুর, গোপালগঞ্জ, কিশোরগঞ্জ, মাদারীপুর, নরসিংদী, রাজবাড়ি, শরীয়তপুর, চুয়াডাঙ্গা, যশোর, ঝিনাইদহ, কুষ্টিয়া, মেহেরপুর, নড়াইল, ময়মনসিংহ, বগুড়া, জয়পুরহাট, নওগাঁ, নাটোর, পাবনা, রাজশাহী, দিনাজপুর, লালমনিরহাট, পঞ্চগড়, বরিশাল, পিরোজপুর, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, চট্টগ্রাম, কুমিল্লা, লক্ষ্মীপুর, কক্সবাজার ও ফেনী।

সংবাদ সম্মেলনে বলা হয়, ১৮ বছর হয়ে গেলে যেহেতু হ্যালোতে আর কাজ করা যায় না, তাই প্রতি বছর নতুন নতুন শিশু যুক্ত হয় এই সাইটের কাজে। তারই ধারাবাহিকতায় আরেক দফা সাংবাদিকতা ও লেখালেখিতে আগ্রহী শিশুদের এই সন্ধান শুরু হলো।

হ্যালোর শিশু সাংবাদিকরা মীনা অ্যাওয়ার্ডসহ জাতীয় পর্যায়ে বিভিন্ন পুরস্কার পাচ্ছে প্রতি বছরই। তাদের করা প্রতিবেদন প্রকাশের পর সমাজের বেশ কিছু সমস্যা সমাধানে কর্তৃপক্ষকে উদ্যোগী হতেও দেখা গেছে।

হ্যালোতে প্রশিক্ষিত হয়ে পরে দেশের মূলধারার সংবাদমাধ্যমের পেশাদারি কাজেও যুক্ত হয়েছেন অনেকে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের বঙ্গভবন প্রতিবেদক কাজী সাজিদুল হক সংবাদ সম্মেলনে বলেন, হ্যালোতে শুধু সাংবাদিকতার ব্যাকরণসিদ্ধ নিয়মই শেখানো হচ্ছে না, শিশু অধিকার সনদ মাথায় রেখে একজন শিশুকে তার অধিকারের বিষয়েও শিক্ষিত করার চেষ্টা হচ্ছে।

“শিশু হিসেবে সমাজে তার কী অধিকার আছে, সে বিষয়ে তাকে সচেতন করার চেষ্টাও আমরা করে যাচ্ছি।”

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের কূটনৈতিক ও স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদক নুরুল ইসলাম হাসিবও উপস্থিত ছিলেন অনুষ্ঠানে।