ডেঙ্গু: বিনামূল্যে প্লাটিলেট পরিসঞ্চালনে সরকারি হাসপাতালকে নির্দেশ

ঢাকার চারটি বিশেষায়িত হাসপাতালসহ সব সরকারি হাসপাতালে ডেঙ্গু রোগীদের জন্য বিনামূল্যে রক্ত থেকে প্লাটিলেট আলাদা করার ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 July 2019, 09:08 AM
Updated : 31 July 2019, 04:07 PM

বুধবার এ বিষয়ে নির্দেশনা দিয়ে সব সরকারি হাসপাতালে চিঠি পাঠিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিকসমূহ) ডা. মো. আমিনুল হাসান স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, সাম্প্রতিক সময়ে ডেঙ্গু চিকিৎসা ব্যবস্থাপনার অংশ হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতাল এবং ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্স হাসপাতালসহ যেসব হাসপাতালে প্লাটিলেট আলাদা করার সম্ভব, সে সম্ভব সেসব প্রতিষ্ঠান থেকে ডেঙ্গু রোগীদের বিনামূল্যে প্লাটিলেট সরবরাহ করার নির্দেশ দেওয়া হল।

প্লাটিলেট পরিসঞ্চালনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র, রক্তদানকারীর উপস্থিত থাকতে হবে বলে চিঠিতে বলা হয়েছে।

এর আগে সারাদেশের ডেঙ্গু পরিস্থিতির সবশেষ অবস্থা জানাতে বুধবার দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ সম্মেলনে রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক সানিয়া তহমিনা জানিয়েছিলেন, ঢাকার চারটি বিশেষায়িত হাসপাতালে ডেঙ্গু রোগীদের বিনামূল্যে প্লাটিলেট আলাদা করার ব্যবস্থা নেওয়া হয়েছে।

তিনি বলেন, “প্লাটিলেট পরীক্ষায় একেকটা হাসপাতালে একেকরকম দাম রাখা হচ্ছে। রোগীদের সহায়তায় হাসপাতালগুলোয় বিনামূল্যে এই সেবা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে অধিদপ্তর।

“সরকারি এবং স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানগুলোর মধ্যে যাদের ‘প্লাটিলেট সেপারেটর মেশিন’ আছে, তাদের মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, ইনস্টিটিউট অব নিউরো সায়েন্স ও জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটের কর্মকর্তাদের ডেকেছেন ডিজি স্যার।”

তিনি বলেন, “সেখানে কিভাবে বিনামূল্যে পরীক্ষাটা রোগীদের দেওয়া যায়, সে বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। প্লাটিলেট আলাদা করার জন্য রোগীরা ডোনার নিয়ে এসব হাসপাতালে যাবেন। অথবা সন্ধানী বা রক্ত পরিসঞ্চালনে সহায়তা করে এ ধরনের সংগঠনের মাধ্যমে আক্রান্তরা ডোনার নিয়ে গেলে বিনামূল্যে তাদের রক্তের প্লাটিলেট আলাদা করে দেবে।”

সানিয়া তহমিনা জানান, রাজধানীর বেসরকারি হাসপাতালগুলোর সঙ্গে অধিদপ্তররের মহাপরিচালক বৈঠক করেছেন।

“একেক হাসপাতাল একেক রকম দাম রাখছে। তারা যেন একটা নির্ধারিত দামের মধ্যে রাখতে পারেন, তারা যেন অতিরিক্ত মুনাফা না করেন সে বিষয়ে তাদের নির্দেশনা দেওয়া হয়েছে।”

ঢাকায় ব্যাপক হারে মানুষ ডেঙ্গু আক্রান্ত হওয়ায় গত রোববার এর পরীক্ষার ফি বেঁধে দেয় সরকার।

সরকারের নির্দেশনা অনুযায়ী, ডেঙ্গুর NS1 পরীক্ষা করতে সর্বোচ্চ ৫০০ টাকা নেওয়া যাবে। CBC পরীক্ষার জন্য নেওয়া যাবে সর্বোচ্চ ৪০০ টাকা। এছাড়া IgG ও IgM এই দুটি পরীক্ষা করাতে হবে ৫০০ টাকার মধ্যে।