ডেঙ্গু: স্বাস্থ্য বিভাগের ছুটি বাতিল

সারাদেশে ডেঙ্গু পরিস্থিতি মোকাবেলায় স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল করেছে সরকার। একই সঙ্গে অন্যান্য বিভাগের কর্মীদের এবার ঈদুল আজহার ছুটি নেওয়ার ব্যাপারে নিরূৎসাহিত করা হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 July 2019, 10:52 AM
Updated : 30 July 2019, 10:52 AM

সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগে মঙ্গলবার দুপুরে ‘ডেঙ্গু প্রতিরোধ, বন্যা পরিস্থিতি মোকাবেলা ও গুজব প্রতিরোধ সংক্রান্ত একটি পর্যালোচনা সভায়’ এসব সিদ্ধান্ত হয়।

সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের ভারপ্রাপ্ত সচিব (সমন্বয় ও সংস্কার) শেখ মুজিবুর রহমান সংবাদ সম্মেলনে বলেন, “ঈদের ছুটির ব্যাপারে আমরা স্ট্রংলি…ঈদের ছুটি তো একটা ধর্মীয় অনুষ্ঠান। তারপরও আমরা ঈদের ছুটি সকল কর্মকর্তাকে ঢাকায় উপভোগ করার জন্য উৎসাহিত করছি এবং ছুটি না নেওয়ার জন্য নিরূৎসাহিত করেছি।

“কোনো কোনো ক্ষেত্রে ছুটি ক্যান্সেল করা হয়েছে। যেমন স্বাস্থ্য বিভাগ। স্বাস্থ্য বিভাগে যেসব কর্মকর্তা সংশ্লিষ্ট, তাদের ছুটি বাতিল করা হয়েছে। আশা করব আমাদের প্রশাসনের কর্মকর্তারা যথাসম্ভব ঢাকাতেই ঈদ করবেন এরকম একটা নির্দেশনা।”

সারাদেশে ডেঙ্গু ছড়িয়ে পড়ার প্রেক্ষাপটে সভায় কর্মকর্তা-কর্মচারীদের আবাস ও কর্মস্থল পরিচ্ছন্ন রাখার নির্দেশনাও দেওয়া হয়েছে বলে জানান সচিব।

“আমাদের সিদ্ধান্ত হয়েছে, নিঃসন্দেহে একটা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। সেজন্য সরকারি যে সকল অফিস-আদালত আছে, আমাদের সব কর্মকর্তা-কর্মচারী, তাদেরকে নির্দেশনা দেওয়া হয়েছে তারা নিজ নিজ উদ্যোগে কর্মস্থল এবং আবাসন, এই সকল জায়গায় যেহেতু ডেঙ্গুর প্রাদুর্ভাব হয়..সেগুলো পরিষ্কার-পরিচ্ছন্ন রাখবেন।”

মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত নির্দেশনা যাবে বলে জানান শেখ মুজিবুর রহমান।

তিনি বলেন, “গত ২৪ ঘণ্টায় সারাদেশে ডেঙ্গু আক্রান্ত ভর্তি রোগীর সংখ্যা তিন হাজার ৮৪৭ জন। এ পর্যন্ত ১৩ হাজার ৭৩৭ জন রোগী বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। এরমধ্যে ছাড়পত্র নিয়ে বাড়ি ফিরে গেছেন নয় হাজার ৭৪০ জন। বর্তমানে বিভিন্ন হাসপাতালে ভর্তি আছেন তিন হাজার ৮৪৭ জন।

সভায় উপস্থিত স্বাস্থ্যসেবা বিভাগের সচিবের দেওয়া তথ্য তুলে ধরে শেখ মুজিবুর রহমান বলেন, এ পর্যন্ত ডেঙ্গুতে মৃত্যের সংখ্যা আটজন।

তবে কিছু আশঙ্কাজনক কিছু রোগী থাকায় মৃতের সংখ্যা বাড়তে পারে বলে জানান তিনি।

ডেঙ্গু পরিস্থিতিকে মহামারী ঘোষণা করা হবে কিনা- এমন প্রশ্নে তিনি বলেন, “যখন একেবারেই ম্যানেজমেন্টের বাইরে চলে যায়, এ রকম পর্যায়ে এখনও আসেনি। কোনো স্থানে ব্যবস্থাপনার বাইরে চলে গেছে, এরকম কোনো তথ্য নেই।”

ডেঙ্গু মোকাবেলায় চিকিৎসকের স্বল্পতার বিষয়টি আলোচনায় এসেছে জানিয়ে তিনি বলেন, “যেসকল চিকিৎসক বিভিন্ন প্রশিক্ষণ কোর্সে আছেন, তাদের প্রশিক্ষণ বাতিল বা স্থগিত করে চিকিৎসা সেবায় নিয়োজিত করা হবে। হাসপাতালে জায়গা ও বেডের স্বল্পতা দূর করতে যেসব হাসপাতাল এখন ব্যবহার হচ্ছে না সেগুলো সঠিকভাবে ব্যবহারের জন্য সরকারের পক্ষ থেকে উদ্যোগ নেওয়া হয়েছে।

“ডেঙ্গু প্রতিরোধে স্কাউটের সমন্বয়ে ঢাকা দক্ষিণ এবং উত্তরে টিম গঠন, শিক্ষা মন্ত্রণালয় থেকে ডেঙ্গু প্রতিরোধ ও গুজব ছড়ানোর বিষয়ে জনসচেতনতা বৃদ্ধির জন্য পরিপত্র জারি করা হয়েছে বলে সভায় জানিয়েছেন শিক্ষাসচিব। শিক্ষা মন্ত্রণালয় থেকেও নির্দেশনা দেওয়া হয়েছে, তাদের অফিস এবং আবাসস্থল পরিষ্কার রাখার ব্যবস্থা রাখবেন।”

ডেঙ্গু চিকিৎসার ফি নিয়ে কথা হয়েছে কিনা- জানতে চাইলে মুজিবুর রহমান বলেন, “সাধারণ ডেঙ্গুর ইনভেস্টিগেশন যেটা হয় সেটা অনেক বেশি, দুই থেকে আড়াই হাজার টাকা। এটা কমিয়ে সর্বোচ্চ ৫০০ টাকা এবং মোট এক হাজার ৪০০ টাকার মধ্যে সীমাবদ্ধ রাখতে হবে। এটা স্বাস্থ্য বিভাগ থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

সিটি করপোরেশনের মশা মারার ওষুধের কার্যকারিতা নিয়ে আলোচনা হয়েছে জানিয়ে তিনি বলেন, নির্দেশনা দেওয়া হয়েছে যথাযথ ব্যবস্থা নেওয়ার।

দেশের সব বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসককে ডেঙ্গু, গুজব, বন্যা নিয়ে যথাযথভাবে প্রতিকার বা প্রতিরোধমূলক ব্যবস্থা নেওয়ার জন্য অনেক আগেই প্রশাসনের সকল স্তরে নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানান তিনি।

“বন্যা পরিস্থিতি ইতোমধ্যে উন্নতি হচ্ছে সব জায়গায়। এখন পুনর্বাসনের জন্য ব্যবস্থা নিতে নির্দেশনা দেওয়া হয়েছে,” বলেন ভারপ্রাপ্ত সচিব শেখ মুজিবুর রহমান।