আমার হয়েছিল, আমি বুঝি: অর্থমন্ত্রী

ডেঙ্গু নিয়ে হাসি ঠাট্টা না করে জ্বর আসার সঙ্গে সঙ্গে দ্রুত চিকিৎসা করানোর পরামর্শ দিয়েছেন ডেঙ্গুর ধকল সয়ে আসা সত্তরোর্ধ্ব অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 July 2019, 03:31 PM
Updated : 29 July 2019, 03:39 PM

সোমবার অর্থ মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, “আমার হয়েছিল, আমি বুঝি।”

ডেঙ্গু হলে বার বার প্লাটিলেট পরীক্ষা করার পরামর্শ দিয়ে অর্থমন্ত্রী বলেন, “এই বিপদ থেকে আমাদের উত্তরণ ঘটাতে হবে। ডেঙ্গুর প্রকোপ থেকে দেশকে রক্ষা করতে হবে। অন্যান্য দেশে কী হচ্ছে সেটাও দেখা উচিত। এডিস মশা কামড়ালে জ্বর আসার সঙ্গে সঙ্গে হাসপাতালে নিতে হবে।”

আবহাওয়া পরিবর্তনের জন্য এডিস মশা বৃদ্ধি পেয়েছে- এমন মত প্রকাশ করে মুস্তফা কামাল বলেন,  “সেপ্টেম্বর পর্যন্ত এ ধরনের জলবায়ু থাকবে। এ মশা বেশি ঠাণ্ডা ও বেশি গরমে থাকে না। ২৫ থেকে ২৯ ডিগ্রি তাপমাত্রায় এডিস মশা বেশি হয়। এখন প্রতিদিন বৃষ্টি হচ্ছে। এর প্রভাবে এ এলাকায় এডিস মশার প্রদুর্ভাব বেশি।”

মশার ওষুধে কাজ হয় কি না- সাংবাদিকদের এ প্রশ্নে মন্ত্রী বলেন, “আমাদের দেশে না হয় ওষুধে কাজ করে না। কিন্তু ভারত, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, সিঙ্গাপুরের মত দেশেও ডেঙ্গু হয়। সেখানতো ওষুধ দেওয়া হয়। তাহলে তাদের ওষুধ কেন কাজ করে না? আবহাওয়া পরিবর্তনের জন্য এটা হচ্ছে। সব দেশেই একই অবস্থা।”

গত মাসের শুরুর দিকে ঢাকায় ডেঙ্গুর প্রকোপ শুরু হয়। সে সময়ই আক্রান্ত হয়েছিলেন অর্থমন্ত্রী মুস্তফা কামাল। গত ১৩ জুন জাতীয় সংসদে বাজেট উপস্থাপনের দুদিন আগে অ্যাপোলো হাসপাতালে ভর্তি হন তিনি।

বাজেট দিতে হাসপাতাল থেকে সরাসরি সংসদে যান অর্থমন্ত্রী, কিছুক্ষণ পর অসুস্থ হয়ে পড়লে প্রধানমন্ত্রী তার হয়ে বাজেট উপস্থাপন করেন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, ডেঙ্গু ছড়িয়ে পড়েছে দেশের ৫০ জেলায়। মশাবাহিত এই রোগে আক্রান্ত হয়েবছরের শুরু থেকে সোমবার পর্যন্ত হাসপাতালে ভর্তি হয়েছে ১৩ হাজার ৬৩৭ জন।