ডেঙ্গু: একদিনে সর্বাধিক রোগী হাসপাতালে

সারাদেশে ডেঙ্গু পরিস্থিতির কোনো উন্নতির খবর পাওয়া যায়নি। সরকারের হালানাগাদ তথ্যেও মশাবাহিত এই রোগে আক্রান্তের সংখ্যা বাড়ার চিত্র পাওয়া গেছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 July 2019, 11:56 AM
Updated : 27 July 2019, 11:56 AM

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় (শুক্রবার সকাল ৮ থেকে শনিবার সকাল ৮ পর্যন্ত) সারাদেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হওয়া ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ৬৮৩ জন।

এই সংখ্যা গত এক মাসের (২৬ জুন-২৭ জুলাই) মধ্যে সর্বোচ্চ। এর আগে সবচেয়ে বেশি ৬৬৩ জন রোগী ভর্তি হয়েছিল গত ২৪ জুলাই।

ডেঙ্গুর প্রকোপের মধ্যে শুক্রবার ঢাকার শিশু হাসপাতালের জরুরি বিভাগে রোগীদের ভিড়। ছবি: আসিফ মাহমুদ অভি

অধিদপ্তরের সর্বশেষ তথ্য বলছে, বছরের শুরুর দিন থেকে শনিবার (২৭ জুলাই) পর্যন্ত হাসপাতালে ভর্তি হওয়া ১০ হাজার ৫২৮ জন ডেঙ্গু রোগীর মধ্যে থেকে ৭ হাজার ৮৪৯ জন চিকিৎসা নিয়ে বাসায় ফিরেছেন। 

গত ২৪ ঘণ্টায় শুধু ঢাকার সরকারি-বেসরকারি হাসপাতালগুলোতেই ভর্তি হয়েছে ৬৪৩ জন ডেঙ্গু রোগী। সবচেয়ে বেশি ২৩৩ জন ভর্তি হয়েছে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে।

এছাড়া রাজধানীর বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকগুলোতে আরও ১১৪ জন ডেঙ্গু রোগী গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। 

ডেঙ্গুতে আক্রান্ত হয়ে অন্তত ২০ জনের মৃত্যুর খবর গণমাধ্যমে এলেও সরকারি খাতায় মৃতের সংখ্যা আগের মতো আটজনই রয়েছে।

বিশেষজ্ঞদের অনেকের ধারণা, আক্রান্ত সবার তথ্য সরকারের নজরদারিতে না আসায় আক্রান্তের প্রকৃত সংখ্যা আরও অনেক বেশি।

ডেঙ্গুর প্রকোপের মধ্যে শুক্রবার ঢাকার শিশু হাসপাতালে যেসব রোগী এসেছে তাদের ৯০ ভাগেরই জ্বর বলে চিকিৎসকরা জানিয়েছেন। ছবি: আসিফ মাহমুদ অভি

এ বছর চলতি মাসে ঢাকায় ডেঙ্গুর প্রকোপ ব্যাপক আকার নিয়েছে। ডেঙ্গুর বিস্তার বাড়তে থাকায় রাজধানীর হাসপাতালগুলোতে রোগীদের স্থান সঙ্কুলান হচ্ছে না। ঢাকার সরকারি হাসপাতালগুলোতে নির্ধারিত শয্যার বাইরেও মেঝেতে রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে রোগীদের। অনেকে রোগী নিয়ে এ হাসপাতাল ও হাসপাতাল ছুটে বেড়াচ্ছেন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, ঢাকা মেডিকেলে ২৩৩ জনের বাইরে মিটফোর্ডে ৭, শিশু হাসপাতালে ৯, সোহরাওয়ার্দীতে ৩৬, হলি ফ্যামিলিতে ২২, বারডেমে ১২, পুলিশ হাসপাতালে ২৪, মুগদা মেডিকেলে ৪৯, বিজিবি হাসপাতালে ১৩, কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ৩২ জন ডেঙ্গু রোগী গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছে।

এছাড়া ঢাকার বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকগুলোতে আরও ২০৬ জন ভর্তি হয়েছে বলে জানিয়েছে অধিদপ্তর।

রাজধানীর বাইরে ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগে ৮ জন, চট্টগ্রামে ২৭ এবং সিলেট বিভাগে ৫ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে।

জ্বর নিয়ে ঢাকার শিশু হাসপাতালের জরুরি বিভাগে আসা এক শিশুর রক্ত নেওয়া হচ্ছে ডেঙ্গু পরীক্ষার জন্য। ছবি: আসিফ মাহমুদ অভি

এর আগে গত শুক্রবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় ৩৯০ জন ডেঙ্গু জ্বর নিয়ে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে। এর মধ্যে ঢাকাতেই ছিল ৩৭৪ জন। শুক্রবার পর্যন্ত সারা দেশে নয় হাজার ৬৫৭ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়।

তার আগেরদিন বৃহস্পতিবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় ৫৪৭ জন ডেঙ্গু রোগী দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়। এর মধ্যে ঢাকার হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ছিল ৫৩৬ জন।

বৃহস্পতিবার পর্যন্ত সারা দেশে নয় হাজার ২৫৬ জন ডেঙ্গু রোগীর হাসপাতালে ভর্তি হওয়ার তথ্য দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।