ছেলেধরা সন্দেহে তিনজনকে পিটিয়ে হত্যা, বিরত থাকার অনুরোধ পুলিশের

ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় ছেলেধরা সন্দেহে অন্তত তিনজনকে পিটিয়ে হত্যার প্রেক্ষাপটে এই অপরাধ সম্পর্কে দেশবাসীকে সতর্ক করেছে পুলিশ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 July 2019, 03:57 PM
Updated : 21 July 2019, 01:04 PM

শনিবার রাতে পুলিশ সদরদপ্তরের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গণপিটুনি দিয়ে মৃত্যু ঘটানো ফৌজদারি অপরাধ। কাউকে ছেলেধরা সন্দেহ হলে ‘গণপিটুনি’ না দিয়ে পুলিশের হাতে তুলে দিন।

ছেলেধরা সন্দেহে শনিবার সকালে ঢাকার উত্তর বাড্ডায় একজন নারী ও নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে একজন যুবককে পিটিয়ে হত্যা করে এলাকাবাসী। এরপর মধ্যরাতে মৌলভীবাজারের কমলগঞ্জে পিটিয়ে হত্যা করা হয় আরেকজনকে।

এদের বাইরে গাজীপুরে মানসিক ভারসাম্যহীন একজন নারী এবং নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে আরেক তরুণীকে পিটিয়ে আহত করা হয়েছে একই সন্দেহে।

এর আগে শুক্রবার রাতে ঢাকার কেরাণীগঞ্জে ছেলেধরা সন্দেহে দুই যুবককে পিটুনি দেওয়ার পর তাদের একজনের মৃত্যু হয়েছে বলে সংবাদমাধ্যমের খবরে এসেছে।

পদ্মা সেতু নির্মাণ কাজে ‘মানুষের মাথা লাগবে’ বলে সম্প্রতি ফেইসবুকে গুজব ছড়ানো হয়, যাতে বিভ্রান্ত না হতে দেশবাসীর প্রতি আহ্বান জানায় সরকার। গুজব ছড়ানোর অভিযোগে বেশ কয়েকজনকে গ্রেপ্তারও করা হয়।

এরমধ্যে বৃহস্পতিবার নেত্রকোণা শহরে এক যুবকের ব্যাগ তল্লাশি করে ‘শিশুর মাথা’ পাওয়ার পর তাকে পিটিয়ে হত্যা করে এলাকাবাসী। এই ঘটনার পর দেশের বিভিন্ন স্থানে ছেলেধরা সন্দেহে দলবেঁধে বিভিন্ন জনের আক্রমণের ঘটনা ঘটছে।

পুলিশ সদরদপ্তরের সহকারী মহাপরিদর্শক মো. সোহেল রানা (মিডিয়া অ্যান্ড পিআর) পাঠানো  বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “’পদ্মা সেতু নির্মাণে মানুষের মাথা লাগবে’ বলে একটি গুজব ছড়ানোকে কেন্দ্র করে সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে ছেলেধরা সন্দেহে গণপিটুনিতে মর্মান্তিকভাবে কয়েকজনের প্রাণহানির ঘটনা ঘটেছে।

“গুজব ছড়িয়ে দেশে অস্থিতিশীল পরিবেশ তৈরি করা রাষ্ট্রবিরোধী কাজের শামিল এবং গণপিটুনি দিয়ে মৃত্যু ঘটানো ফৌজদারি অপরাধ।”

ছেলেধরা সন্দেহে পিটিয়ে হত্যার প্রতিটি ঘটনার তদন্ত শুরু হয়েছে জানিয়ে পুলিশ সদরদপ্তর বলেছে, “এসব ঘটনায় জড়িতদের আইনের আওতায় আনা হচ্ছে।”

গুজবে বিভ্রান্ত হয়ে ছেলেধরা সন্দেহে কাউকে পিটুনি দিয়ে আইন নিজের হাতে তুলে না নেওয়ার জন্য সবার প্রতি অনুরোধ জানানো হয় বিজ্ঞপ্তিতে।

“গুজব ছড়ানো এবং গুজবে কান দেওয়া থেকে বিরত থাকুন। কাউকে ছেলেধরা সন্দেহ হলে গণপিটুনি না দিয়ে পুলিশের হাতে তুলে দিন।”

প্রতিবেদক ও জেলা প্রতিনিধিদের পাঠানো খবর

ঢাকার বাড্ডা:

শনিবার সকাল সাড়ে ৮টার দিকে ঢাকার উত্তর বাড্ডার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনে শিশু চোর সন্দেহে তসলিমা বেগম রেনু (৪২) নামে এক নারীকে পিটিয়ে আহত করে স্থানীয়রা।

তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক ওই নারীকে মৃত ঘোষণা করেন বলে বাড্ডা থানার পরিদর্শক (অপারেশন) ইয়াছিন গাজী জানান।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, প্রথমদিকে কালো বোরকা পরা এই নারীর পরিচয় পাওয়া যাচ্ছিল না। পরে তার এক স্বজন এসে পরিচয় নিশ্চিত করেন।

“ওই স্বজন জানিয়েছেন, রেনুর দুই ছেলে-মেয়ে। মহাখালী এলাকায় থাকে। দুই বছর আগে স্বামী তসলিম হোসেনের সাথে তালাক হয়ে গেছে। দুই সন্তানের মধ্যে মেয়েটা তার কাছে থাকে।

“তার সন্তানদের স্কুলে ভর্তির ব্যাপারে খোঁজ নিতে স্কুলে গিয়েছিলেন বলে তার বোনের ছেলে নাসির উদ্দিন টিটো জানিয়েছন।”

তসলিমার গ্রামের বাড়ি লক্মীপুরের রায়পুরে বলে জানান পুলিশ কর্মকর্তা ইয়াছিন।

এই ঘটনায় তসলিমার ভাগ্নে টিটো কারও নাম উল্লেখ না করে একটি হত্যা মামলা দায়ের করেছেন।

নারায়ণগঞ্জ:

শনিবার সকালে নগরীর সিদ্ধিরগঞ্জের মিজমিজি আল আমিন নগর এলাকায় ছেলেধরা সন্দেহে মো. সিরাজ (২৮) নামে এক যুবককে পিটিয়ে হত্যা করেছে জনতা। সিরাজ নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ৫ নম্বর ওয়ার্ডের আব্দুর রশিদের ছেলে।

এছাড়া সিদ্ধিরগঞ্জের পাইনাদী নতুন মহল্লায় পিটিয়ে আহত করা হয়েছে শারমিন বেগমকে (২৫)। শারমিন পটুয়াখালী সদর উপজেলার মরিচ বুনিয়া গ্রামের সালমান শাহর স্ত্রী। ঢাকার কেরানীগঞ্জ এলাকায় তিনি ভাড়া থাকেন বলে স্থানীয়রা জানিয়েছেন।

প্রত্যক্ষদর্শী ও পুলিশ জানায়, সকাল ৮টার দিকে মিজমিজি আলামিন নগর এলাকার আইডিয়াল ইসলামিয়া স্কুলের প্লে শ্রেণির ছাত্রী সাদিয়া (৭) স্কুলে যাচ্ছিল। পথে অজ্ঞাত পরিচয় এক যুবক সাদিয়াকে নিয়ে যাওয়ার চেষ্টা করে।

স্থানীয়দের বরাত দিয়ে সিদ্ধিরগঞ্জ থানার পরিদর্শক (অপরাশেন) জসিম উদ্দিন বলেন, “সাদিয়া আমি ‘স্কুলে যাব’, ‘স্কুলে যাব’ বলে কাঁদছিল। ঘটনাটি আশপাশের লোকজনের সন্দেহ হলে যুবকটিকে থামিয়ে জিজ্ঞাসা করলে সে অসংলগ্ন কর্থাবার্তা বললে সন্দেহ বাড়ে।

“এক পর্যায়ে সাদিয়ার বাবা সোহেল খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে আসেন। এরইমধ্যে এলাকার লোকজন জড়ো হয়ে যুবকটিকে পিটুনি দেয়।”

খবর পেয়ে পুলিশ এসে ওই যুবককে উদ্ধার করে নারায়ণগঞ্জের খানপুর হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

অপর ঘটনাটি ঘটে সকাল সাড়ে ১০টার দিকে সিদ্ধিরগঞ্জের পাইনাদী নতুন মহল্লা এলাকায়।

প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে পরিদর্শক জসিম বলেন, স্থানীয় একটি বাড়িতে শারমিন প্রবেশ করলে বাড়ির ভাড়াটিয়ারা তার পরিচয় জিজ্ঞাসা করলে তিনি জবাব দিতে না পারায় সন্দেহ হয়।

“এক পর্যায়ে নারী-পুরুষ মিলে ওই নারীকে মারধর শুরু করে। তাকে পাশের আল বালাগ আদর্শ ক্যাডেট স্কুলের ভিতর নিয়ে জনতার রোশানল থেকে রক্ষা করেন কয়েকজন স্থানীয় ব্যক্তি।”

পরে পুলিশ গিয়ে তাকে উদ্ধার করে খানপুর হাসপাতালে প্রাথমিক চিকিৎসা দিয়ে থানায় নিয়ে যায় বলে জানান জসিম।

মৌলভীবাজার:

শনিবার রাত ১০টার দিকে মৌলভীবাজারের কমলগঞ্জের রহিমপুর ইউনিয়নের দেওড়াছড়া চা বাগান এলাকায় ছেলেধরা সন্দেহে পিটিয়ে হত্যা করা হয়েছে আনুমানিক ৫০ বছরের এক ব্যক্তিকে।

কমলগঞ্জ থানার ওসি মো. আরিফুর রহমান জানান, লোকটি এ এলাকার নন। সন্দেহ হলে চা শ্রমকিরা তাকে আটক করে নাম-পরিচয় জানতে চাইলে তিনি সঠিক জবাব দিতে পারেননি। পরে ছেলেধরা সন্দেহে পিটুনিতে তিনি আহত হন। গুরুতর আহত অবস্থায় মৌলভীবাজার সদর হাসপাতালে নেওয়া হলে তাকে মৃত ঘোষণা করা হয়।

গাজীপুর:

সকালে গাজীপুরে ছেলেধরা সন্দেহে মানসিক ভারসাম্যহীন এক নারীকে এলাকাবাসী পিটিয়ে আহত করে।৪৫ বছর বয়সী এই নারীর বাড়ি নেত্রকোণার দুর্গাপুর এলাকায়। তাকে গাজীপুর শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

গাজীপুরের বাসন থানার ওসি একেএম কাউসার বলেন, সকাল সাড়ে ৭টার দিকে চান্দনা চৌরাস্তা এলাকায় ওই নারী এক দম্পতির কাছে গিয়ে তাদের শিশুকে আদর করতে গেলে তারা তাকে আটক করেন। পরে স্থানীয়রা তাকে ছেলেধরা সন্দেহে পিটিয়ে আহত করে পুলিশে দেয়।

“তিনি মানসিক ভারসাম্যহীন বলে প্রাথমিকভাবে জানা গেছে।”

হাসপাতালের চিকিৎসক প্রণয় ভূষণ দাস বলেন, “তার শরীরে নীলা ফুলা জখম রয়েছে। তবে তিনি শঙ্কামুক্ত।”