সিএএসপি মডেল বাস্তবায়ন করবে ‘প্রয়াস’

পেরুর বিশেষায়িত শিক্ষা প্রতিষ্ঠান সেন্ট্রো অ্যান সালিভান ডেল পেরু বা সিএএসপি মডেল বাস্তবায়নের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশের বিশেষায়িত শিক্ষা প্রতিষ্ঠান প্রয়াস।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 July 2019, 04:44 PM
Updated : 24 July 2019, 07:16 PM

এই লক্ষ্যে গত ১৬ জুলাই থেকে ঢাকায় প্রয়াসের কার্যালয়ে শুরু হয়েছে পাঁচ দিনব্যাপী কর্মশালা।

শুক্রবার প্রয়াসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সিএএসপির দুইজন কর্মকর্তা লিলিয়ান মায়ো এবং ইয়েমি ওয়েমা তাদের কর্মকর্তা ও অভিভাবকদের প্রশিক্ষণ দিয়েছেন। গত ১৬ জুলাই শুরু হওয়া এই কর্মশালা চলবে আগামী ২০ জুলাই পর্যন্ত।

প্রথম দিনে সিএএসপি কর্মকর্তারা প্রয়াসের সব শ্রেণিকক্ষ পরিদর্শন করেন। এই সময় তারা শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের কাছ থেকে প্রয়াসের প্রশিক্ষণ কার্যক্রম সম্পর্কে ধারণা নেন। ওই দিনই একটি সমন্বয় সভা অনুষ্ঠিত হয়।

অটিজমসহ বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের বিশেষ শিক্ষা, প্রশিক্ষণ ও থেরাপির সাহায্যে পুনর্বাসনের কাজ করে ‘প্রয়াস’।

সেখানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর মেয়ে ও সূচনা ফাউন্ডেশনের চেয়ারপারসন এবং প্রয়াসের ভাইস প্যাট্রোন সায়মা ওয়াজেদ হোসেনসহ অন্যান্য সামরিক-বেসামরিক কর্মকর্তারা।

পরদিন ১৭ জুলাই ‘পরিবারের ক্ষমতায়ন’ শিরোনামের কর্মশালা অনুষ্ঠিত হয়। রাতে পেরুর অতিথিদের সম্মানে নৈশভোজের আয়োজন করেন সূচনা ফাউন্ডেশনের চেয়ারপারসন সায়মা ওয়াজেদ হোসেন।

প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী, সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ, সেনাবাহিনীর প্রধান জেনারেল আজিজ আহমেদ, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলামসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন এই আয়োজনে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সিএএসপি মডেলটি পর্যায়ক্রমে বাংলাদেশের সব বিশেষায়িত শিক্ষা প্রতিষ্ঠানে বাস্তবায়নের লক্ষ্যে সায়মা ওয়াজেদ হোসেন উদ্যোগ গ্রহণ করেন।

এই মডেল বাস্তবায়নের জন্য বিশেষায়িত প্রতিষ্ঠান প্রয়াসকে সহযোগী প্রতিষ্ঠান হিসাবে নির্বাচন করা হয়।