উপাচার্য নির্বাচনে ৩১ জুলাই ঢাবি সিনেটের সভা

ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্য প্যানেল নির্বাচনের জন্য আগামী ৩১ জুলাই সিনেটের বিশেষ সভা আহ্বান করা হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 July 2019, 01:47 PM
Updated : 18 July 2019, 01:47 PM

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার স্বাক্ষরিত চিঠি ইতোমধ্যে সিনেট সদস্যদের কাছে পৌঁছে দেওয়া হয়েছে।

ওই চিঠিতে বলা হয়, উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান আগামী ৩১ জুলাই বিকাল সাড়ে ৩টায় নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে সিনেটের বিশেষ সভা আহ্বান করেছেন।

“ওই বিশেষ সভায় ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ, ১৯৭৩ এর আর্টিক্যাল ১১ (১) ধারা অনুযায়ী মহামান্য চ্যান্সেলর কর্তৃক ভাইস-চ্যান্সেলর নিয়োগের জন্য তিন সদস্যের একটি প্যানেল মনোনয়ন করা হবে।”

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহম্মদ সামাদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এরপর ওই তিনজনের মধ্যে একজনকে মাননীয় প্রধানমন্ত্রী হয়ে মহামান্য রাষ্ট্রপতি চার বছরের জন্য উপাচার্য হিসেবে নিয়োগ দেবেন।”

মঙ্গলবার উপাচার্য মো. আখতারুজ্জামান বিশ্ববিদ্যালয় সিনেটের শিক্ষক ও রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধিদের নিয়ে একটি বৈঠক করেন। সেখানে উপাচার্য সবাইকে ওই প্যানেল নির্বাচনের তারিখ জানান।

এর আগে ২০১৭ সালের ২৯ জুলাই সিনেট বৈঠকে তৎকালীন উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক উপাচার্য নির্বাচনে তিন সদস্যের প্যানেল মনোনীত করেন।

কিন্তু এক রিট আবেদনে হাই কোর্ট ২০১৭ সালের ১০ অক্টোবর সেই বিশেষ সভা ও  তিন সদস্যের উপাচার্য প্যানেলকে অবৈধ ঘোষণা করে। আদালত ছয় মাসের মধ্যে যথাযথভাবে সিনেট গঠন করে উপাচার্য প্যানেল মনোনীত করতে কর্তৃপক্ষকে নির্দেশ দেয়।

এর মধ্যেই ২০১৭ সালের ৪ সেপ্টেম্বর রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ অধ্যাপক আখতারুজ্জামানকে সাময়িক সময়ের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে দায়িত্ব পালনের আদেশ জারি করেন। তার আগে তিনি বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্যের (প্রশাসন) দায়িত্বে ছিলেন।

৫২তম সমাবর্তন ৯ ডিসেম্বর

আগামী ৯ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫২তম সমাবর্তন অনুষ্ঠিত হবে।

উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামানের সভাপতিত্বে সম্প্রতি অনুষ্ঠিত এক সিন্ডিকেট সভায় এই সিদ্ধান্ত হয় বলে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর বৃহস্পতিবার জানিয়েছে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, “সিন্ডিকেটের ওই সভায় জাপানের টোকিও বিশ্ববিদ্যালয় ইনস্টিটিউট ফর কসমিক রে রিসার্চ-এর পরিচালক এবং নোবেল বিজয়ী পদার্থবিজ্ঞানী অধ্যাপক ড. তাকাকি কাজিতাকে সমাবর্তন বক্তা হিসেবে আমন্ত্রণ জানানোর প্রস্তাব করা হয়েছে। সমাবর্তন অনুষ্ঠানে তাকে সম্মানসূচক ‘ডক্টর অব লজ’ ডিগ্রি প্রদানেরও সিদ্ধান্ত গৃহীত হয়েছে।”