উচ্চ মাধ্যমিক: ৪১ প্রতিষ্ঠানের সবাই ফেল, ৯০৯টির সবাই পাস

এইচএসসি ও সমমানের পরীক্ষায় এবার ৪১টি শিক্ষা প্রতিষ্ঠানের কোনো শিক্ষার্থী পাস করতে পারেনি। আর ৯০৯টি প্রতিষ্ঠান থেকে পরীক্ষায় অংশ নেওয়া সব শিক্ষার্থীই পাস করেছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 July 2019, 10:52 AM
Updated : 17 July 2019, 10:52 AM

শিক্ষামন্ত্রী দীপু মনি বুধবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এবারের উচ্চ মাধ্যমিকের ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরেন।

এইচএসসি ও সমমানের পরীক্ষায় এবার ৭৩ দশমিক ৯৩ শতাংশ শিক্ষার্থী পাস করেছেন, জিপিএ-৫ পেয়েছেন ৪৭ হাজার ২৮৬ জন।

গত বছর এই পরীক্ষায় ৫৫টি শিক্ষা প্রতিষ্ঠানের কোনো শিক্ষার্থী পাস করতে পারেনি, আর ৪০০টি প্রতিষ্ঠানের সব শিক্ষার্থী পাস করেছিল।

সেই হিসেবে এবার শতভাগ শিক্ষার্থী ফেল করা প্রতিষ্ঠানের সংখ্যা কমেছে; শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে।

এবার এইচএসসিতে ঢাকা বোর্ডের ১৫টি, রাজশাহীর ৭টি, দিনাজপুরের ৭টি, চট্টগ্রামের একটি, মাদ্রাসা বোর্ডের ৭টি এবং ডিআইবিএসে ঢাকায় একটি প্রতিষ্ঠান থেকে কোনো শিক্ষার্থী পাস করতে পারেনি।

যেসব প্রতিষ্ঠান থেকে কোনো শিক্ষার্থী পাস করতে পারেনি সেগুলাকে নজরদারির মধ্যে আনা হবে বলে শিক্ষামন্ত্রী জানিয়েছেন।

সাংবাদিকদের প্রশ্নে তিনি বলেন, “কোনো প্রতিষ্ঠান থেকে একজন শিক্ষার্থীও পাস করবে না- এ ধরনের শিক্ষা প্রতিষ্ঠান আমরা চাই না। যেসব প্রতিষ্ঠান থেকে কেউ পাস করেনি সেগুলোকে নজরদারির মধ্যে আনা প্রয়োজন।”

ঢাকা বোর্ডে শতভাগ শিক্ষার্থী পাস করেছে এমন প্রতিষ্ঠান ৫২টি। এছাড়া রাজশাহী বোর্ডে ৩৪টি, কুমিল্লায় ৩১টি, দিনাজপুরে ২০টি, যশোরে ১৮টি, সিলটে ৭টি, বরিশালে ৫টি এবং চট্টগ্রাম বোর্ডের ৪টি প্রতিষ্ঠানের সবাই পাস করেছে।

মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে এবার ৬১৫টি, কারিগরি বোর্ডে ১২১টি এবং ডিআইবিএসে ঢাকার দুটি প্রতিষ্ঠান থেকে শতভাগ শিক্ষার্থী পাস করেছে।