ঢাকায় ডেঙ্গু নিয়ন্ত্রণে সহায়তা করবে যুক্তরাষ্ট্র

ঢাকায় ব্যাপকভাবে ছড়িয়ে পড়া ডেঙ্গু রোগের জন্য দায়ী এডিস মশা নিধনে সহায়তার প্রস্তাব দিয়েছে যুক্তরাষ্ট্র। 

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 July 2019, 10:48 AM
Updated : 17 July 2019, 10:49 AM

বুধবার ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকনের সঙ্গে পুরান ঢাকার নাজিরাবাজার, কাজী আলাউদ্দিন রোড ও সংলগ্ন এলাকা পরিদর্শন করে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত রবার্ট মিলার একথা বলেন।

তার এই প্রস্তাবকে স্বাগত জানিয়ে মেয়র সাঈদ খোকন বলেছেন, এই প্রস্তাব পেয়ে তারা ‘অত্যন্ত খুশি’ হয়েছেন।  

বর্ষা শুরুর সঙ্গে সঙ্গে ঢাকায় মশাবাহিত রোগ ডেঙ্গুর প্রাদুর্ভাব শুরু হয়, গত এক মাসে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা চার হাজার ছাড়িয়েছে। এতে প্রাণহানিও ঘটছে অনেকের।

ডেঙ্গু নিয়ে ঢাকাবাসীর উদ্বেগ-উৎকণ্ঠার মধ্যে প্রাণঘাতী এই রোগ নিয়ন্ত্রণে সহায়তার প্রস্তাব দিলেন মার্কিন রাষ্ট্রদূত মিলার।

তিনি সাংবাদিকদের বলেন, “বাংলাদেশে অবস্থিত যুক্তরাষ্ট্রের কমিউনিকেবল ডিজিজ ম্যানেজমেন্ট ডিপার্টমেন্টের মাধ্যমে ডেঙ্গু প্রতিরোধে ঢাকা দক্ষিণ সিটিকে সব ধরনের সহযোগিতা করা হবে।

“ঢাকা সিটির নানা সমস্যা নিয়ে মেয়রের সঙ্গে আমরা আলাপ করেছি। বাংলাদেশে আমাদের ছোট একটা অফিস আছে কমিউনিকেবল ডিজিজ ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট। এটি বিশেষ করে জনবহুল এ পুরান ঢাকার ট্রাফিক, দুর্যোগ এবং স্বাস্থ্য সংক্রান্ত বিপর্যয়ে প্রতিরোধমূলক ব্যবস্থাপনায় কাজ করে। এখানে ডেঙ্গু নিয়ে যে সমস্যা সেটি মোকাবেলায় আমরা ঢাকা সিটির পাশে থেকে এক হয়ে কাজ করব। আশা করছি, এটিও প্রতিরোধ হবে।”

পুরান ঢাকা পরিদর্শনের সময় ঐতিহ্যবাহী খাবার হাজীর বিরিয়ানি, বাকরখানি ও মাঠা খেয়ে দেখেন মার্কিন রাষ্ট্রদূত।

এ সময় ডেঙ্গু প্রতিরোধে সচেতনমূলক প্রচারপত্র এলাকাবাসীর মাঝে বিতরণ করেন তিনি।

যুক্তরাষ্ট্রের সহায়তার এই প্রস্তাব নিয়ে মেয়র সাঈদ খোকন বলেন, “তাদের এ আশ্বাসে আমরা অত্যন্ত খুশি। ডেঙ্গু মোকাবেলায় নগর কর্তৃপক্ষ এবং দূতাবাসের যে অফিস রয়েছে তাদের সম্মিলিত প্রচেষ্টায় আমরা এটি মোকাবেলা করতে সক্ষম হব।”