সাত কলেজের ঢাবিতে অধিভুক্তি বাতিল চেয়ে শাহবাগে অবরোধ

ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাজধানীর সাতটি সরকারি কলেজের অধিভুক্তি চলতি শিক্ষাবর্ষ থেকে বাতিলের দাবিতে শাহবাগে সড়ক অবরোধ করেছে শিক্ষার্থীরা।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 July 2019, 08:03 AM
Updated : 17 July 2019, 12:51 PM

বুধবার বেলা ১২টা থেকে থেকে বিকেল ২টা পর্যন্ত ঢাবি শিক্ষার্থীরা সড়কে অবস্থান নিলে শাহবাগ মোড় দিয়ে যান চলাচল বন্ধ হয়ে যায়। তারা টিএসসিতে রাজু ভাস্কর্য মোড়ও সড়ক অবরোধ করে।

এতে নগরবাসীর সাধারণ চলাচলে বিঘ্ন হওয়ার পাশাপাশি সংলগ্ন বিএসএমএমইউ ও বারডেম এবং ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে যেতে বিপাকে পড়েছেন রোগী ও স্বজনরা।

বিক্ষোভরতদের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানের ছাত্র মোস্তাকিম আহমেদ আশিক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সাত কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত হওয়ায় শিক্ষার্থীদের প্রশাসনিক কার্যক্রম ও একাডেমিক কার্যক্রমে ধীর গতি দেখা দিয়েছে। নিয়মিত পাঠদান, ফলাফল প্রকাশ ব্যাহত হওয়ার সঙ্গে সেশনজট সমস্যায় পড়ছি আমরা।

“এমনকি এখন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পরিচয় সংকটেও ভুগতে হতে পারে।”

বিকেল ২টার পর প্রথম দিনের বিক্ষোভ স্থগিত করে শাহবাগ থেকে সরে যাওয়ার সময় বৃহস্পতিবার বেলা ১১টায় আবারও মাঠে থাকার ঘোষণা দিয়ে যায় শিক্ষার্থীরা।

ব্যবস্থাপনা বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মো. শাকিল মিয়া কর্মসূচি ঘোষণা করে বলেন, “আমরা চারটি দাবি নিয়ে এর আগে প্রশাসনকে আল্টিমেটাম দিয়েছিলাম। কিন্তু প্রশাসন আমাদের দাবি মানে নাই। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা এ আন্দোলন চালিয়ে যাব।”

তাদের তাদের অন্য দাবিগুলো হলো- দুই মাসের মধ্যে বিশ্ববিদ্যালয়ের সব পরীক্ষার ফলাফল দেওয়া, বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কার্যক্রম ডিজিটালাইজেশন করা এবং ক্যাম্পাসে যানবাহন নিয়ন্ত্রণ এবং রিকশা ভাড়া নির্ধারণ করা।

এর আগে বেলা ১১টা থেকে তারা ক্যাম্পাসে বিক্ষোভ শুরু করে সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে স্লোগান দিতে দিতে তারা প্রথমে রাজু ভাস্কর্য এলাকায় এবং পরে শাহবাগ মোড় অবরোধ করেন।

২০১৮-১৯ শিক্ষাবর্ষ থেকেই অধিভুক্তি বাতিলের দাবি তোলার পাশাপাশি এর আগে পর্যন্ত ভিন্ন রং ও নকশাসহ কলেজের নাম উল্লেখ করে সাত কলেজের শিক্ষার্থীদের আলাদা সার্টিফিকেট দেওয়ার দাবি জানান বিক্ষোভরতরা।

আগের দিনই খাতা মূল্যায়ন যথাযথ না হওয়ার অভিযোগে ও মানোন্নয়নের নিয়ম নিয়ে অসন্তোষ প্রকাশ করে সাড়ে তিন ঘণ্টা নিউ মার্কেট মোড় অবরোধ করে বিক্ষোভ দেখায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত সরকারি কলেজের শিক্ষার্থীরা।

এর আগেও সেশনজট নিরসন, অ্যাকাডেমিক ক্যালেন্ডার প্রকাশসহ পাঁচ দফা দাবিতে তারা কয়েকবার আন্দোলনে নামলেও উপাচার্যের আশ্বাসে পরে তা স্থগিত করে।