৯ এমপির সুপারিশে এবার সরকারি খরচে হজে যাচ্ছেন ৪৫ জন

ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির প্রত্যেক সদস্যদের সুপারিশ থেকে ৫ জন করে এবার সরকারি খরচে হজ করতে সৌদি আরব যাচ্ছেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 July 2019, 12:56 PM
Updated : 16 July 2019, 12:56 PM

অর্থাৎ সংসদীয় কমিটির সদস্যদের সুপারিশের ভিত্তিতে ৪৫ জন সরকারি খরচে হজে যাচ্ছেন।

গত ১০ জুন সংসদীয় কমিটির বৈঠকে কমিটির প্রতি সদস্যের মনোনীত ৫ জনকে সরকারি খরচে হজে পাঠানোর সুপারিশ করা হয়।

মঙ্গলবার কমিটির বৈঠকে মন্ত্রণালয় জানায়, কমিটির ওই সুপারিশ বাস্তবায়ন করা হয়েছে।

এর বাইরেও এবার হজে সরকারের উচ্চ পর্যায়ে প্রতিনিধি দলে সংসদীয় কমিটির তিন সদস্য প্রতিনিধি হিসেবে সরকারি খরচে হজে যাচ্ছেন। তারা হলেন কমিটির সভাপতি মো. হাফেজ রুহুল আমীন মাদানী, মাহমুদ উস সামাদ চৌধুরী ও রত্না আহমেদ।

৯ সদস্যের ওই কমিটির অন্য সদস্যরা হলেন- সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী, শওকত হাচানুর রহমান (রিমন), মনোরঞ্জন শীল গোপাল, ইলিয়াস উদ্দিন মোল্লাহ্, এইচ এম ইব্রাহিম ও তাহমিনা বেগম।

এ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী টেকনোক্র্যাট হওয়ার কারণে তিনি সংসদীয় কমিটির সদস্য নন।

কমিটির বৈঠক শেষে সভাপতি মাদানী সাংবাদিকদের বলেন, “আমরা সংসদীয় কমিটির সদস্যরা তাদের প্রতিনিধি হিসেবে ৫ জন করে হাজি সরকারি খরচে পাঠানোর জন্য সুপারিশ করে। মন্ত্রণালয় এটি চূড়ান্ত করেছে এবং আজকের বৈঠকে তা আমাদের অবহিত করেছেন।”

হজ চিকিৎসক দলকে সহায়তা দিতে গাড়িচালক, মালি, জনসংযোগ কর্মকর্তা, প্রশাসনিক কর্মকর্তা, পুলিশ সদস্যসহ যারা সংশ্লিষ্ট নন তাদের পাঠানোর বিষয়ে জানতে চাইলে কমিটির সভাপতি বলেন, “যা হওয়ার তা হয়ে গেছে। এখন এটা নিয়ে আলোচনা করে কোনো লাভ হবে না। তাই আমরা এটা নিয়ে আলোচনা করিনি।”

“তবে, ভবিষ্যতে যাতে এরকম না হয় সেটা দেখতে হবে,” বলেন মাদানী।

বৈঠকে হজের সর্বশেষ অগ্রগতি বিষয়ে বৈঠকে আলোচনা হয়েছে উল্লেখ করে সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত বাংলাদেশ বিমানের ৭৪টি ও সৌদি এয়ারলাইন্সের ৭৬টি ফ্লাইটে ৫৪ হাজার ৭৬৫ জন হজযাত্রী সৌদি আরব গেছেন।

হজযাত্রীদের সৌদি আরবে যাত্রার প্রথম ফ্লাইট গত ৪ জুলাই থেকে শুরু হয়েছে। আর শেষ হবে আগামী ৫ অগাস্ট। অন্যদিকে সৌদি আরব হতে ফিরতি ফ্লাইট শুরু হবে ১৭ অগাস্ট, শেষ হবে ১৫ সেপ্টেম্বর।

বৈঠকে মন্দির, শ্মশান ও আশ্রম সংস্কারে তালিকা প্রণয়ণে স্থায়ী কমিটির সদস্য ও প্রত্যেক এলাকার সংসদ সদস্যদের সাথে পরামর্শ করে সিদ্ধান্ত গ্রহণ করা হবে বলে মন্ত্রণালয় প্রতিশ্রুতি দিয়েছে বলে জানানো হয়।

বৈঠকে জানানো হয়, আগামীতে চাঁদ দেখা কমিটিতে সংসদীয় কমিটির সভাপতিসহ অন্য সদস্যদের সম্পৃক্ত করা হবে।

রুহুল আমীন মাদানীর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য নজিবুল বশর মাইজভান্ডারী, শওকত হাচানুর রহমান (রিমন), মনোরঞ্জন শীল গোপাল, মাহমুদ উস সামাদ চৌধুরী, এইচ এম ইব্রাহিম, জিন্নাতুল বাকিয়া, তাহমিনা বেগম এবং রত্না আহমেদ অংশ নেন। এছাড়া বিশেষ আমন্ত্রণে ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ বৈঠকে অংশ নেন।