সহজে এনআইডি যাচাইয়ে ‘পরিচয়’ উদ্বোধন করবেন জয়

‘সহজ ও দ্রুত’ স্লোগানে জাতীয় পরিচয়পত্র যাচাইয়ে ‘পরিচয় ডট গভ ডট বিডি’ পোর্টাল উদ্বোধন করবেন প্রধানমন্ত্রীর তথ্য-প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 July 2019, 12:47 PM
Updated : 16 July 2019, 12:47 PM

বুধবার বিকালে তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ে তিনি নতুন এই সেবার উদ্বোধন করবেন বলে সাংবাদিকদের জানিয়েছেন প্রধানমন্ত্রীর উপপ্রেস সচিব আশরাফুল আলম খোকন।

নতুন এই পোর্টালটি নাগরিকদের জাতীয় পরিচয় পত্র যাচাইয়ে গেটওয়ে সার্ভার হিসেবে কাজ করবে, যা নির্বাচন কমিশনের জাতীয় ডেটাবেজের সঙ্গে সংযুক্ত থাকছে।   

‘পরিচয়’ পোর্টালটি porichoy.gov.bd  লিংকে গিয়ে ব্যবহার করা যাবে বলে জানিয়েছেন খোকন।    

তিনি বলেন, এই   ‘অ্যাপ্লিকেশনের’ মাধ্যমে সরকারি বা বেসরকারি সংস্থাগুলো তাদের গ্রাহকদের এনআইডি যাচাই করে নিমিষেই সেবা দিতে পারবে।

“এনআইডি যাচাই করার জন্য এখন থেকে আর আগের মতো ৩-৫ কর্মদিবস অপেক্ষা করতে হবে না।”

বর্তমানে নির্বাচন কমিশনের ওয়েবসাইটে লগ ইন করে জাতীয় পরিচয়পত্রের তথ্য  ‘ম্যানুয়ালি’ যাচাই করে থাকে সংস্থাগুলো।  

খোকন বলেন, “আবার অনেক সংস্থা এনআইডি যাচাইকরণও করে না। কারণ নির্বাচন কমিশনের এনআইডি ডেটাবেজের অ্যাক্সেস তাদের নেই; যা গ্রাহকদের জাল বা সঠিক আইডি যাচাই করার জন্য অনুমতি দেয়।”

পরিচয় গেটওয়ে ব্যবহার করে এই কাজটি সহজ করা হয়েছে বোঝাতে তিনি বলেন,  “যে কোনো প্রতিষ্ঠান সফটওয়্যারের মাধ্যমে পরিচয় গেটওয়ে সার্ভারের সাথে সংযোগ স্থাপন করলে জাতীয় আইডি সনাক্তের ফলাফল সাথে সাথেই অটোমেটিকভাবে পেয়ে যাবে।”

নতুন এই পোর্টালটির মাধ্যমে ‘দেশের জনগণ’ একটি  ‘দুর্দান্ত সুবিধা’ পেতে যাচ্ছে বলে জানিয়েছেন আশরাফুল আলম খোকন।

“ব্যাংক অ্যাকাউন্ট খোলা, ডিজিটাল ওয়ালেট একাউন্ট খোলা বা যে কাজগুলোতে জাতীয় পরিচয়পত্র নিবন্ধনের প্রয়োজন হয়, তারা খুব উপকৃত হবেন। তাদের জন্য অনেক সহজ ও সময় সাশ্রয় হবে।”