নিউ মার্কেট মোড় অবরোধ করে ঢাকার ৭ কলেজের শিক্ষার্থীদের বিক্ষোভ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত সরকারি কলেজের শিক্ষার্থীরা সাড়ে তিন ঘণ্টা নিউ মার্কেট মোড় অবরোধ করে বিক্ষোভ দেখিয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 July 2019, 10:56 AM
Updated : 16 July 2019, 10:56 AM

২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের এই বিক্ষোভের ফলে মঙ্গলবার সকাল ১০টা থেকে বেলা দেড়টা পর্যন্ত নিউ মার্কেট মোড় হয়ে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ থাকে। ফলে আশপাশের সড়কে ব্যাপক যানজটের সৃষ্টি হয়।

পরে আন্দোলনরত শিক্ষার্থীদের একটি প্রতিনিধি দল ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সঙ্গে সাক্ষাৎ করে তাদের দাবির কথা জানিয়ে আসেন। 

শিক্ষার্থীদের অভিযোগ, খাতা যথাযথভাবে মূল্যায়ন না করায় ২০১৭-১৮ সেশনের প্রথম বর্ষের শিক্ষার্থীরা ‘গণহারে’ অকৃতকার্য হয়েছেন। নির্দিষ্ট গ্রেডপয়েন্ট না পাওয়ায় তাদের দ্বিতীয় বর্ষে উত্তীর্ণ করা হচ্ছে না।

ঢাকা কলেজের কয়েকজন শিক্ষার্থী বলেন, তাদের প্রথম বর্ষের সমাপনী পরীক্ষার পর আট মাস পেরিয়ে গেলেও অধিকাংশ বিভাগের ফলাফল এখনো দেওয়া হয়নি। যে কয়েকটি বিভাগের ফলাফল দেওয়া হয়েছে তাতে ‘বেশিরভাগ’ শিক্ষার্থী বিভিন্ন বিষয়ে ফেল করেছেন।

অকৃতকার্য শিক্ষার্থীদের এখন পুনরায় ভর্তি ফি দিয়ে প্রথম বর্ষে ভর্তি হতে হবে। এ কারণে আন্দোলনে নেমেছেন বলে আন্দোলনরত শিক্ষার্থীরা জানান।

তারা বলছেন, আগে তাদের কলেজে সর্বোচ্চ তিনটি বিষয়ে অকৃতকার্য হলেও পরবর্তী বর্ষে উত্তীর্ণ হয়ে মানোন্নয়ন পরীক্ষা দেওয়ার সুযোগ ছিল। কিন্তু ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হওয়ার পর কর্তৃপক্ষ সেই নিয়ম পরিবর্তন করেছে। এখন পরবর্তী বর্ষে উত্তীর্ণ হতে শিক্ষার্থীদের গড়ে দুই গ্রেড পয়েন্ট থাকতে হয়।

এর আগে সেশনজট নিরসন, অ্যাকাডেমিক ক্যালেন্ডার প্রকাশসহ পাঁচ দফা দাবিতে কয়েকবার আন্দোলনে নেমেছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয় উপাচার্যের আশ্বাসে পরে তারা আন্দোলন স্থগিত করে।