রোহিঙ্গা সঙ্কট: সহায়তা অব্যাহত রাখবে ফ্রান্স

রোহিঙ্গা সঙ্কট মোকাবেলায় বাংলাদেশকে সহায়তা অব্যাহত রাখবে ফ্রান্স।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 July 2019, 04:29 PM
Updated : 15 July 2019, 04:29 PM

সোমবার গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বিদায়ী সাক্ষাতে এই প্রতিশ্রুতি দেন ঢাকায় দেশটির রাষ্ট্রদূত ম্যারি-আনিক বুদিন।

প্রধানমন্ত্রী বলেন, নির্যাতনের মুখে পালিয়ে আসা এই রোহিঙ্গাদের মিয়ানমারকে ফেরত নিতে হবে।

বৈঠকের আলোচনার বিষয়ে জানিয়ে প্রধানমন্ত্রী প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের বলেন, “আমরা কতদিন এদেরকে (রোহিঙ্গা) বহন করব। স্থানীয় মানুষদের চেয়ে তারা বেশি। ইতোমধ্যে ৪০ হাজার নতুন শিশু হয়ে গেছে।

“তাদেরকে ফেরৎ নিতে হবে। আমরা মিয়ানমারের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছি। যত দ্রুত তাদের প্রত্যাবাসন হবে, সেটা সবার জন্যই ভালো হবে।”

রোহিঙ্গা সঙ্কটে বাংলাদেশকে দেওয়া সহায়তা  ফ্রান্স অব্যাহত রাখবে বলে দেশটির রাষ্ট্রদূত জানিয়েছেন বলে জানান প্রেসসচিব।

নির্যাতনের মুখে মিয়ানমার থেকে পালিয়ে আসা ১১ লাখ রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছে বাংলাদেশ। তাদের নিজ ভূমিতে ফিরিয়ে নিতে বাংলাদেশের সঙ্গে চুক্তি করলেও তার বাস্তবায়ন করছে না মিয়ানমার।

রোহিঙ্গাদের নিজ দেশে ফেরাতে মিয়ানমারের ভেতরে আন্তর্জাতিক ও জাতিসংঘ সংস্থাগুলোকে ঘরবাড়ি তৈরিসহ পুনর্বাসনের কাজ করা উচিৎ বলেও মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

সাক্ষাতে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলা নিয়েও আলোচনা হয় বলে জানান প্রেস সচিব।

প্রধানমন্ত্রী প্যারিস চুক্তি বাস্তবায়ন হওয়া উচিৎ বলে মন্তব্য করেন। জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় বাংলাদেশ সরকারের নিজস্ব তহবিল তহবিল গঠন করার কথাও উল্লেখ করেন তিনি।

বাংলাদেশে সফলভাবে দায়িত্বের মেয়াদ  শেষ করায় বিদায়ী রাষ্ট্রদূতকে অভিনন্দন জানান শেখ হাসিনা। বাংলাদেশ ও ফ্রান্সের পারস্পরিক সম্পর্ক জোরদার ও সম্প্রসারিত করার ক্ষেত্রে তার প্রচেষ্টা ও পরিশ্রমের প্রশংসা করেন।

সাক্ষাতে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব নজিবুর রহমান উপস্থিত ছিলেন।