ডেঙ্গু নিয়ে ‘বিভ্রান্তি’ না ছড়াতে আহ্বান মেয়র খোকনের

ডেঙ্গু রোগ নিয়ে ‘বিভ্রান্তিকর’ সংবাদ দিয়ে আতঙ্ক না ছড়াতে গণমাধ্যমকর্মীদের প্রতি আহ্বান জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 July 2019, 01:46 PM
Updated : 15 July 2019, 02:03 PM

রাজধানীতে মশাবাহিত ডেঙ্গু রোগের বিস্তারের মধ্যে সোমবার নগর ভবনে ‘বিশেষ প্রাথমিক সেবাপক্ষ ২০১৯’ এর উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্যে এই আহ্বান জানান তিনি।

ডেঙ্গু নিয়ে ‘কিছু গণমাধ্যম বিভ্রান্তি ছড়াচ্ছে’ দাবি করে মেয়র বলেন, “সরকারের দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান আইইডিসিআরের তথ্য অনুযায়ী এ বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে তিনজন মারা গেছেন। কিন্তু কিছু সংবাদমাধ্যম নাম প্রকাশে অনিচ্ছুক চিকিৎসকের বরাত দিয়ে ডেঙ্গুতে ১১ জন মারা যাওয়ার কথা বলছে। এজন্য জনমনে আতঙ্ক সৃষ্টি করতে পারে এমন সংবাদ পরিবেশন থেকে বিরত থাকুন।”

এই বছর ডেঙ্গুর প্রকোপ বেড়ে যাওয়ায় সমালোচনার মধ্যে রয়েছেন মেয়র খোকনও।

আইইডিসিআরের তথ্য অনুযায়ী, চলতি বছরের জুলাইয়ের ১৫ তারিখে ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা ২ হাজার ৪৬৬ জন। জুলাই মাসে এই সংখ্যা গত চার বছরের মধ্যে সবচেয়ে বেশি।

আইইডিসিআরের তথ্যে ১৪ জুলাই পর্যন্ত ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ছিল ২ হাজার ১৬৪। অর্থাৎ এক দিনে রোগীর সংখ্যা বেড়েছে ৩ শতাধিক।

তবে মেয়র খোকন দাবি করেন, যতদিন যাচ্ছে ডেঙ্গু রোগীর সংখ্যা কমে আসছে।

তিনি একটি পরিসংখ্যান তুলে ধরে বলেন, “এবার ডেঙ্গু আক্রান্ত হয়ে চার হাজার ২৪৭ জন বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। এর মধ্যে গত ৭ জুলাই থেকে ১৪ জুলাই পর্যন্ত ডিএসসিসি এলাকায় ৮৪ জন আক্রান্ত হয়েছে, যার ৩৪ জন এখনও চিকিৎসাধীন।”

ডেঙ্গু রোগীদের চিকিৎসায় নগর কর্তৃপক্ষের পক্ষ থেকে ‘সর্বশক্তি প্রয়োগ’ সেবা দেওয়ার প্রতিশ্রুতি দেন মেয়র খোকন।

তিনি বলেন, এজন্য ঢাকা দক্ষিণে ৬৭টি মেডিকেল টিম গঠন করা হয়েছে। বিভিন্ন এলাকায় ৪৭৬টি শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক-সাংস্কৃতিক প্রতিষ্ঠানে স্বাস্থ্যকর্মীরা অবস্থান নেবেন, বিনামূল্যে চিকিৎসা সেবা দেবেন।

“স্বাস্থ্যকর্মীরা মনে করলে হাসপাতালে ভর্তি করার ব্যবস্থা নেবেন। আর যদি ঘরে রেখে সুস্থ করানো যায়, তাহলে সেই হিসেবে চিকিৎসাসেবা দেবেন।”

এ বছর ডেঙ্গু  রোগী বেশি থাকলেও চিকুনগুনিয়ায় আক্রান্তের সংখ্যা কম উল্লেখ করে তিনি বলেন, “আতঙ্কিত হওয়ার বা ভয় পাওয়ার কোনো কারণ নেই। ডিএসসিসি থেকে সর্বোচ্চ শক্তি নিয়োগ করা হয়েছে। প্রতিটি অলিগলিতে ওষুধ ছিটানো হচ্ছে। সার্বিকভাবে জনগণকে সঙ্গে নিয়ে আমরা ডেঙ্গুকে প্রতিহত করব। যতক্ষণ পর্যন্ত সম্পূর্ণ রাজধানী ডেঙ্গুমুক্ত না হচ্ছে আমরাও হাল ছাড়ছি না।”

ডেঙ্গুসহ অন্যান্য প্রাথমিক স্বাস্থ্যসেবার প্রয়োজনে ডিএসসিসির হটলাইনে (০৯৬১১০০০৯৯৯) ফোন করার পরামর্শ দেন তিনি।

ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল শরিফ আহমেদ, ওয়ার্ড কাউন্সিলর ও মেডিক্যাল অফিসাররা বক্তব্য রাখেন।