বাংলাদেশে জলবায়ু অভিযোজন কেন্দ্রের প্রস্তাব বান কি মুনের

দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার জন্য বাংলাদেশে বৈশ্বিক জলবায়ু পরিবর্তন অভিযোজন কেন্দ্র স্থাপনের প্রস্তাব দিয়েছেন গ্লোবাল কমিশন অন অ্যাডাপটেশনের চেয়ারম্যান ও জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 July 2019, 12:28 PM
Updated : 10 July 2019, 12:31 PM

মঙ্গলবার সকালে ঢাকার হোটেল ইন্টারকন্টিনেন্টালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতে তিনি এই প্রস্তাব দেন বলে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইনসানুল করিম জানিয়েছেন।

এই সাক্ষাৎ পর্বে মার্শাল দ্বীপপুঞ্জের প্রেসিডেন্ট হিলদা সি হেইনও ছিলেন।

পরে হোটেলে ‘গ্লোবাল কমিশন অন অ্যাডাপটেশন’র ঢাকা সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন বান কি মুন। সেখানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জলবায়ু পরিবর্তনের সঙ্গে অভিযোজন ও এর প্রভাব মোকাবেলার ধারণার উন্নয়নে কাজ করে ‘গ্লোবাল কমিশন অন অ্যাডাপটেশন’।

প্রধানমন্ত্রীর সঙ্গে তার ‘অত্যন্ত ভালো’ আলোচনা হয়েছে জানিয়ে বান কি মুন বলেন, “আমরা ঢাকায় একটা অভিযোজন কেন্দ্র প্রতিষ্ঠা করতে চাই।”

প্রেস সচিব ইনসানুল করিম জানান, প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতে বাংলাদেশকে জলবায়ু পরিবর্তনের সঙ্গে অভিযোজনের ক্ষেত্রে ‘দৃষ্টান্ত’ বলে মন্তব্য করেন জাতিসংঘের সাবেক মহাসচিব বান। 

তার প্রস্তাবের প্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, “স্বাধীনতার পর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় সাইক্লোন সেন্টার স্থাপন করেছিলেন।

“বহুমুখী সাইক্লোন সেন্টারগুলোতে শুধু মানুষ নয় পশুপাখিদেরও নিরাপদে রাখার ব্যবস্থা ছিল।”     

সাক্ষাতের সময় পররাষ্ট্রমন্ত্রী এ কে আবুল মোমেন, বন, পরিবেশ ও জলবায়ু বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব নজিবুর রহমান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ প্রমুখ উপস্থিত ছিলেন।

আরো খবর-