লতিফ সিদ্দিকীর জামিন হয়নি, রুল হয়েছে

দুর্নীতির মামলায় সাবেক বস্ত্র ও পাটমন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকীর আবেদনে জামিন প্রশ্নে রুল জারি করেছে হাই কোর্ট।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 July 2019, 11:33 AM
Updated : 7 July 2019, 11:33 AM

চার সপ্তাহের মধ্যে সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলেছে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের হাই কোর্ট বেঞ্চ।

রোববার আদালতে লতিফ সিদ্দিকীর জামিনের পক্ষে শুনানি করেন আওয়ামী লীগের নেতা ইউসুফ হোসেন হুমায়ুন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক ও সহকারী অ্যাটর্নি জেনারেল হেলেনা বেগম চায়না। দুদকের পক্ষে ছিলেন মো. ওমর ফারুক। 

হাই কোর্টের এই আদেশের ফলে আপাতত কারাগারেই থাকতে হচ্ছে আওয়ামী লীগ সরকারের সাবেক এই মন্ত্রীকে; যিনি সর্বশেষ ২০১৪ সালে তৃতীয়বারের টাঙ্গাইল-৪ আসন থেকে মতো নির্বাচিত হয়েছিলেন।

বস্ত্র ও পাটমন্ত্রী থাকার সময় লতিফ সিদ্দিকী ক্ষমতার অপব্যবহার করে বাংলাদেশ জুট করপোরেশনের অধীনে থাকা বগুড়ার আদমদীঘির রানীনগর ক্রয় কেন্দ্রের ২ দশমিক ৩৮ একর জমি দরপত্রের বিজ্ঞপ্তি ছাড়াই ৬৪ লাখ ৬৩ হাজার ৭৯৫ টাকার সম্পদ ২৩ লাখ ৯৪ হাজার ৭৭৪ টাকায় বেগম জাহানারা রশিদের কছে বিক্রির নির্দেশ দেন।

এতে সরকারের ৪০ লাখ ৬৯ হাজার ২১ টাকার আর্থিক ক্ষতি হয় অভিযোগ করে দুদকের সহকারী পরিচালক মো. আমিনুল ইসলাম ২০১৭ সালের ১৭ অক্টোবর লতিফ সিদ্দিকী ও জাহানার রশিদকে আসামি করে বগুড়ার আদমদীঘি থানায় মামলা করেন।

এরপর গত বছরের ১৮ ফেব্রুয়ারি আমিনুল ইসলাম মামলায় অভিযোগপত্র দাখিল করেন।

গত ২০ জুন লতিফ সিদ্দিকী বগুড়ার জ্যেষ্ঠ বিশেষ জজ আদালতে আত্মসমর্পণ করে জামিন আবেদন করলে জামিন না দিয়ে তাকে জেল হাজতে পাঠান বিচারক।

পরে গত ৩০ জুন লতিফ সিদ্দিকীর হৃদরোগসহ কিডনি, লিভারের নানা সমস্যা ও বয়স উল্লেখ করে তার স্ত্রী লায়লা সিদ্দিকী হাই কোর্টে জামিন আবেদন করেন।

আবেদনে বলা হয়, জেল কর্তৃপক্ষ চিকিৎসার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে পাঠিয়েছেন। 

ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমিন উদ্দিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এক রিট আবেদনের প্রেক্ষিতে দরপত্র ছাড়া জমিটি বিক্রির উপর হাই কোর্টের স্থগিতাদেশ ছিল। কিন্তু উনি আদালতের আদেশ লঙ্ঘন করে জমিটি বিক্রির নির্দেশ দিয়েছিলেন। এতে হাই কোর্ট আজ উষ্মা প্রকাশ করে উনার জামিন প্রশ্নে চার সপ্তাহের রুল জারি করেছেন শুধু। ফলে তাকে আপাতত জেলেই থাকতে হচ্ছে।”