আবেদন করলেই ফ্ল্যাট পাবেন এমপিরা: মন্ত্রী

আবেদন করলে উত্তরা ১৮ নম্বর সেক্টরে রাজউকের প্রকল্পে সংসদ সদস্যরা ফ্ল্যাট বরাদ্দ পাবেন বলে জানিয়েছেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ ম রোজাউল করিম।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 June 2019, 12:43 PM
Updated : 25 June 2019, 02:23 PM

মঙ্গলবার সংসদে এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, “রাজউকের আওতাধীন উত্তরা ১৮ নম্বর সেক্টরের ফ্ল্যাট প্রকল্পে ‘এ‘ ব্লকে ১৬৫৪ বর্গফুট আয়তনের কিছু ফ্ল্যাট অবরাদ্দকৃত অবস্থায় আছে। সংসদ সদস্যরা ফ্ল্যাটের জন্য আবেদন করলে তাদের সবাইকে ওই প্রকল্পের ফ্ল্যাট বরাদ্দ দেওয়া হবে।”

হাবিবা রহমান খানের এক প্রশ্নের জবাবে মন্ত্রী রেজাউল করিম এ কথা বলেন। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠকের শুরুতে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।

সরকারি দলের ইসরাফিল আলমের প্রশ্নের জবাবে গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী বলেন, “বনানীর এফ আর টাওয়ার অনুমোদিত নকশা অনুযায়ী নির্মাণ হয়নি। ওই ভবনের অগ্নিকাণ্ডের ঘটনায় দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার বিষয়ে সুপারিশ প্রণয়নের জন্য কমিটি গঠন করা হয়েছে। কমিটির কার্যক্রম চলমান রয়েছে।”

খোজেদা নাসরিন আক্তার হোসেনের প্রশ্নের জবাবে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন জানান, দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলো শিশুদের জন্য ‘বিনোদন কেন্দ্র’ হিসেবে গড়ে তোলা হচ্ছে।

প্রতিমন্ত্রী বলেন, “ঝরে পড়া শিশুদের বিদ্যালয়মুখী করে তোলার লক্ষ্যে সরকারি প্রাথমিক বিদ্যালয়সমুহ দৃষ্টিনন্দন ও আকর্ষণীয় করে শিশুদের বিনোদন কেন্দ্র হিসেবে গড়ে তোলা হচ্ছে। এ বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় নিরলসভাবে কাজ করে যাচ্ছে।”

নিজাম উদ্দিন জলিলের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, “বর্তমান সরকারের উদ্যোগের অংশ হিসেবে ইতোমধ্যে দেশের বেশিরভাগ জেলা শহরে পাবলিক/প্রাইভেট বিশ্ববিদ্যালয় স্থাপন করা হয়েছে।”

সরকারি দলের মোয়াজ্জেম হোসেন রতনের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের আওতায় ২০১৩ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত স্নাতক ও সমপর্যায়ের ১০ লাখ ২৮ হাজার ৮৮০ জন শিক্ষার্থীকে ৬৫৩ কোটি ৭০ লাখ ২১ হাজার ১২০টাকা উপবৃত্তি প্রদান করা হয়েছে। শিক্ষার্থীর মধ্যে ৮ লাখ ৪০ হাজার ৬২ জন নারী শিক্ষার্থী।

এ কে এম রহমতুল্লাহর প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, সরকারি সুবিধাভোগী কোনো শিক্ষা প্রতিষ্ঠান একাদশ শ্রেণিতে ভর্তি বাবদ ৩ হাজার টাকার বেশি আদায় করতে পারবে না। সরকার নির্ধারিত চার্জের বাইরে কোনো অতিরিক্ত টাকা আদায় বন্ধ করতে কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে।

এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে দীপুমনি বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো স্থায়ী ক্যাম্পাসে গেলে তাদের পরিচালন ব্যয় কমে যাবে। এতে করে ছাত্রছাত্রীদের বেতন কমানো সহজ হবে এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের টিউশন ফি নির্ধারণের ক্ষেত্রে বৈষম্য অনেকাংশে দূর হবে।

এই সংসদ সদস্যের অন্য এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী জানান, গত ১০ বছরে (২০১০-২০১৯) ২৯৬ কোটি ৭ লাখ ৮৯ হাজার ১৭২টি বিনামূল্যের বই বিতরণ করা হয়েছে। এর মধ্যে বিভিন্ন স্তরের শিক্ষার্থীদের মাঝে ২৯৫ কোটি ১ লাখ ২০ হাজার ৭৮৪ কপি পাঠ্যবই ও শিক্ষকদের মাঝে এক কোটি ৬ লাখ ৬৮ হাজার ৩৮৮টি শিক্ষক নির্দেশিকা।