উপবন এক্সপ্রেস দুর্ঘটনা সেতু ভেঙে নয়: মন্ত্রী

কুলাউড়ায় উপবন এক্সপ্রেস দুর্ঘটনায় সেতু ভেঙে পড়লেও সেতুর দুর্বলতার কারণে এই ট্রেন দুর্ঘটনা ঘটেনি বলে দাবি করেছেন রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 June 2019, 05:04 PM
Updated : 24 June 2019, 05:25 PM

বড়ু ধরনের এই দুর্ঘটনার পর সোমবার সংসদে ৩০০ বিধিতে দেওয়া বিবৃতিতে এই দাবি করে তিনি বলেন, “বলা হয়েছে ব্রিজ ভেঙে রেল দুর্ঘটনা হয়েছে। এটা সঠিক নয়।”

সিলেট থেকে ঢাকাগামী উপবন এক্সপ্রেস ট্রেনটি রোববার মৌলভীবাজারের কুলাউড়ার বরমচাল এলাকায় দুর্ঘটনায় পড়লে চারজন নিহত এবং শতাধিক যাত্রী আহত হয়।

ট্রেনটি বরমচাল স্টেশন পার হয়ে মোটামুটি ২০০ মিটার যাওয়ার পর পাঁচটি বগি লাইন ছেড়ে বেরিয়ে যায়। একটি বগি বড়ছড়ার কালভার্ট ভেঙে নিচে ছড়ায় পড়ে যায়। আর দুটি বগি উল্টে পড়ে লাইনের পাশের ক্ষেতে।

সরাইলের একটি সেতু সংস্কারের জন্য ঢাকা-সিলেট মহাসড়কে বাস চলাচল বন্ধ থাকায় ট্রেনে ছিল ব্যাপক ভিড়। এর মধ্যেই রেলসেতু ভেঙে ট্রেনটি পড়ে যায় বলে খবর প্রকাশ হয়, যার পরিপ্রেক্ষিতে মন্ত্রীর ওই বক্তব্য আসে।

সোমবার সংসদ অধিবেশনে সিলেটের দুই সংসদ সদস্য গণফোরামের সুলতান মোহাম্মদ মনসুর আহমদ ও জাতীয় পার্টির পীর ফজলুর রহমান অনির্ধারিত আলোচনার সূত্রপাত ঘটান।

তখন মন্ত্রী সুজন জবাব দিতে দাঁড়ান। অধিবেশনে সভাপতিত্বকারী ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া ৩০০ বিধিতে বিবৃতি দিতে মন্ত্রীকে ফ্লোর দেন।

দুর্ঘটনাস্থলে রাতেই রেল সচিবের যাওয়ার কথা জানিয়ে দুর্ঘটনার কারণ তুলে ধরে সুজন বলেন, “এখানে পাঁচটি বগি লাইনচ্যুত হয়েছে। সেটি এক লাইন থেকে আরেক লাইনে যাওয়ার কারণেই এই দুর্ঘটনা ঘটেছে। আর যেহেতু সেখানে ব্রিজ ছিল, সেই ব্রিজ থেকে দুটি পড়ে গেছে।”

এই ট্রেন দুর্ঘটনার কারণ খতিয়ে দেখতে পূর্ব রেল দুটি তদন্ত কমিটি গঠন করেছে। চিফ মেক্যানিকাল ইঞ্জিনিয়ার মিজানুর রহমানকে প্রধান করে একটি কমিটি করা হয়েছে। বিভাগীয় পরিবহন কর্মকর্তা মো. মইনুল ইসলাম আরেকটি কমিটিতে নেতৃত্ব দিচ্ছেন।

রেলপথমন্ত্রী বলেন, “২০১৪ সালের পরে এই প্রথম কোনো একটি ট্রেন দুর্ঘটনার শিকার হয়েছে। কোনো দুর্ঘটনাই কাম্য নয়। ভবিষ্যতে এ ধরনের দুর্ঘটনা যাতে এড়ানো যায় তা দেখব।”

এ প্রসঙ্গে তিনি বলেন, “এটা সত্য যে দীর্ঘদিন ধরে রেললাইনগুলো সংস্কার হয়নি। বিগত সরকারগুলো এ বিষয়ে কোনো ব্যবস্থা নেয়নি। বর্তমান সরকার প্রত্যেক এলাকার মিটারগেজ লাইন ডাবল গেইজ লাইনে রূপান্তর করছে “

এই দুর্ঘটনার পর রেলপথ সংস্কার করে সিলেটের সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ সোমবাবার সন্ধ্যায় পুনঃস্থাপনের কথা জানান তিনি।

“কালকের থেকেই মন্ত্রণালয় নিরলসভাবে কাজ করছে। ইতোমধ্যেই ঢাকার সঙ্গে রেলের যোগাযোগ পুনঃস্থাপন করা হয়েছে। সন্ধ্যা ৬টার সময় এটা চালু হয়েছে।”

সংসদ সদস্যরা ট্রেন চলাচল বন্ধ থাকার কথা বলায় তার জবাবে সুজন বলেন, “হয়ত মাননীয় সংসদ সদস্যের কাছে এখনকার খবর নেই। উনাদের কাছে গতকাল বা আজ সংসদে আসার পূর্বের খবর আছে।”

সন্ধ্যায় মন্ত্রী একথা বলার সময় রেললাইন মেরামতের কাজ শেষ হলেও তখনও ট্রেন চলাচল শুরু হয়নি।

লাইন মেরামতের পর সিলেট থেকে প্রথম ট্রেনটি ছাড়ে রাত ৯টা ২০ মিনিটে। ‘উদয়ন এক্সপ্রেস’ নামে ট্রেনটি চট্টগ্রামের উদ্দেশে ছেড়ে যায়।