১০ হাজার কিলোমিটার নৌপথ খনন চলছে: প্রতিমন্ত্রী

বর্তমান সরকারের আমলে গত দশ বছরে এক হাজার ৬০০ কিলোমিটার নৌপথ খনন করা হয়েছে বলে জানিয়েছেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 June 2019, 11:04 AM
Updated : 23 June 2019, 11:07 AM

দেশের আরও ১৭৮টি নদীর ১০ হাজার কিলোমিটার নৌপথের খনন কাজ চলছে বলেও জানিয়েছেন তিনি।

রোববার সংসদের প্রশ্নোত্তরে সরকারি দলের সংসদ সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য দেন।

স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।

প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ বলেন, “১৯৬০ সালের আগে দেশের নৌপথের দৈর্ঘ্য ছিল ২৪ হাজার কিলোমিটার। পরবর্তীতে সংশ্লিষ্টদের অযত্ন, অবহেলা এবং নদীকে অবজ্ঞা, যথাযথ পরিকল্পনা এবং তদারকির অভাব ও প্রকৃতির পরিবর্তনে নৌপথের দৈর্ঘ্য ছয় হাজার কিলোমিটারে নেমে আসে।

“বর্তমান সরকার ক্ষমতায় আসার পর দশ বছরে এক হাজার ৬০০ কিমি নৌপথ খনন করেছে। এর ফলে বর্তমানে নৌপথ দাড়িয়েছে সাত হাজার ৬০০ কিলোমিটারে। সারাদেশের আরও ১৭৮টি নদীর ১০ হাজার কিলোমিটার নৌপথ খননের কাজ চলমান রয়েছে।”

সরকারি দলের ইসরাফিল আলমের প্রশ্নে নৌ-পরিবহন প্রতিমন্ত্রী জানান, বুড়িগঙ্গা, তুরাগ ও বালু নদীর তীর থেকে প্রায় ১২ হাজার ৩৯৬টি অবৈধ স্থাপনা উচ্ছেদ এবং ৩৭২ দশমিক ১২ একর জমি উদ্ধার করা হয়েছে।

এছাড়া নারায়ণগঞ্জে শীতলক্ষ্যা নদীর তীরভূমি থেকে প্রায় দুই হাজার ৭৭৯টি অবৈধ স্থাপনা উচ্ছেদ ও ১৯৪ একর জমি উদ্ধার করা হয়েছে।

প্রতিমন্ত্রী জানান, উচ্ছেদের পর পুনর্দখল রোধে দীর্ঘমেয়াদী পরিকল্পনা হিসেবে নদীর উভয় তীরে ওয়াকওয়ে, আরসিসি স্টেপস, বসার বেঞ্চ, ইকোপার্ক নির্মাণ, নদীর পাড় বাঁধাই, গাইড ওয়াল নির্মাণ, বৃক্ষরোপণ ইত্যাদি কার্যক্রম চলমান রয়েছে।

কিশোরগঞ্জের নূর মোহাম্মদের প্রশ্নে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ জানান, দেশের প্রত্যেক উপজেলায় একটি করে সাংস্কৃতিক কেন্দ্র স্থাপনের পরিকল্পনা সরকারের রয়েছে।

সুনামগঞ্জের মোয়াজ্জেম হোসেন রতনের প্রশ্নে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানান, সরকার দেশের বিভাগীয় শহরসহ জেলা ও উপজেলা পর্যায়ে মডেল ফার্মেসি ও মেডিসিন শপ স্থাপনের উদ্যোগ নিয়েছে এবং এ কার্যক্রম চলমান রয়েছে।