ভারতে বিটিভি দেখানোর আয়োজন সম্পন্ন: তথ্যমন্ত্রী

বিটিভির অনুষ্ঠান ভারতে এবং দূরদর্শনের অনুষ্ঠান বাংলাদেশে সম্প্রচারের জন্য করা চুক্তি ভারত সরকারের অনুমোদন পেয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 June 2019, 07:58 AM
Updated : 23 June 2019, 07:58 AM

সব কারিগরি দিক ঠিক থাকলে আগামী মাসেই ভারতে বিটিভির সম্প্রচার শুরু করা যাবে বলে আশা করছেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ।

রোববার সচিবালয়ের এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, “বাংলাদেশের টেলিভিশন ভারতে দেখা যাচ্ছিল না, এ নিয়ে আমাদের দেশের মানুষের মধ্যে ব্যাপক অসন্তোষ ছিল। শিগগিরই ভারতে বাংলাদেশ টেলিভিশন দেখা যাবে।”

দুই দেশের রাষ্ট্রায়ত্ত দুই টেলিভিশন চ্যানেলের সম্প্রচার বিনিময়ের লক্ষ্যে গত ৭ মে ভারতের রাষ্ট্রায়ত্ত সংস্থা প্রসার ভারতীর সঙ্গে বাংলাদেশ টেলিভিশনের একটি ‘ওয়ার্কিং এগ্রিমেন্ট’ সই হয়। ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাবেদকার গত ১৯ জুন সেই চুক্তিতে চূড়ান্ত অনুমোদন দেন।

ভারতীয় সংবাদমাধ্যমগুলোর তথ্য অনুযায়ী, এই চুক্তির আওতায় দূরদর্শন ফ্রি ডিশের মাধ্যমে ভারতে বিটিভি ওয়ার্ল্ড দেখানো হবে। একইভাবে বাংলাদেশে দেখানো হবে ডিডি ইনডিয়া।

হাছান মাহমুদ বলেন, “ভারতে বিটিভি প্রদর্শনের ক্ষেত্রে সরকারি পর্যায়ের সমস্ত আয়োজন সম্পন্ন হয়েছে। এখন কারিগরি দিকগুলো ঠিকঠাক করে খুব সহসাই ভারতে বিটিভি প্রদর্শনের দিনক্ষণ ঠিক করব।”

বাংলাদেশের একটি কারিগরি দল আগামী ২৫ থেকে ২৭ জুন ভারত সফর করবে জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, “তারা ফেরার পর সিদ্ধান্ত নেব কোন দিন থেকে ভারতে বিটিভি প্রদর্শন করা হবে। এটি আমাদের পক্ষ থেকে সিদ্ধান্তের বিষয়, ভারতের পক্ষ থেকে আর কোনো সিদ্ধান্তের বিষয় নেই।“

প্রসার ভারতীর সঙ্গে বাংলাদেশ বেতারেরও একটি চুক্তি হয়েছে জানিয়ে তিনি বলেন, “এর মাধ্যমে সহসা ভারতে বাংলাদেশে বেতারও শোনা যাবে। সুতরাং বাংলাদেশের টেলিভশন এবং রেডিওর জন্য ভারতের দ্বার উন্মোচিত হয়েছে।”

এক প্রশ্নে হাছান মাহমুদ বলেন, ভারতে আপাতত শুধু বিটিভিই দেখা যাবে। বেসরকারি টেলিভিশনের ক্ষেত্রে সরকারি পর্যায়ে কোনো বাধা না থাকলেও কেবল অপারেটররা উচ্চ ফি দাবি করে বলে সেখানে বাণিজ্যিকভাবে প্রদর্শন লাভজনক হয় না।

“সেজন্য আপাতত (বেসরকারি টেলিভিশন) প্রদর্শন করা সম্ভব হচ্ছে না, তবে সেটা নিয়েও কথাবার্তা হচ্ছে। যেহেতু একটি দুয়ার উন্মোচিত হয়েছে, সবার জন্য ইনশাল্লাহ খুব সহসা দুয়ার উন্মোচিত হবে।”