মিশকাত-নুসরাত দাদির কাছে ফিরছে লাশ হয়ে

বরিশালে দাদা বাড়িতে লম্বা ছুটি কাটিয়ে কেরানীগঞ্জের মাদ্রাসা ছাত্র মিশকাত আর তার পাঁচ বছরের ছোট বোন নুসরাত যখন ফিরছিল, ওদের মত দাদিরও ছিল মন খারাপ; আর কটা দিন যদি ওরা থেকে যেত! 

কামাল তালুকদারবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 June 2019, 03:54 PM
Updated : 21 June 2019, 04:41 PM

শুক্রবার সকালে ঢাকা সদরঘাটে এক লঞ্চের ধাক্কায় নৌকাডুবির পর আবার দাদির কাছেই ওরা ফিরে গেল, তবে কফিনবন্দি হয়ে।  

১২ বছর বয়সী মিশকাত কেরানীগঞ্জের শান্ত পাড়া শাহী মসজিদ মাদ্রাসায় পড়ছিল, আর নুসরাত পড়ছিল স্থানীয় একটি প্রাথমিক স্কুলে। ওদের ছোট বোন নুসাইবার বয়স এখন এক বছর।

ওদের বাবা বাবুল ফরাজী কেরানীগঞ্জ এলাকায় ছোটোখাটো ব্যবসা করেন। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার উত্তমপুর গ্রামে তার পৈত্রিক বাড়ি।

মিশকাতের চাচা মফিজুল ইসলাম জানান, তাদের বাবা (মিশকাতদের দাদা) মারা গেছেন বছর দশেক আগে। এরপর থেকে তাদের মা মজিরন বেগম মাঝেমধ্যে কেরানীগঞ্জে এসে থাকতেন, নাতি-নাতনিদের সঙ্গে সময় কাটাতেন।

ঈদের কয়েকদিন আগে স্ত্রী-সন্তানদের নিয়ে বাকেরগঞ্জে যান বাবুল ফরাজী। গ্রামের বাড়িতে ঈদ করে বাবুল কেরানীগঞ্জে ফিরে এলেও মিশকাত-নুসরাতরা দাদির কাছে থেকে যায় আরও কয়েকটা দিন।  

কিন্তু ঈদের ছুটি শেষে স্কুল ইতোমধ্যে খুলে গেছে। তাই তাদের নিয়ে বৃহস্পতিবার সন্ধ্যায় বরিশাল থেকে ঢাকার লঞ্চ ধরেন তাদের মা জোসনা বেগম। সঙ্গে ছিলেন তার ভাই শামীম হাওলাদার।

শুক্রবার সকালে ঢাকা সদরঘাটে পৌঁছানোর পর নৌকায় করে কেরানীগঞ্জে যাওয়ার পথেই ঘটে সেই দুর্ঘটনা।

তাদের নৌকা যখন সিমসন ঘাট থেকে রওনা হল, এমভি পূবালী-৫ লঞ্চটি  তখন সদরঘাটে যাত্রী নামিয়ে কেরানীগঞ্জের দিকে যাচ্ছিল নোঙ্গর করার জন্য। ওই সময় সদরঘাটের এক নম্বর পন্টুন বরাবর নদীতে লঞ্চের পেছনের অংশে ধাক্কা খেয়ে ডুবে যায় মিশকাতদের নৌকা।  

শুক্রবার বেলা ১১টায় ফায়ার সার্ভিস ও নৌবাহিনীর ডুবুরিরা উদ্ধার করে নিখোঁজ ভাই-বোনের লাশ।

তাদের মামা শামীম হাওলাদার বলেন, “নুসাইবা ছিল কোলে। ধাক্কা লাগার পর দেখলাম আমরা লঞ্চের নিচে, পানির মধ্যে। কোনো রকমে সাঁতরে বের হই। জোসনাও বের হয়। কিন্তু মিশকাত আর নুসরাতকে পাওয়া গেল না।”

খবর পেয়ে মিশকাতদের বাবা বাবুল ফরাজী কেরানীগঞ্জ থেকে সদরঘাটে ছুটে আসেন। ফায়ার সার্ভিস ও নৌবাহিনীর ডুবুরিদের পাশাপাশি কোস্ট গার্ড ও আইডব্লিউটিএ-এর উদ্ধারকর্মীরা শুরু করেন তল্লাশি।

সদরঘাট নৌ থানার ওসি মো. রেজাউল জানান, এক নম্বর পন্টুন বরাবর নদী থেকে প্রথামে মিশকাতের লাশ উদ্ধার করেন নৌবাহিনীর ডুবুরিরা। কিছুক্ষণ পর ফায়ার সার্ভিসের ডুবুরিরা কাছাকাছি এলাকায় নদী থেকে নুসরাতের লাশ উদ্ধার করেন।   

বিআইডব্লিউটিএ-এর পরিবহন পরিদর্শক মো. সেলিম বলেন, “নৌকাটি লঞ্চের পেছন দিয়ে যাওয়ার সময় দুর্ঘটনা ঘটে। মাঝি দেখেশুনে চালালে এটা হত না।”

দুই শিশুর লাশ উদ্ধারের পর তাদের বাবা বাবুল ফরাজীর হাতে দু লাখ টাকা তুলে দেয় বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ। এ সংস্থার যুগ্ম পরিচালক আলমগীর কবির বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, লঞ্চের মালিক পক্ষ এই আর্থিক সহায়তা দিয়েছে।

শুক্রবারই মিশকাত আর নুসরাতের লাশ নিয়ে বাকেরগঞ্জের উদ্দেশে রওনা হন পরিবারের সদস্যরা। উত্তমপুর গ্রামে দাদার কবরের পাশেই তাদের দাফন করা হবে বলে চাচা মফিজুল ইসলাম জানান।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “নাতি-নাতনিরা যতদিন বাড়িতে ছিল, খুব খুশি ছিলেন মা। গতকাল ওরা বিদায় নিয়ে ঢাকার পথে রওনা হওয়ার পরে আমাকে ফোনে বললেন, উনার খারাপ লাগছে।ছেলেমেয়েগুলো আর কয়টা দিন থাকলে উনার ভালো লাগত।… আজকে ওরা আবার দাদির কাছেই যাচ্ছে।”