বুয়েট শিক্ষার্থীদের দাবি পূরণের আশ্বাস শিক্ষামন্ত্রীর

নিয়মিত শিক্ষক মূল্যায়ন প্রোগ্রাম, নতুন ছাত্রকল্যাণ দপ্তরের পরিচালককে অপসারণ, গবেষণায় বরাদ্দ বাড়ানোসহ ১৬ দাবি আদায়ে ক্লাস-পরীক্ষা বর্জন করে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে বৈঠক করেছেন শিক্ষামন্ত্রী দিপু মনি।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 June 2019, 05:28 PM
Updated : 20 June 2019, 05:28 PM

আন্দোলনের ষষ্ঠ দিন বৃহস্পতিবার বিকালে বৈঠকে আলোচনা শেষে শিক্ষার্থীদের দাবিগুলোকে ‘যৌক্তিক’ মনে করে দ্রুত সমাধানের আশ্বাস দিয়েছেন তিনি।

বুয়েট উপাচার্যের কার্যালয়ে এই আলোচনায় শিক্ষামন্ত্রী ছাড়াও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, বুয়েটের উপাচার্য অধ্যাপক সাইফুল ইসলাম, ছাত্রলীগের কেন্দ্রীয় সংসদের সভাপতি রেজোয়ানুল হক চৌধুরী শোভন, সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী, বুয়েট ছাত্রলীগের সভাপতি জামী উস সানি, সাধারণ সম্পাদক মেহেদী হাসান রাসেল ও শিক্ষার্থীদের ২১ সদস্যের প্রতিনিধি দল অংশ নেয়।

গত ১৫ জুন থেকে ১৬ দফা দাবি নিয়ে ক্লাস-পরীক্ষা বর্জন করে আন্দোলনে নামেন বুয়েট শিক্ষার্থীরা। দাবি মানতে উপাচার্যকে তিন দিনের আল্টিমেটাম দিলেও তিনি যোগাযোগ করেননি। আন্দোলনের পঞ্চম দিনে শিক্ষামন্ত্রীকে দাবির বিষয়ে ছাত্রলীগের নেতাকর্মীরা অবহিত করেন।

তার পর আন্দোলনরত শিক্ষার্থীদের ২১ সদস্যের প্রতিনিধি দলের সঙ্গে বসলেন শিক্ষামন্ত্রী।

টানা চার ঘণ্টা আলোচনা শেষে শিক্ষামন্ত্রী দিপু মনি সাংবাদিকদের বলেন, “আমি মনে করি, শিক্ষার্থীদের দাবিগুলো যথেষ্ট যৌক্তিক এবং সেই দাবিগুলো পূরণ করা প্রয়োজন।”

তিনি বলেন, ক্যাম্পাসে ওয়াইফাই সুবিধা, সুদৃশ্য তোরণ নির্মাণ, প্রাতিষ্ঠানিক মেইল আইডি প্রদানসহ আরও কয়েকটি দাবি পূরণে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কাজ করবে। এই দাবিগুলো বাস্তবায়নের বিষয়ে উপাচার্য সম্মত হয়েছেন এবং এসব বাস্তবায়নে তিনি শিক্ষার্থীদের নির্দিষ্ট সময় বেঁধে দেবেন।

অন্যদিকে শিক্ষক মূল্যায়ন, টার্ম পরীক্ষার খাতা মূল্যায়ন ও পরীক্ষার বিষয়গুলো শিক্ষার্থীদের আবেদনের পরিপ্রেক্ষিতে একাডেমিক কাউন্সিল সমাধান করবে। সেখানে উপাচার্য সুপারিশ করবেন। এছাড়া বিশ্ববিদ্যালয়ের অবকাঠামো উন্নয়ন, খেলার মাঠের আধুনিকীকরণসহ নির্মাণাধীন সব কাজ দ্রুত সময়ের মধ্যে বাস্তবায়নে মন্ত্রণালয় উদ্যোগ নেবে।

আগামী শনিবার থেকে বুয়েটের কার্যক্রম নিয়মিতভাবে চলবে বলে আশা প্রকাশ করেন শিক্ষামন্ত্রী।

তবে আন্দোলন স্থগিতের বিষয়ে বৈঠকে উপস্থিত যন্ত্রকৌশল বিভাগের ১৫ ব্যাচের শিক্ষার্থী হাসান সরোয়ার সৈকত বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমরা এখনও আমাদের আন্দোলন থেকে সরে আসিনি। কালকে আমাদের উদ্দেশে অফিসিয়াল নোটিশ দেবে বলে আমাদের আশ্বস্ত করা হয়েছে।

“অফিসিয়াল নোটিশ পেলে আমরা দেখব সেখানে আমাদের দাবিগুলো পূরণের সিদ্ধান্ত কতটুকু প্রতিফলিত হয়েছে। সেটার উপর নির্ভর করে আমরা আমাদের পরবর্তী কার্যক্রম ঘোষণা করব।”

শিক্ষার্থীদের ১৬ দফা দাবি হল- বুয়েট গেটের জন্য সিভিল-আর্কিটেকচার ডিপার্টমেন্টের বিশেষজ্ঞ শিক্ষকদের নিয়ে কমিটি গঠন ও ডিজাইনের জন্য ছাত্র-ছাত্রীদের মধ্যে প্রতিযোগিতা আয়োজন করার অফিসিয়াল নোটিশ প্রদান; বিতর্কিত নতুন ডিএসডাব্লিউ (ছাত্রকল্যাণ দপ্তরের পরিচালক) অপসারণ করে ছাত্রবান্ধব ডিএসডাব্লিউ নিয়োগ; ছাত্রী হলের ‘সাবেকুন নাহার সনি হল’ নামকরণ; শিক্ষার্থীদের ১০৮ ক্রেডিট অর্জনের পর ডাবল সাপ্লিমেন্ট পুনর্বহাল; ভিসি অফিসে আটকেপড়া বিভিন্ন আবাসিক হলের অবকাঠামোগত কাজ সম্পাদন; ‘সিয়াম-সাইফ’ নামে সুইমিংপুল কমপ্লেক্স স্থাপনে ভিসির স্বাক্ষরসহ নোটিশ; নির্মাণাধীন টিএসসি ভবন ও ন্যাম ভবনের কাজ শুরু করা; নিয়মিত শিক্ষক মূল্যায়ন প্রোগ্রাম চালু; বুয়েটের যাবতীয় লেনদেনে ডিজিটাল পদ্ধতি চালু; নির্বিচারে ক্যাম্পাসের গাছ কাটা বন্ধ ও যতোগুলো গাছ কাটা হয়েছে তার দ্বিগুণ গাছ উপাচার্যের উপস্থিতিতে লাগানো; গবেষণায় বরাদ্দ বৃদ্ধি; প্রাতিষ্ঠানিক মেইল আইডি প্রদান; ওয়াইফাই আধুনিকায়ন; ব্যায়ামাগার আধুনিকায়ন; বুয়েট মাঠের উন্নয়ন ও পরীক্ষার খাতায় রোলের পরিবর্তে কোড সিস্টেম চালু।