পায়রায় কয়লা সরবরাহে ইন্দোনেশীয় কোম্পানির সঙ্গে চুক্তি

পায়রা বিদ্যুৎ কেন্দ্রের কয়লা সরবরাহে ইন্দোনেশিয়ার প্রতিষ্ঠান পিটি বায়ান রিসোর্স টিবিকের সঙ্গে চুক্তি করেছে বাংলাদেশ-চায়না পাওয়ার কোম্পানি (প্রাইভেট) লিমিটেড (বিসিপিসিএল)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 June 2019, 09:32 PM
Updated : 17 June 2019, 09:32 PM

সোমবার সন্ধ্যায় ঢাকার ওয়েস্টিন হোটেলে ১০ বছর মেয়াদী এই চুক্তি সই হয়। চুক্তিতে বিপিসিএলের পক্ষে কোম্পানি সচিব দীপক কুমার ঢালী এবং পিটি বায়ানেরর পক্ষে এর প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী লো টাক খোং সই করেন।

এটিসহ দেশে একই ক্ষমতা সম্পন্ন নির্মাণাধীন তিনটি কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য কয়লা আমদানির প্রথম চুক্তি সম্পন্ন হল।

চুক্তি সই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ ও জ্বালানি উপদেষ্টা তৌফিক-ই-এলাহী চৌধুরী।

পটুয়াখালীর কলাপাড়ার ধানখালী ইউনিয়নে কয়লাভিত্তিক এক হাজার ৩২০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা সম্পন্ন প্রকল্পটি (প্রথম পর্যায়) চায়না প্রতিষ্ঠান এনইপিসি ও সিইসিসি বাস্তবায়ন করছে।

তৌফিক এলাহী বলেন, "যে কয়লা দিয়ে বিদ্যুৎ উৎপাদন করা হবে তা পরিবেশের জন্য ক্ষতির সম্ভাবনা থাকবে না। পরিবেশের জন্য সালফিউরিক অ্যাসিড ক্ষতিকর, কিন্তু পৃথিবীর সবচেয়ে উন্নতি প্রযুক্তির মাধ্যমে এসব কয়লা ব্যবহার করা হবে বলে পরিবেশের জন্য তা ক্ষতিকর হবে না।"

তিনি বলেন, "বাংলাদেশে কার্বন ফুট প্রিন্ট সবচেয়ে কম, যা মাথাপিছু শূণ্য দশমিক চার মেট্রিক টন। উন্নত দেশে এর পরিমাণ আমাদের চেয়ে প্রায় ৪০ গুণ বেশি।"

উন্নত দেশ করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘বিরল দৃষ্টান্ত’ স্থাপন করেছেন উল্লেখ করে তিনি বলেন, "এর ফল আমরা পাচ্ছি, যে কারণে আগামী বছর থেকে সারাদেশের সব মানুষ বিদ্যুৎ পাবে।"

বিসিপিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এ এম খোরশেদুল আলম বলেন, প্রকল্পটির প্রথম পর্যায়ের এক নম্বর ইউনিট চলতি বছরের ডিসেম্বর এবং দ্বিতীয় ইউনিট ২০২০ সালের মধ্যে বিদ্যুৎ উৎপাদনে আসবে।

তিনি জানান, ২০১৬ সাল থেকে এ প্রকল্পটির নির্মাণ কাজ শুরু হয়। এ বিদ্যুৎ কেন্দ্রটি হবে দেশের প্রথম 'পরিবেশ-বান্ধব আল্ট্রা সুপারক্রিটিক্যাল প্রযুক্তি' সম্পন্ন কয়লা-বিদ্যুৎ কেন্দ্র।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বাস্তবায়ন বিষয়ক প্রধান সমন্বয়ক আবুল কালাম আজাদ, বিদ্যুৎ বিভাগের জ্যেষ্ঠ সচিব আহমদ কায়কাউস, এনার্জি রেগুলেটরি কমিশনের চেয়ারম্যান মনোয়ার ইসলাম।

এর আগে এসব কয়লা পরিবহনে জন্য জার্মানি প্রতিষ্ঠান উলডেনডরফি ক্যারিয়ারস নামে একটি প্রতিষ্ঠানের সাথে চুক্তি করেছে বিসিপিসিএল।