ভারতে পাচার হওয়া ৬ নারীকে ফিরিয়ে আনল ব্র্যাক

ব্র্যাকের মানবাধিকার ও আইন সহায়তা (এইচআরএলএস) কর্মসূচির তত্ত্বাবধানে ভারতে পাচার হয়ে যাওয়া ৬ জন নারীকে বাংলাদেশে ফিরিয়ে আনা হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 June 2019, 01:00 PM
Updated : 16 June 2019, 01:00 PM

রোববার দুপুরে বাংলাবান্ধা সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষীরা বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনীর কাছে তাদের হস্তান্তর করেন বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে ব্র্যাক।

চলতি বছরের বিভিন্ন সময়ে এই নারীরা মানবপাচারের শিকার হন। ভারতে অবস্থিত ‘ইমপালস এনজিও নেটওয়ার্ক’ নামের ব্র্যাকের সহযোগী সংগঠনের সহায়তায় এদের ফিরিয়ে আনা সম্ভব হয়েছে বলে জানিয়েছে ব্র্যাক।

এসব নারীকে হস্তান্তরের সময় ব্র্যাকের মানবাধিকার ও আইন সহায়তা কর্মসূচির পরিচালক জেনেফা জব্বার বলেন, এসব নারীকে আর্থিকভাবে পুনর্বাসনের ব্যবস্থা করা হবে।

“মানবপাচার রোধে ব্র্যাক ৩৬০ ডিগ্রী অ্যাপ্রোচ নিয়েছে। এই নারীদের ‘সাইকো-সোস্যাল কাউন্সেলি’এর পর প্রয়োজন অনুযায়ী বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হবে। চাকুরি বা ব্যবসার মাধ্যমে তাদেরকে আর্থিকভাবে পুনর্বাসনের ব্যবস্থা করা হবে।এর ফলে তাদের আর্থ-সামাজিক অবস্থার উন্নতি হবে যা ভবিষ্যতে পাচার ঝুঁকি হ্রাস করবে।”

ব্র্যাক নিজস্ব অর্থায়নে এসব নারীর পরিবারের সদস্যদের বাংলাবান্ধা সীমান্তে এনে তাদের সঙ্গে পুনর্মিলনের ব্যবস্থা করে। তারপর স্থানীয় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সিভিল সার্জনের তত্ত্বাবধানে তাদের স্বাস্থ্য পরীক্ষা শেষে তুলে দেওয়া হয় তাদের পরিবারের কাছে।

হস্তান্তরের সময় দুই সীমান্তের উর্ধ্বতন কর্মকর্তা ছাড়াও ব্র্যাকের এইচআরএলএস কর্মসূচির পরিচালক জেনেফা জব্বার, কর্মসূচি প্রধান শাহরিয়ার সাদাত উপস্থিত ছিলেন বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।