এটিএম জালিয়াতি: ১৫ দিনেও গ্রেপ্তার হয়নি পলাতক বিদেশি

ডাচ বাংলা ব্যাংকের এটিএম বুথে ডিজিটাল জালিয়াতির মাধ্যমে টাকা তুলে নেওয়ার ঘটনায় জড়িত ইউক্রেনের নাগরিক ভিতালি ক্লিমচুককে ১৫ দিনেও গ্রেপ্তার করতে পারেনি পুলিশ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 June 2019, 05:24 PM
Updated : 15 June 2019, 05:24 PM

এদিকে এই চক্রের অন্য ছয় সদস্যকে শনিবার দ্বিতীয় দফায় চার দিনের রিমান্ডে পেয়েছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ।

গোয়েন্দা পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার শাহিদুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ভিতালি ক্লিমচুককে গ্রেপ্তারের জন্য বিভিন্ন জায়গায় অভিযান চালান হয়েছে। দেশের বাইরে যেতে যেন না পারে সে ব্যাপারে বিভিন্ন বন্দর কর্তৃপক্ষকে সর্তক করা হয়েছে।

“এরা অত্যন্ত ধূর্ত। তাদের একাধিক পাসপোর্ট আছে। কারো দুইটা কারো তিনটা। ভিতালি ক্লিমচুক অন্য পাসপোর্ট নিয়ে দেশের বাইরে চলে গেছে কিনা সে ব্যাপারে সন্দেহ হচ্ছে।”

তিনি জানান, এঘটনায় গ্রেপ্তার ইউক্রেনের নাগরিক দেনিস ভিতোমস্কি (২০), নাজারি ভজনোক (১৯), ভালেনতিন সোকোলোভস্কি (৩৭), সের্গেই উইক্রাইনেৎস (৩৩), শেভচুক আলেগ (৪৬) ও ভালোদিমির ত্রিশেনস্কিকে (৩৭) প্রথম দফায় তিন দিনের রিমান্ড শেষে শনিবার আদালত আবার চারদিনের রিমান্ড মঞ্জুর করেছে।

ডাচ বাংলা বুথ থেকে জালিয়াতির ঘটনায় খিলগাঁও থানায় ব্যাংক কর্মকর্তা মশিউর রহমান ২ জুন একটি মামলা করেন। এই মামলার তদন্ত করছে গোয়েন্দা পুলিশ। এছাড়া সিআইডি এসআই প্রশান্ত কুমার সিকদার বাদী হয়ে ১০ জুন এই সাত ইউক্রেন নাগরিকের বিরুদ্ধে মানি লন্ডারিং আইনে একটি মামলা করেন।

শাহিদুর বলেন, “একই ধরনের অপরাধে জড়িত সন্দেহভাজন ভিন্ন একটি চক্রের তিন বিদেশি দেশের বাইরে চলে গেছে এমন তথ্য পাওয়া গেছে। আমরা খোঁজ খবর রাখছি।”

১ জুন সন্ধ্যায় রাজধানীর খিলগাঁও তালতলা এলাকার ডাচবাংলা ব্যাংকের একটি বুথ থেকে জালিয়াতি করে টাকা উত্তোলন করার সময় ইউক্রেনের এক নাগরিককে গ্রেপ্তারের পর তার দেওয়া তথ্য অনুযায়ী পান্থপথের একটি হোটেল থেকে একই দেশের পাঁচজনকে গ্রেপ্তার করা হয়।