পাসপোর্ট ছাড়াই পাইলটের যাত্রা: ইমিগ্রেশনের এসআই বরখাস্ত

প্রধানমন্ত্রীকে বিদেশ থেকে আনতে পাইলটের পাসপোর্ট ছাড়া যাওয়ার ঘটনায় দায়িত্বে অবহেলার জন্য ইমিগ্রেশন বিভাগের এক উপপরিদর্শককে বরখাস্ত করা হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 June 2019, 11:36 AM
Updated : 8 June 2019, 12:29 PM

উপপরিদর্শক কামরুজ্জামানকে সাময়িক বরখাস্ত করা হয়েছে বলে জানিয়েছেন পুলিশের বিশেষ শাখার (এসবি) ডিআইজি আফজাল বিশ্বাস।

তিনি শনিবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “তার বিরুদ্ধে কর্তব্যে অবহেলার অভিযোগ আনা হয়েছে। সে পাইলটের পাসপোর্ট পরীক্ষা করে দেখেনি, যা তার দায়িত্বের মধ্যে ছিল।”

কামরুজ্জামানকে সাময়িক বরখাস্তের আদেশ শুক্রবার হয়েছে বলে ডিআইজি আফজাল জানান।

শাহজালাল বিমানবন্দরের ইমিগ্রেশনের অতিরিক্ত পুলিশ সুপার ইসমাইল হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, সাধারণত বিমানের জেনারেল ডিক্লারেশনের (জিডি) মাধ্যমে পাইলটদের ইমিগ্রেশন হয়। তাদের পাসপোর্টে কোনো সিল দেওয়া হয় না। পাইলটের যে আইডি থাকে, সেটির জিডি'র আইডি মিললেই তাকে অনুমতি দেওয়া হয়। তবে পাসপোর্ট দেখা বা দেখানোর ক্ষেত্রে কোনো বাধা নেই। 

“এক্ষেত্রে দুজনেরই উচিত ছিল পাসপোর্ট দেখা বা দেখানো। ইমিগ্রেশন কর্মকর্তা পাইলটের কাছে পাসপোর্ট দেখতে চেয়েছিলেন বলে আমাদের জানিয়েছেন। তার জবাবে পাইলট ব্যাগে আছে বলে জানিয়েছিলেন। তার কথায় ইমিগ্রেশন কর্মকর্তা বিশ্বাস করেছিলেন। যেহেতু এই বিষয়টি নিয়ে প্রশ্ন এসেছে, সে কারণে তাকে সাময়িক বরখাস্ত করে তদন্ত করা হচ্ছে।”

এই ঘটনা তদন্তে ইতোমধ্যে দুটি কমিটি করেছে সরকার।

বিদেশ সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আনতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পাইলট ফজল মাহমুদ পাসপোর্ট ছাড়াই বুধবার ঢাকার শাহজালাল বিমানবন্দর থেকে রওনা হয়েছিলেন। কাতারের দোহার হাম্মাদ বিমানবন্দরে গিয়ে বিপাকে পড়েন তিনি।

পরে প্রধানমন্ত্রীকে আনতে আরেকজন পাইলট রওনা হন। ফিনল্যান্ড থেকে কাতার হয়ে শনিবার সকালেই দেশে ফিরেছেন শেখ হাসিনা।

এই সংক্রান্ত আরও খবর