বাংলাদেশ-ভারত অংশীদারিত্বকে ‘বঙ্গবন্ধুর লক্ষ্যে’ পৌঁছ দিতে চান জয়শঙ্কর

স্বাধীনতার সূচনালগ্নে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশ-ভারত অংশীদারিত্বকে যে পর্যায়ে নেওয়ার লক্ষ্য নির্ধারণ করেছিলেন, সেই লক্ষ্য অর্জনে কাজ করার কথা বলেছেন ভারতের নতুন পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 June 2019, 06:02 AM
Updated : 7 June 2019, 06:02 AM

গত ৪ জুন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেনকে লেখা এক চিঠিতে জয়শংকর এই প্রতিশ্রুতির কথা তুলে ধরেন বলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

জয়শঙ্করের চিঠি থেকে উদ্ধৃত করে সেখানে বলা হয়, “নিকটতম প্রতিবেশী বাংলাদেশ ও ভারতের সম্পর্ক গভীর সম্পর্কের রূপ নিয়েছে। আর এটা সম্ভব হয়েছে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিজ্ঞ ও দূরদর্শী নেতৃত্বের কারণে।”

ভারতের লোকসভা নির্বাচনে বিপুল বিজয়ের পর গত মে মাসের শেষে টানা দ্বিতীয় মেয়াদের মত সরকার গঠন করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দল বিজেপি। মোদীর নতুন মন্ত্রিসভায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব পান সাবেক কূটনীতিক এস জয়শঙ্কর।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীকে লেখা চিঠিতে তিনি বলেন, “সম্প্রতি জনগণের ব্যাপক ম্যানডেট নিয়ে বাংলাদেশ আওয়ামী লীগের সরকার গঠন এবং এ মাসে ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্সেরও জনগণের ব্যাপক ম্যানডেট নিয়ে সরকার গঠন- দুদেশের সুদৃঢ় অংশীদারিত্বের প্রতি উভয় দেশের জনগণের ব্যাপক সমর্থনের বহিঃপ্রকাশ।”

জয়শঙ্কর তার চিঠিতে শিগগিরই বাংলাদেশ সফরের আশা প্রকাশ করেছেন বলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।