উত্তরাতেও বিআরটিসির সার্কুলার বাস

ধানমণ্ডির পর এবার রাজধানীর উত্তরায় বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) চক্রাকার বাস সেবা চালু হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 May 2019, 01:00 PM
Updated : 27 May 2019, 01:00 PM

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম এবং দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মো. সাঈদ খোকন সোমবার এই সেবার উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে মেয়র খোকন বলেন, “বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল। আর এটা সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বের কারণে। তবে গণপরিবহন এবং যানজট আমাদের শহরের একটি প্রধান সমস্যা। প্রধানমন্ত্রীর নির্দেশে আমরা দুই মেয়র কাজ করে যাচ্ছি এই শহরের মানুষের জীবনমান উন্নয়নের জন্য।”

সড়কে শৃঙ্খলা আনার জন্য নগরবাসীকে আরও সচেতন হওয়ার আহ্বান জানান ঢাকা দক্ষিণের মেয়র।

চক্রাকার এই বাস সেবা উত্তরাবাসীর চলাচলে ‘স্বস্তি’ দেবে বলে আশা প্রকাশ করেন উত্তরের মেয়র আতিকুল ইসলাম।

“এটি নিঃসন্দেহে আনন্দের সংবাদ। সুস্থ, সচল, গতিময় ও আধুনিক ঢাকার জন্য গণপরিবহনের বিকল্প নেই। এই বাসগুলো সড়কে নির্বিঘ্নে চলতে হলে পথচারীদের ফুটপাতে চলতে হবে। তার আগে আমাদেরকে ফুটপাতগুলো দখলমুক্ত করতে হবে।”

সড়কে শৃঙ্খলা আনতে উত্তরার সাতটি এভিনিউ থেকে পর্যায়ক্রমে লেগুনা উঠিয়ে দেওয়ার পরিকলপনার কথাও বলেন ঢাকা উত্তরের মেয়র।

ঢাকা উত্তর সিটি করপোরেশন ও ঢাকা মহানগর পুলিশের যৌথ উদ্যোগে বিআরটিসির ১০টি শীতাতপ নিয়ন্ত্রিত বাস উত্তরার দুটি রুটে চলবে।

উত্তরা পাসপোর্ট অফিস থেকে হাউজ বিল্ডিং পর্যন্ত সোনারগাঁও জনপথে চলবে একটি রুটের বাস। অন্য রুটটি হচ্ছে বিমানবন্দর থেকে উত্তরা ১২ নম্বর সেক্টর পর্যন্ত। এই বাসে ‌সর্বনিম্ন ভাড়া ২০ টাকা, সর্বোচ্চ ৩০টাকা।

উদ্বোধনী অনুষ্ঠানে ওয়ার্ড কাউন্সিলর আফসার উদ্দিন খান, ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আবদুল হাই, বিআরটিসির চেয়ারম্যান ফরিদ আহমেদ ভূঁইয়া, ঢাকা যানবাহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) নির্বাহী পরিচালক খন্দকার রাকিবুর রহমান, ডিএমপির অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) মফিজ উদ্দিন আহমেদ  উপস্থিত ছিলেন।

এর আগে মার্চে বিআরটিসির ব্যবস্থাপনায় ধানমণ্ডি-নিউ মার্কেট-আজিমপুর এলাকায় সার্কুলার বাস সেবা চালু হয়।