দেশজুড়ে কালবৈশাখী ঝড়ে নিহত ৮

জ্যৈষ্ঠের শুরুতে প্রচণ্ড কালবৈশাখী ঝড়ের মধ্যে রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে ছাউনি, দেয়াল ও গাছের নিচে চাপা পড়ে এবং বজ্রপাতে অন্তত আট জনের মৃত্যু হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 May 2019, 04:56 PM
Updated : 17 May 2019, 07:00 PM

শুক্রবার বিকাল থেকে সন্ধ্যা পর্যন্ত বিভিন্ন সময়ে ঝড়ে ঘরবাড়ি ও ফসলের ক্ষয়ক্ষতিসহ বেশ কয়েকজন আহতও হয়েছেন।

নিহতদের মধ্যে ঢাকায় চার জন, চাঁপাইনবাবগঞ্জ সদরে দুই জন,নওগাঁর পোরশায় দুই জন ও বগুড়া সদরে একজনের নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের নিজস্ব প্রতিবেদক ও জেলা প্রতিনিধিদের পাঠানো খবরে বিস্তারিত প্রতিবেদন:

জ্যৈষ্ঠের শুরুতে শুক্রবার সন্ধ্যায় ঢাকায় বয়ে গেল তীব্র কালবৈশাখী, ঝড়ে মহাখালীর তিতুমীর কলেজের সামনের সড়কে গাছ উপড়ে যান চলাচল ব্যাহত হয়। ছবি: আসিফ মাহমুদ অভি

ঢাকা:
শুক্রবার সন্ধ্যায় ঝড়ের মধ্যে রাজধানীর উত্তর বাড্ডায় একটি ভবনের দেওয়াল ধসে দুই জন ও জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে অস্থায়ী প্যান্ডেল ভেঙে একজন নিহত হয়েছেন। আহত অন্তত ২০ জনের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক বলে পুলিশ জানিয়েছে।

বাড্ডা থানার এসআই গোলাম মোস্তফা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ঝড়ের মধ্যে উত্তর বাড্ডার প্রাণ আরএফএল সেন্টারের পাশে অস্থায়ী পার্কিংয়ের দেওয়াল ধসে হতাহতের ঘটনাস্থলে বুলবুল বিশ্বাস (২৮) ও তপন (২৭) নামে দুজনের মৃত্যু হয়। আশঙ্কজনক অবস্থায় একজনকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

সরেজমিনে দেখা যায়, প্রাণ আরএফএল সেন্টারের পাশে একটি খোলা জায়গার চারপাশে দেওয়াল তুলে গাড়ি পার্ক করে রাখা হত। ওই পার্কিংয়ের নিরাপত্তার দায়িত্বে থাকা নারায়ণ দাশ জানান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ঝড় শুরু হলে বিকট শব্দে একপাশের দেওয়াল ফুটপাতে পড়ে। সে সময় আমি ছিলাম দেওয়ালের অপর পাশে।”

জ্যৈষ্ঠের শুরুতে শুক্রবার সন্ধ্যায় ঢাকায় বয়ে গেল তীব্র কালবৈশাখী, ঝড়ে মহাখালীর তিতুমীর কলেজের সামনের সড়কে গাছ উপড়ে যান চলাচল ব্যাহত হয়। ছবি: আসিফ মাহমুদ অভি

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পুলিশ ফাঁড়ির এসআই মো. বাচ্চু মিয়া বলেন, ইফতারের পরে বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে অস্থায়ী প্যান্ডেলের নিচে মুসল্লিরা নামাজ পড়ার প্রস্তুতি নিচ্ছিল। এসময় ঝড়ের কবলে পড়ে ঘটনাস্থলেই শফিকুল ইসলাম (৩৬) নামে একজন নিহত হন। এছাড়া আহত অন্তত ২০ জনকে হাসপাতালে নেওয়া হয়েছে।

আবহাওয়াবিদ শাহীনুল ইসলাম জানান,সন্ধ্যা ৭টা ২ মিনিটে ঢাকায় ৬৫ কিলোমিটার বেগে কালবৈশাখী বয়ে যায়। তবে সন্ধ্যা ৭টা ৫ মিনিটে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ঝড়ের গতিবেগ ছিল ৯৩ কিলোমিটার, এটাই ছিল ঢাকায় ঝড়ের সর্বোচ্চ গতিবেগ।

চাঁপাইনবাবগঞ্জ: সদর উপজেলায় বালিয়াডাঙ্গা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান তরিকুল ইসলাম জানান, শুক্রবার বিকেল সোয়া ৪টার দিকে তার ইউনিয়নের শ্রীরামপুর এলাকায় ঝড়ের মধ্যে বজ্রপাতে দুই জন নিহত হয়েছেন; এ ঘটনায় আরও একজন আহত হয়েছেন।

নিহতরা হলেন- সদর উপজেলার শ্রীরামপুর গ্রামের হজরত আলীর ছেলে রেজাউল হোসেন (৪০) ও মোতালেব হোসেনের ছেলে মো. মুসা (৩৫)। আহত হজরত আলীকে (৬০) চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

চেয়ারম্যান তরিকুল বলেন, বিকালে কৃষি শ্রমিকরা ধানের জমিতে কাজ করছিলেন। হঠাৎ ঝড় শুরু হলে বজ্রপাতে রেজাউল ও মুসা  ঘটনাস্থলেই মারা যায়।

নওগাঁ: নওগাঁর জেলা প্রশাসক মিজানুর রহমান জানান, শুক্রবার বিকালে নওগাঁর পোরশা উপজেলায় ঝড়বৃষ্টির সময় বজ্রপাতে দুইজন নিহত হয়েছেন; আহত হয়েছেন আরও একজন।

নিহতরা হলেন- উপজেলার গানইর গ্রামের আহাদ আলীর ছেলে শফিনুর ইসলাম (৩২) ও চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার পাঠালিপাড়া গ্রামের মতিউর রহমানের ছেলে হাসান আলী (৩৫)।

জেলা প্রশাসক বলেন, বিকাল সাড়ে ৪টা থেকে আধা ঘণ্টা ধরে পোরশা, সাপাহার, মান্দা, রাণীনগর, আত্রাই, বদলগাছী ও সদর উপজেলার ওপর দিয়ে প্রবলবেগে ঝড় বয়ে যায়। বজ্রপাত হলে মাঠে থাকা ধান কাটা শ্রমিক শফিনুর ও হাসান নিহত হন।

এছাড়া বজ্রপাতে গানোইর গ্রামের আব্দুল্লার ছেলে বুলবুল (৩২) আহত হয়েছেন বলে তিনি জানান।

বগুড়া: বগুড়া ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার বজলুর রশিদ জানান, শুক্রবার বিকেল সাড়ে ৫টার দিকে শহরতলীর রাজাপুরের শ্যামবাড়িয়ায় ধানবোঝাই একটি ট্রাক ঝড়ের কবলে পড়ে। একটি গাছ ভেঙে ট্রাকের ওপর পড়লে ঘটনাস্থলেই একজনের মৃত্যু হয়।

নিহত শহীদুল শহরের বাসিন্দা। তিনি পেশায় ট্রাকের হেলপার। তাৎক্ষণিকভাবে তার বাবার নাম জানা যায়নি।