জন্ম-মৃত্যুর তথ্য ও নাগরিক নিবন্ধনের সক্ষমতা তৈরিতে প্রকল্প

জন্ম ও মৃত্যুর তথ্য সংগ্রহ ও নাগরিক নিবন্ধনের সক্ষমতা তৈরিতে একটি প্রকল্প বাস্তবায়ন শুরু করেছে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 May 2019, 07:26 PM
Updated : 14 May 2019, 07:26 PM

মঙ্গলবার বাংলাদেশ কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে এই প্রকল্পের উদ্বোধন অনুষ্ঠান হয়। স্বাস্থ্য অধিদপ্তরের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিসটেম (এমআইএস) উইং এই প্রকল্প বাস্তবায়ন করছে।

উদ্বোধন অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বলেন, “আমরা একটি সার্বজনীন ও কার্যকর সিভিল রেজিস্ট্রেশন অ্যান্ড ভাইটাল ইস্টাটিসটিকস (সিআরভিএস) তৈরির মাধ্যমে এই অঞ্চলের দেশগুলোতে নাগরিক অধিকার, সুশাসন, স্বাস্থ্য ও উন্নয়নের অঙ্গীকারাবদ্ধ।”

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক আবুল কালাম আজাদের সভাপতিত্বে এই অনুষ্ঠানে কমিউনিটি ক্লিনিক হেলথ সাপোর্ট ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক সৈয়দ মোদাচ্ছের আলী, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক নীলুফার আহমেদ, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোহাম্মদ মাহমুদুল হক, ব্যানবেইজের মহাপরিচালক মোহাম্মদ ফসিউল্ল্যাহ ও জন্ম মৃত্যু নিবন্ধন কার্যালয়ের রেজিস্ট্রার জেনারেল মানিক লাল বণিক, প্রকল্পের পরামর্শক প্রতিষ্ঠানের কর্ণধার এম এ মুবিন খান উপস্থিত ছিলেন।

মন্ত্রী মোমেন বলেন, ২০১৪ সালের নভেম্বরে ব্যংককে জাতিসংঘ আয়োজিত সিআরভিএস সংক্রান্ত এক সন্মেলনের ঘোষণাপত্রে অণুসাক্ষর করেছে বাংলাদেশ। ওই সন্মেলনে সব নাগরিকের জন্য একটি অভিন্ন তথ্য ভাণ্ডার তৈরি করা এবং ২০১৫- ২০২৪ দশককে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় এলাকার দেশগুলোর জন্য ‘সিআরভিএস দশক’ হিসাবে ঘোষণা করা হয়।

অধ্যাপক সৈয়দ মোদাচ্ছের আলী স্বাস্থ্য খাতের উন্নয়নে প্রধানমন্ত্রীর আন্তরিকতার কথা তুলে ধরে ১৪ হাজার কমিউনিটি ক্লিনিক প্রতিষ্ঠার কথা বলেন।