ঢাকায় চলাচলরত বাস দিয়েই কোম্পানি করার চিন্তা

ঢাকায় যে বাসগুলো চলছে সেগুলো দিয়েই বাস রুট পরিচালনা পদ্ধতি করা হতে পারে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 May 2019, 04:38 PM
Updated : 5 May 2019, 04:38 PM

রোববার নগর ভবনে গণপরিবহনে শৃঙ্খলা ফিরিয়ে আনার লক্ষ্যে গঠিত কমিটির অষ্টম সভা শেষে তিনি বলেন, কমিটির আগামী বৈঠকেই এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

সাঈদ খোকন বলেন, “বাস রুট র‌্যাশনালাইজেশনের বিষয়টি মধ্যম মেয়াদি। এই কাজগুলো করতে কমপক্ষে দুই বছর লাগবে। ইতোমধ্যে আমরা কাজ শুরু করেছি। ধাপে ধাপে এগিয়ে যাচ্ছি।”

কোম্পানির অধীনে বাস পরিচালনা শুরু করা নিয়ে সভায় আলোচনা হয়েছে জানিয়ে তিনি বলেন, “এই কাজটাকে আরও একটু এগিয়ে আনার চিন্তা থেকেই বর্তমানে বিভিন্ন রুটে যেসব বাস চলাচল করছে সেগুলোকে ছয়টি কোম্পানির আওতায় এনে পরিচালনা করা যায় কি না সেটা যাচাই করার জন্য আজকের সভায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

আগামী সভায় এ নিয়ে বিস্তারিত পরিকল্পনা উপস্থাপন করা হবে বলে জানান তিনি।

কমিটি থেকে প্রস্তাব অনুমোদন করা হলে রাজধানীর সড়কে চালু থাকা বাস দিয়ে রুট পরিচালনা শুরু হবে।

মেয়র বলেন, “কমিটি যদি অনুমোদন দেয় তাহলে আমরা বিদ্যমান বাস দিয়ে বিদ্যমান রুটগুলোতে চলাচল করা শুরু করব। এর মাধ্যমে আমরা গণপরিবহনে শৃঙ্খলা ফিরিয়ে আনার কাজ শুরু করতে চাই। নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করতে চাই।”

পরে ধাপে ধাপে নতুন বাস আমদানি করা হবে বলে জানান তিনি।

রাজধানীতে কী পরিমাণ বাস-বে নির্মাণ করা যেতে পারে সে বিষয়ে ঢাকা মহানগর পুলিশ একটি প্রস্তাবনা দেবে আগামী সভায়।

এছাড়া সদরঘাট থেকে শুরু করে রামপুরা ব্রিজ পর্যন্ত একটি চক্রাকার বাস সার্ভিস চালু করার কথা জানান মেয়র খোকন।

এপ্রিলের শেষে মতিঝিল এবং মে মাসের প্রথম সপ্তাহে উত্তরায় চক্রাকার বাস সেবা চালু করার কথা ছিল।

তা করতে দেরি হওয়ার কারণ ব্যাখ্যায় মেয়র বলেন, “যতগুলো বাস আমাদের প্রয়োজন ততগুলো বাস এখনও আমাদের হাতে এসে পৌঁছায়নি। এছাড়া রুট বিন্যাস নিয়ে আমরা আরও একটু আলাপ-আলোচনা করতে চাই। যাতে করে এখানে কোনো অসুস্থ প্রতিযোগিতার সৃষ্টি না হয়।”

ডিএসসিসি মেয়র সাঈদ খোকনের সভাপতিত্বে সভায় প্রধানমন্ত্রীর মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ, ডিএমপির অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) মীর রেজাউল আলম, বিআরটিসির চেয়ারম্যান ফরিদ আহমেদ ভূঁইয়া, ডিটিসিএর নির্বাহী পরিচালক খন্দকার রাকিবুর রহমান, বিআরটিএর চেয়ারম্যান মশিয়ার রহমান, ডিটিসিএর সাবেক নির্বাহী পরিচালক সালেহ আহমেদ, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী বৈঠকে উপস্থিত ছিলেন।

রাজধানীর গণপরিবহনে শৃঙ্খলা ফেরানো ও যানজট নিরসনের লক্ষ্যে একটি কমিটি গঠন করে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ।

১০ সদস্যের এই কমিটির আহ্বায়ক করা হয় মেয়র মোহাম্মদ সাঈদ খোকনকে। কমিটিতে ঢাকা উত্তরের মেয়রকে যুগ্ম-আহ্বায়ক করা হয়।

এছাড়া বিআরটিএ চেয়ারম্যান, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট কর্পোরেশনের চেয়ারম্যান, রাজউক চেয়ারম্যান, ডিএমপি কমিশনার, গণপরিবহন বিশেষজ্ঞ ড. এস এম সালেহ উদ্দিন, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি ও ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের নির্বাহী পরিচালককে এর সদস্য করা হয়।

কমিটির কার্যপরিধিতে রয়েছে -

# ঢাকা মহানগরীর যানজট নিরসনে বাস রুট র‌্যাশনালাইজেশন ও কোম্পানির মাধ্যমে বাস পরিচালনা পদ্ধতি প্রবর্তনের বিষয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রয়াত মেয়র আনিসুল কর্তৃক গৃহীত পদক্ষেপগুলো বিবেচনায় নিয়ে এ সংক্রান্ত কার্যক্রম বাস্তবায়ন ও সমন্বয় করা।

# সংশ্লিষ্ট অংশীজনের সঙ্গে আলোচনার মাধ্যমে বাস রুট র‌্যাশনালাইজেশন ও কোম্পানির মাধ্যমে বাস পরিচালনা পদ্ধতি প্রবর্তন করা।

# বাস রুট র‌্যাশনালাইজেশন ও কোম্পানির মাধ্যমে বাস পরিচালনা পদ্ধতি প্রবর্তনের রোডম্যাপসহ সময়াবদ্ধ কর্মপরিকল্পনা প্রণয়ন করা।

# এই বিষয়ের সঙ্গে সম্পৃক্ত অন্যান্য কার্যক্রম সম্পাদন করা।

# কমিটির কার্যক্রমের অগ্রগতি প্রধানমন্ত্রীর কার্যালয়, স্থানীয় সরকার বিভাগ এবং সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগকে নিয়মিতভাবে অবহিত করা।

# কমিটির উপর অর্পিত দায়িত্ব বাস্তবায়ন, তদারকি ও সমন্বয়ের ক্ষেত্রে যে কাউকে কমিটিতে অন্তর্ভুক্ত করতে পারবে।

আরো খবর-