ফণীর হানার আগেই মহাবিপদে আবহাওয়া অফিস

ঘূর্ণিঝড় ফণীর সবশেষ অবস্থান জানতে একসঙ্গে অনেকে আবহাওয়া অধিদপ্তরের ওয়েবসাইটে ঢোকার চেষ্টা করায় সাময়িকভাবে অচল হয়ে গেছে গুরুত্বপূর্ণ ওই ওয়েবসাইট।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 May 2019, 09:23 AM
Updated : 2 May 2019, 12:39 PM

এর মধ্যে আবহাওয়া অধিদপ্তরে ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ায় পুরো অন্ধকারে পড়েছে সংস্থাটি। হটলাইনে ফোন করেও মানুষ আবহাওয়ার খবর জানতে পারছে না।  

বৃহস্পতিবার দুপুর থেকে আবহাওয়া অধিদপ্তরের ওয়েবসাইটে ঢোকা না যাওয়ায় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের পক্ষ থেকে ফোনে যোগাযোগ করা হয়।

বেলা সোয়া ২টায় আবহাওয়া অধিদপ্তরের পরিচালক শামসুদ্দিন আহমেদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “একসঙ্গে অনেক হিট হওয়ায় ওয়েবসাইট হ্যাং হয়ে গেছে।”

ওয়েবসাইট ঠিক করতে ঘণ্টা চারেক সময় লাগতে পারে জানিয়ে তিনি বলেন, “আমাদের ইন্টারন্টে সংযোগও নেই। আমরা বিটিসিএলের ইন্টারনেট ব্যবহার করি। বিষয়টি বিটিসিএল-কে জানানো হয়েছে।”

বৃহস্পতিবার দুপুর থেকে আবহাওয়া অধিদপ্তরের হটলাইন ১০৯০ নম্বরে ফোন করেও মানুষ আবহাওয়ার খবরও জানতে পারছেন না বলে জানান শামসুদ্দিন।

তিনি বলেন, “এই সেবাটি (১০৯০ নম্বরে ফোন করে আবহাওয়ার সবশেষ খবর জানা) বিটিসিএল নিয়ন্ত্রণ করে, ওখানেও মানুষ ফোন করে সেবা পাচ্ছে না। এটা বিটিসিএলএর ইস্যু, কিন্তু মানুষ মনে করে দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের বিষয়। আমরা অন্ধকারে।”

আবহাওয়া অধিদপ্তরের ওয়েবসাইটটি সচল করতে কাজ শুরু হয়েছে জানিয়ে অধিদপ্তরের একজন কর্মকর্তা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “টেকনিশিয়ানরা বলেছেন, সাইট সচল হতে কযেক ঘণ্টা লেগে যাবে।”

আর ইন্টারনেটে সমস্যার বিষয়ে যোগাযোগ করা হলে বিটিসিএলের পরিচালক (জনসংযোগ ও প্রকাশনা) মীর মোহাম্মদ মোরশেদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমাদের ইন্টারনেট সেবায় কোনো ধরনের সমস্যা নেই। বিষয়টা আবহাওয়া অধিদপ্তরের ইন্টারনাল সার্ভারের। বিটিসিএলের সার্ভারে কোনো সমস্যা নেই।”

অধিদপ্তরের হটলাইন ১০৯০ নম্বরের সমস্যার বিষয়ে রাষ্ট্রয়াত্ত অপারেটর টেলিটকের বক্তব্য বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম জানতে পারেনি।