শেষ হল সংসদ অধিবেশন

শেষ হলো একাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন। গত ২৪ এপ্রিল শুরু হয় এই অধিবেশন।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 April 2019, 06:02 PM
Updated : 30 April 2019, 06:02 PM

মঙ্গলবার সোমবার রাতে অধিবেশন সমাপ্তি সম্পর্কিত রাষ্ট্রপতির আদেশ পড়ে শোনানোর মধ্যদিয়ে অধিবেশনের সমাপ্তি টানেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

এর আগে অধিবেশনে সমাপনী ভাষণ দেন সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিরোধীদলীয় উপনেতা রওশন এরশাদ।

অধিবেশন চলাকালীন নাটকীয়ভাবে শপথ নেন ৩০ ডিসেম্বর নির্বাচন প্রত্যাখ্যানকারী দল বিএনপির ৫ সংসদ সদস্য। সংসদে যোগ দেওয়ার জন্য প্রধানমন্ত্রী ও স্পিকার তাদের অভিনন্দন জানান।

৫ কার্যদিবসের সংক্ষিপ্ত এই অধিবেশনে মোট তিনটি বিল পাস হয়। এছাড়া ৭১ বিধিতে পাওয়া ১৬৬টি নেটিসের মধ্যে নয়টি নোটিস গ্রহণ করা হয়, যার মধ্যে আলোচনা হয় একটি নিয়ে। ৭১(ক) বিধিতে ৪৪টি নোটিস আলোচিত হয়েছে।

অধিবেশনে প্রধানমন্ত্রীর উত্তর দেওয়ার জন্য প্রশ্ন জমা পড়ে ৪৪টি। যার মধ্যে সংসদ নেতা জবাব দেন ১১টি প্রশ্নের। এছাড়া অন্যান্য মন্ত্রণালয়ের মন্ত্রীদের জন্য ১ হাজার ৪০টি প্রশ্ন জমা পড়ে; মন্ত্রীরা উত্তর দেন ৩৭৫টির।

এছাড়া নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মসজিদ ও শ্রীলঙ্কার গির্জা, হোটেলে সন্ত্রাসী হামলা চালিয়ে বাংলাদেশের স্বাস্থ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি শেখ ফজলুল করিম সেলিমের নাতি জায়ান চৌধুরীসহ বিপুল সংখ্যক মানুষকে হত্যা এবং ফেনীর সোনাগাজীতে মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফিকে যৌন নিপীড়ন ও পুড়িয়ে মারার ঘটনায় গভীর ঘৃণা ও ক্ষোভ প্রকাশের পাশাপাশি সকল সন্ত্রাসী, যৌন নিপীড়নকারীর বিরুদ্ধে বাংলাদেশসহ বিশ্বের সকল দেশের সংসদ, সরকার ও নাগরিকদের নিয়ে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানাতে একটি প্রস্তাব গ্রহণ করা হয়।