অনিয়মের অভিযোগ: ভিকারুননিসায় অধ্যক্ষ নিয়োগ প্রক্রিয়া স্থগিত

লিখিত পরীক্ষায় অনিয়মের অভিযোগে ওঠায় রাজধানীর নামী শিক্ষা প্রতিষ্ঠান ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ নিয়োগের প্রক্রিয়া স্থগিত করে দিয়েছে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 April 2019, 09:24 AM
Updated : 29 April 2019, 09:26 AM

পরীক্ষায় অনিয়মের অভিযোগ আগামী তিনদিনের মধ্যে তদন্ত করে জানাতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরকে নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

ভিকারুননিসায় অধ্যক্ষ নিয়োগে গত ২৬ এপ্রিল লিখিত পরীক্ষা নেওয়া হয়, তাতে ১৫ প্রার্থীর মধ্যে ১৩ জন অংশ নেন।

ওই পরীক্ষায় অনিয়মের অভিযোগ তুলে একজন প্রার্থী এবং একজন অভিভাবক শিক্ষা মন্ত্রণালয়ে লিখিত অভিযোগ করেছিলেন। তারই পরিপ্রেক্ষিতে নিয়োগ প্রক্রিয়া স্থগিতের নির্দেশনা এলো। 

রোববার ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে পাঠানো শিক্ষা মন্ত্রণালয়ের এ সংক্রান্ত চিঠিতে বলা হয়েছে, “গত ২৬ এপ্রিল ভিকারুননিসা নুন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ নিয়োগের জন্য অনুষ্ঠিত পরীক্ষায় অনিয়মের অভিযোগ উত্থাপিত হওয়ায় নিয়োগ প্রক্রিয়া আপাতত স্থগিত রাখার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হল।”

আরেক চিঠিতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালককে অধ্যক্ষ নিয়োগে অনিয়মের ঘটনা তদন্ত করে আগামী তিনদিনের মধ্যে মতামতসহ প্রতিবেদন দিতে বলা হয়েছে।

মাউশি মহাপরিচালককে পাঠানো চিঠির সঙ্গে অনিয়মের অভিযোগ সংক্রান্ত অভিযোগের চিঠিও জুড়ে দেওয়া হয়েছে।

গত বছর বেইলি রোডের এই শিক্ষা প্রতিষ্ঠানের নবম শ্রেণির ছাত্রী অরিত্রী অধিকারীর আত্মহত্যার ঘটনায় উত্তেজনাকর পরিস্থিতির মুখে তৎকালীন ভারপ্রাপ্ত অধ্যক্ষ নাজনীন ফেরদৌসসহ তিন শিক্ষককে সরিয়ে দেওয়া হয়।

এরপর থেকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব চালিয়ে আসছেন কলেজ শাখার সহকারী অধ্যাপক হাসিনা বেগম। তিনি অর্থনীতি বিষয়ের শিক্ষক।

অরিত্রীর বাবার করা আত্মহত্যায় প্ররোচনার মামলায় গোয়েন্দা পুলিশ নাজনীন ফেরদৌস ও প্রভাতী শাখার প্রধান শিক্ষক জিনাত আরার বিরুদ্ধে গত ২৮ মার্চ অভিযোগপত্র দিয়েছে।

এজাহারের আরেক আসামি অরিত্রীর শ্রেণি শিক্ষক হাসনা হেনাকে এ মামলার অভিযোগ থেকে অব্যাহতি দেওয়ার আবেদন করা হয়।

৩০ এপ্রিল অভিযোগপত্র গ্রহণের দিন রয়েছে।