নারীর ক্ষমতায়নের জন্য সক্ষমতা বাড়ানোর তাগিদ স্পিকারের

নারীর অর্থনৈতিক ক্ষমতায়নের জন্য সুযোগের পাশাপাশি সক্ষমতা বাড়ানোর তাগিদ দিয়েছেন জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 April 2019, 05:18 PM
Updated : 25 April 2019, 05:18 PM

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ইউএনডিপি এবং বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (বিডব্লিউসিসিআই) আয়োজিত ‘উইমেনস ইকনোমিক এমপাওয়ারমেন্ট ইন বাংলাদেশ’ শীর্ষক পলিসি ডায়ালগে তিনি একথা বলেন।

স্পিকার বলেন, “নারীরা পারিবারিকভাবেই অর্থনীতির সাথে যুক্ত। সুযোগ ও সক্ষমতা কাজে লাগিয়ে নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন নিশ্চিত করা সম্ভব। নারীর ক্ষমতায়নের জন্য সুযোগ যেমন প্রয়োজন, তেমনি সক্ষমতাও প্রয়োজন। সে কারণে দক্ষতা উন্নয়নের ওপর জোর দিতে হবে।”

ক্ষুদ্র ও মাঝারি নারী উদ্যোক্তাদের আর্থিক সহায়তার প্রক্রিয়া সহজ হলে তারা জাতীয় অর্থনীতিতে ব্যাপক অবদান রাখতে পারবে বলে মনে করেন শিরীন শারমিন চৌধুরী।

তিনি বলেন, “নারীর অর্থনৈতিক ক্ষমতায়নের জন্য নারী শিক্ষার প্রসার ও নারী প্রশিক্ষণ অত্যন্ত জরুরি। পরনির্ভরশীলতা কাটিয়ে স্বনির্ভর হওয়ার ক্ষেত্রে দক্ষতা অর্জনের কোনো বিকল্প নেই।”

নারীদের জন্য আরও নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিতের ওপর জোর দিয়ে তিনি বলেন, “নারীরা ঘর থেকে বের হয়ে কর্মক্ষেত্রে যাওয়ার ক্ষেত্রে কোথাও যেন কোনো হয়রানির শিকার না হয়। পাবলিক ট্রান্সপোর্টে নারী যেন হয়রানির শিকার না হয়, সেদিকে লক্ষ রাখতে হবে। 

“সামাজিক প্রতিবন্ধকতাকে জয় করে পশ্চাৎপদ ও প্রান্তিক নারীগোষ্ঠীকে উন্নয়নের ধারায় সম্পৃক্ত করতে হবে, তবেই অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন হবে। সেলাই, ব্লক, বাটিকই শুধু নয়, ঋণ সুবিধা পেলে অন্যান্য ব্যবসায়ও নারীরা সক্ষমতার স্বাক্ষর রাখতে পারবে- ফলে অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধি অর্জিত হবে।”

নারী উদ্যোক্তারা তাদের উৎপাদিত পণ্য যাতে সহজে বাজারজাত করতে পারেন সেই উদ্যোগ নেওয়ার তাগিদ দিয়ে শিরীন শারমিন বলেন, “জয়িতার মতো প্রতিষ্ঠান উপজেলা পর্যায়ে ছড়িয়ে দিতে পারলে পণ্য বিপণনে নতুন মাত্রা যোগ হবে এবং নতুন নতুন নারী উদ্যোক্তা তৈরি হবে।”

জেন্ডার বেইজড সহিংসতা প্রতিরোধের পাশাপাশি প্রতিকারের উপায় বের করা উচিত বলে মনে করেন তিনি।

মাদ্রাসা ছাত্রী নুসরাতের মতো আর যেন কোনো সহিংস ঘটনা সংঘটিত না হয় সে বিষয়ে সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানান স্পিকার।

বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি সাংসদ সেলিমা আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ইউএনডিপির আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জী, সাংসদ ওয়াসিকা আয়েশা খান, আয়েশা ফেরদৌস, ব্যাংক এশিয়া লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আরফান আলী, মানিবাধিকারকর্মী রোকেয়া কবির, নারী উদ্যোক্তা তাসলিমা সুলতানা খানম প্রমুখ।