অর্থপাচারের আরেক মামলায় মামুনের রায় বুধবার

তারেক রহমানের বন্ধু ব্যবসায়ী গিয়াস উদ্দিন আল মামুন বিরুদ্ধে যুক্তরাজ্যে ছয় কোটি টাকার অধিক পাচারের মামলার রায় ঘোষণার জন্য বুধবার দিন ঠিক করেছে আদালত।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 April 2019, 12:21 PM
Updated : 24 April 2019, 07:22 AM

ফাইল ছবি

ঢাকার ৩ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক আবু সৈয়দ দিলজার হোসেন এ রায় ঘোষণা করবেন।

এ মামলায় যুক্ততর্ক শেষ হয় গত ৮ এপ্রিল।

আসামির বিরুদ্ধে অভিযোগ প্রমাণ করতে সক্ষম হওয়ায় সর্বোচ্চ সাজা প্রত্যাশা করছেন দুদকের আইনজীবী মাহমুদ হোসেন জাহাঙ্গীর।

আর আসামিপক্ষের আইনজীবী হেলাল উদ্দিন বলেন, “রাষ্ট্রপক্ষ আসামির বিরুদ্ধে অভিযোগ প্রমাণে ব্যর্থ হয়েছে, এজন্য তিনি খালাস পাবেন।”

মামলাটিতে অভিযোগপত্রভুক্ত ১২ জন সাক্ষীর মধ্যে ১০ জনের সাক্ষ্য গ্রহণ করেন বিচারক।

মামলায় অভিযোগ, বিটিএল ও গ্লোব ফার্মাসিউটিক্যালের চেয়ারম্যান এম শাহজাদ আলী রেলওয়ের সিগন্যালিং আধুনিকীকরণের টেন্ডার পান। কিন্তু কার্যাদেশ চূড়ান্ত করার সময় মামুন তার কাছে কমিশন দাবি করেন, নতুবা কার্যাদেশ বাতিল করার হুমকি দেন।

হুমকি দিয়ে মামুন ২০০৩ থেকে ২০০৬ সালের মধ্যে ছয় কোটি এক লাখ ৫৭ হাজার ৭৬২ টাকা গ্রহণ করেন। পরবর্তীতে তা বাংলাদেশ থেকে লন্ডনের ন্যাটওয়েস্ট ব্যাংকে পাচার করেন।

এই অভিযোগে ২০১১ সালের ২২ সেপ্টেম্বর ক্যান্টনমেন্ট থানায় এই মামলা করেন দুদকের সহকারী পরিচালক মোহাম্মদ ইব্রাহিম। তদন্তের পর তিনি পরের বছর ২৬ এপ্রিল গিয়াস আল মামুনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেন।

খালেদা জিয়ার ছেলের বন্ধু মামুন জরুরি অবস্থার সময় গ্রেপ্তার হওয়ার পর থেকে কারাগারে রয়েছেন। মামুনের বিরুদ্ধে চাঁদাবাজি, দুর্নীতি, অর্থপাচার, কর ফাঁকিসহ বিভিন্ন অভিযোগে ২০টিরও বেশি মামলা রয়েছে। এর মধ্যে অর্থ পাচারের এক মামলায় তারেকের সঙ্গে তারও সাজা হয়েছে।